করোনায় ম্লান ঈদের আনন্দ, ৫৫৫ বছরের শাহী মসজিদে নমাজ পাঠে কঠোর বিধি

বাধ্যতামূলক মাস্ক, স্যানিটাইজার। স্বল্প সংখ্যক মানুষ নিয়ে হল নমাজ পাঠ।    

Updated By: May 14, 2021, 01:23 PM IST
 করোনায় ম্লান ঈদের আনন্দ, ৫৫৫ বছরের শাহী মসজিদে নমাজ পাঠে কঠোর বিধি

নিজস্ব প্রতিবেদন: এলাকায় বাড়ছে করোনার (Corona) প্রকোপ। তীব্র গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। এই অবস্থায় কড়া নিয়মের মধ্য়ে বসিরহাটের ৫৫৫ বছরের পুরোনো শাহী মসজিদে (shahi masjid) ঈদের নমাজ পাঠ হল। আগেই, মসজিদে প্রবেশের জন্য় মাস্ক বাধ্য়তামূলক করা হয়েছে। এদিন প্রত্য়েককে দেওয়া হয় স্য়ানিটাইজার। ৩ ফুট দূরত্ববিধি মেনে, নির্দিষ্ট সংখ্য়ক মানুষ নিয়ে চলে নমাজ পাঠ।

আরও পড়ুন: কিষাণ সম্মানের ২০০০ টাকা পাবেন বাংলার কৃষকরা, ১৮ হাজারের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন কুণালের

৫৫৫ বছরের পুরোনো বসিরহাটের শাহী মসজিদ (shahi masjid) মুসলিম ধর্মাবলম্বিদের কাছে একটা আবেগ। কেবল স্থানীয় নয়, প্রতিবছর আশপাশের এলাকা থেকেও বহু মানুষ ঈদের নমাজ পড়তে সেখানে ভিড় জমান। এবার করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে সেসব বন্ধ। কেবলমাত্র স্থানীয় মানুষদের মসজিদে প্রবেশের অনুমতি মিলেছে। শাহী মসজিদ (shahi masjid)  কমিটির সম্পাদক সামশের আলি জানান, এবার নিয়ম করে দুটি স্লটে নামাজ পড়া হয়েছে। সকাল ৭টায় হয়েছে প্রথম নমাজ পাঠ। এরপর ১০টায় দ্বিতীয় স্লটের নমাজ পাঠ হয়েছে। মসজিদের তিনটি তলায় কমবেশি ৮০ জনকে নিয়ে নমাজ পাঠের ব্য়বস্থা করা হয়। মসজিদে মানা হয় নির্দিষ্ট ৩ ফুটের দূরত্ববিধি। কোভিড পরিস্থিতিতে কোলাকুলি ও করমর্দনের উপরও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: রাজ্যপালের পা ধরে কাঁদলেন আক্রান্তরা; মোদী কোম্পানিতে কাজ করেন, কটাক্ষ Kalyan-র

করোনার জেরে বসিরহাট মহকুমাজুড়ে এবার ঈদের আনন্দ অনেকটাই ম্লান। প্রত্য়েক বছর আমিনিয়া মাদ্রাসার মাঠে জমায়েত করে যে নমাজ পাঠ হত, এবার তা বন্ধ। অধিকাংশ মসজিদ ও মাদ্রাসার মাঠে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। প্রশাসনের তরফে বলা হয়েছে, বাড়িতে বা মসজিদে স্বল্প সংখ্য়ক মানুষ নিয়ে নমাজ পড়তে হবে।

.