কলকাতার পর এবার হাওড়াতেও হাই সিকিউরিটি জোন

Updated By: Aug 16, 2017, 11:31 PM IST
কলকাতার পর এবার হাওড়াতেও হাই সিকিউরিটি জোন

ওয়েব ডেস্ক : কলকাতার পর এবার হাওড়া। খাস নজরে সুরক্ষা। চিহ্নিত করা হচ্ছে হাই সিকিউরিটি জোন। নবান্ন, হাওড়া স্টেশন, হাওড়া কমিশনারেট সহ বিভিন্ন এলাকা এর মধ্যে পড়ছে। ওই চত্বরে বাড়ি তৈরির ক্ষেত্রে, লাগু হচ্ছে নানা বিধিনিষেধ।

নিরাপত্তা আরও ফুলপ্রুফ করতে, প্রশাসনের খাস নজরে এখন হাওড়া। বুধবার বিধানসভায় পেশ করা হয় হাওড়া মিউনিসিপাল কর্পোরেশন বিল। এতে বলা হয়েছে, হাওড়ায় নিরাপত্তার দিক থেকে গুরুত্বপূর্ণ বহুতলগুলির ৫০০ মিটারের মধ্যে বাড়ি তৈরিতে লাগু হচ্ছে বিধিনিষেধ। সাড়ে ১৫ মিটার উচ্চতার অর্থাত্‍ আনুমানিক চার তলার বেশি উঁচু বাড়ি করা যাবে না। নির্দিষ্ট করে দেওয়া উচ্চতার চেয়ে বেশি উচ্চতার বাড়ি করতে হলে, স্বরাষ্ট্র দফতরের ছাড়পত্র দরকার হবে।

আরও পড়ুন- স্বাধীনতা দিবসে নাশকতা এড়াতে কড়া নজরদারি চলছে গোটা কলকাতায়

রাজ্যে এখনও পর্যন্ত কলকাতাতেই এমন হাই সিকিউরিটি জোন রয়েছে। যার মধ্যে পড়ছে, মহাকরণ, লালবাজার, বিধানসভা, হাইকোর্ট চত্বর। এবার হাওড়াতেও তৈরি হল এমনই হাই সিকিউরিটি জোন। এর আওতায় পড়তে চলেছে,  নবান্ন, হাওড়া স্টেশন, হাওড়া ব্রিজ, হাওড়া কমিশনারেট, হাওড়া কোর্ট, হাওড়া ডিএম অফিস।

বছরখানেক আগে এক কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে সব রাজ্যকেই এধরনের সিকিউরিটি জোন তৈরির কথা বলা হয়। ইতিমধ্যে মহাকরণ থেকে প্রশাসনের ভরকেন্দ্র নবান্নে স্থানান্তরিত হয়েছে। ফলে এই এলাকা কীভাবে আরও সুরক্ষিত করা যায়, সেই লক্ষ্যেই উদ্যোগী সরকার। বিধানসভায় বিলটি পেশ করেছে পুর ও নগরোন্নয়ন দফতর, তবে কোন কোন জায়গা হাই সিকিউরিটি জোন হবে তার সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্র দফতর।

ইতিমধ্যে যে সমস্ত বাড়ি এই হাই সিকিউরিটি জোনে পড়ছে, অথচ তার উচ্চতা বেশি সেগুলি অবশ্য ভাঙা হবে না। তবে সুরক্ষায় অবশ্যই বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হবে।

.