Sleeper Vande Bharat: এবার বন্দে ভারতে NJP যাবেন বিলাসি বিছানায় শুয়েই! আসছে...

Vande Bharat Sleeper: বর্তমানে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ৩টি বন্দে ভারত চলে। কাজ শেষ হয়ে গেলেই স্লিপার বন্দে ভারতের সময়সূচি ও ভাড়া নির্দিষ্ট করা হবে। 

Updated By: Jul 30, 2024, 04:30 PM IST
Sleeper Vande Bharat: এবার বন্দে ভারতে NJP যাবেন বিলাসি বিছানায় শুয়েই! আসছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার আর শুধু  বসে নয়। বন্দে ভারতে ঘুমিয়ে ঘুমিয়েই আপনি পৌঁছে যাবেন নিই জলপাইগুড়ি। বছর ঘোরার আগেই ঘুরবে বন্দে ভারত স্লিপার এক্সপ্রেসের চাকা। এই আশ্বাস দিয়েছেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আর এই স্লিপার বন্দে ভারত পেতে চলেছে উত্তরবঙ্গ। 

তিনটি রাজ্যকে জুড়বে এই স্লিপার বন্দে ভারত। রেল সূত্রে খবর, নিউ জলপাইগুড়ি জংশন থেকে আগরতলা, এই রুটে চলবে সেমি হাইস্পিড ট্রেনের এই নতুন সংস্করণ। অর্থাত্‍ বাংলা পেতে চলেছে এই স্লিপার বন্দে ভারত। এর জন্য ইতিমধ্যেই ওই এলাকায় ট্র্যাকের আধুনিকীকরণ ও অসমের পার্বত্য এলাকায় বৈদ্যুতিকরণের কাজ দ্রুত শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল সূত্রে খবর, অসমের পার্বত্য এলাকায় বৈদ্যুতিকরণের কাজ কত বাকি, বন্দে ভারতের মতো সেমি হাইস্পিড এক্সপ্রেস ট্রেন চালানোর মতো উপযুক্ত ট্র্যাক কোন কোন এলাকায় নেই তা জানতে চাওয়া হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাছে। 

কাজ শেষ হয়ে গেলেই স্লিপার বন্দে ভারতের সময়সূচি ও ভাড়া নির্দিষ্ট করা হবে। সেজন্য উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাছে এনজেপি ও আগরতলার মধ্যে কটি ট্রেন চলে, যাত্রী চাহিদা কেমন সেই ব্যাপারেও রিপোর্ট চাওয়া হয়েছে। বর্তমানে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ৩টি বন্দে ভারত চলে। হাওড়া, গুয়াহাটি ও পাটনা-এই ৩টি বন্দে ভারত চলছে নিউ জলপাইগুড়ি জংশন বা এনজেপি থেকে। এবার আগরতলার সঙ্গেও এনজেপি জুড়তে চলেছে বন্দে ভারতের মাধ্যমে। এনজেপি থেকে রেলপথে ত্রিপুরার আগরতলার দূরত্ব ৯৯৪ কিলোমিটার। যেতে সময় লাগে প্রায় ২২ ঘণ্টা। 

এখন বন্দে ভারত চালু হলে কমবে যাত্রার সেই সময়। আর সেই কারণেই এনজেপি-আগরতলা স্লিপার বন্দে ভারত চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। এরফলে পর্যটনের উন্নতি হবে বলেও আশাবাদী ভারতীয় রেল। উল্লেখ্য, বাজেটের পরই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন যে, কেন্দ্রীয় সরকারের লক্ষ্য এখন দূরের শহরগুলিকে এক সুতোয় জুড়তে স্লিপার বন্দে ভারত চালানো। 

আরও পড়ুন, Milk Price Hike: দাম বাড়ল দুধের! এখন থেকে লিটার প্রতি কত করে 'বাংলার ডেয়ারি'?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.