Siliguri Municipality: দালালদের ঠেকাতে অনলাইনেই ভরসা, 'পেপারলেস' হতে চলেছে শিলিগুড়ি পুরসভার কাজকর্ম

মেয়র গৌতম দেব জানান, পৌরনিগম যত তথ্যপ্রযুক্তি নির্ভর হবে, তত দ্রুত দালালদের দৌরাত্ম্য কমানো সম্ভব হবে

Updated By: May 17, 2022, 05:32 PM IST
Siliguri Municipality: দালালদের ঠেকাতে অনলাইনেই ভরসা, 'পেপারলেস' হতে চলেছে শিলিগুড়ি পুরসভার কাজকর্ম

নিজস্ব প্রতিবেদন: শিলিগুড়ি পুর নিগমের গেলে দেখা মিলত দালালদের। বিভিন্ন কাজ করে দেওয়ার নাম করে ঠকানো হত শহরবাসীকে। বিভিন্ন রকম প্রতারণার ফাঁদ পাতা হত পৌর নিগমে আসা মানুষদের ঠকানোর জন্য। ঝঞ্ঝাট এড়াতে অনেকেই টাকার বিনিময় শরণাপন্ন হতেন এই দালালদের। সেই দালালচক্র নিয়ে ভীষণভাবে চিন্তিত ছিল শিলিগুড়ি পৌরনিগম তথা মেয়র গৌতম দেব।

এবার সেই দালাল চক্র সম্পূর্ণভাবে নিষ্ক্রিয় করতে পথ বাতলালেন মেয়র, বিভিন্ন কাজের জন্য শহরবাসীকে আর কর্পোরেশনের ছুটে আসতে হবে না। ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাওয়া যাবে জন্ম-মৃত্যুর প্রমাণপত্র, ট্রেড লাইসেন্স, বিল্ডিং প্ল্যানের অনুমোদন। এছাড়াও হাউসিং ট্যাক্স-সহ কর্পোরেশন এর যাবতীয় কাজ করা যাবে বাড়িতে বসে অনলাইনের মাধ্যমেই। এখনো পর্যন্ত ৭২ হাজার বাড়ি অনলাইনে নথিভুক্ত করা হয়েছে। খুব দ্রুত গোটা শহরের সমস্ত বাড়িকে নথিভূক্ত করা হবে।

মেয়র গৌতম দেব জানান, কিছুদিনের মধ্যেই শিলিগুড়ি পৌরনিগমকে সম্পূর্ণভাবে "পেপারলেস" করা হচ্ছে, মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশে শহরবাসীকে বাড়িতে পরিষেবা পৌঁছে দেওয়া হচ্ছে। শিলিগুড়ি পৌর নিগমের যাবতীয় কাজ ইতিমধ্যে অনলাইনে করতে পারছেন শহরবাসী। শিলিগুড়ি পৌরনিগম যত তথ্যপ্রযুক্তি নির্ভর হবে, তত দ্রুত আমরা মানুষের কাছে পৌঁছে যাব এবং মিডল ম্যান অর্থাৎ দালালদের দৌরাত্ম্য কমানো সম্ভব হবে।

শিলিগুড়ি পুর নিগমে জন্মের প্রমাণ পত্র সংগ্রহ করতে আসা বিপুল দাস বলেন, পৌর নিগম অনলাইনে চললে অনেকটা সুবিধা হবে শহরবাসীর। যানজটে হয়রান হয়ে আর কর্পোরেশনে আসতে হবে না, পাশাপাশি এখানে যে অসাধু দালালচক্র কাজ করে তাদের খপ্পরে পড়তে হবে না। অনেকটাই স্বাচ্ছন্দে নিজের সুবিধামতো কাজ বাড়িতে বসেই করা সম্ভব হবে। যাদের অনলাইনে অসুবিধা হবে তারা পাড়ার কোন সাইবার ক্যাফেতে বসে নিজের কাজ করে নিতে পারবেন।

পাশাপাশি জন্মের প্রমান পত্র সংগ্রহ করতে আসা দিশা মন্ডল জানান অনলাইন হওয়াতে অনেকটাই সুবিধা হবে। গরমের মধ্যে বয়স্কদের দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না, যারা বিভিন্ন কারণে কর্পোরেশনে আসতে পারেন না তাদের জন্য খুব ভালো হল। তারা বাড়িতে বসেই কর্পোরেশনের যাবতীয় কাজ করতে পারবেন।

আরও পড়ুন-প্রধানকে সরাতে হবে, পঞ্চায়েত অফিসে তালা দিলেন তৃণমূল সমর্থকরাই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.