Hookah Bar: পুরসভার চিঠি পুলিসকে, সল্টলেকে নিষিদ্ধের পথে হুক্কা

Hookah Bar: সল্টলেকে অনেক আইনের বিধিনিষেধ আছে কিন্তু তা কার্যকরী হয়না। বিধাননগর কর্পোরেশন এর মধ্যে বিধাননগর পার্টে সাড়ে নয়টি ওয়ার্ড রয়েছে। সেখানে আরবান ডেভলপমেন্ট এর জমি রয়েছে এবং সেই জমিতে এয়ার মার্ক করা আছে কোন জমি রেসিডেনসিয়াল প্লট, কোনটা কমারশিয়াল প্লট এবং কোনটা শপ আলোটমেন্ট পল্ট। রেসিডেনসিয়াল প্লটে ব্যাঙের ছাতার মত ব্যবসা হয়। কোনও ট্রেড লাইসেন্স ছাড়াই এই কাজ হয়। 

Updated By: Dec 6, 2022, 04:08 PM IST
Hookah Bar: পুরসভার চিঠি পুলিসকে, সল্টলেকে নিষিদ্ধের পথে হুক্কা

নান্টু হাজরা: বিধাননগর পৌর নিগম এলাকায় হুক্কাবার যাতে নতুন করে না খোলা হয় এবং নতুন করে যাতে লাইসেন্স রিনিউ না করা হয় সেই বিষয়ে যত তাড়াতাড়ি সম্ভব আইনানুগ ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে চিঠি দিয়েছেন বিধাননগর পৌর নিগমের চেয়ারম্যান সব্যসাচী দত্ত। গতকালই তিনি চিঠি দিয়েছিলেন বিধাননগর পুলিশ কমিশনারেটের কমিশনার গৌরব শর্মাকে। এই বিষয়ে মঙ্গলবার সব্যসাচী দত্ত জানান ‘হুক্কা আমি নিজে খাইনা বলে তাই নয় আমার মনে হয়েছে যারা সেবন করছেন সেই যুবকরা তো জেনেই করছেন যে আমাদের এখন পলিউশন কোন লেভেলে চলে গেছে। কিন্তু যারা সেবন করছেন না তাদের জন্য একটা বড় ক্ষতি হচ্ছে’। তিনি জানিয়েছেন তাঁর মনে হয়েছে যে কলকাতা কর্পোরেশন রিসেন্টলি একটা সিদ্ধান্ত নিয়েছে যা সময় উপযোগী সিদ্ধান্ত। সেই কারণেই এই আবেদনটা তিনি পুলিস কমিশনার কে করেছেন। তিনি বলেন বিধাননগরের মেয়রকেও এই কথা জানিয়েছেন তিনি।

সল্টলেকে অনেক আইনের বিধিনিষেধ আছে কিন্তু তা কার্যকরী হয়না। বিধাননগর কর্পোরেশন এর মধ্যে বিধাননগর পার্টে সাড়ে নয়টি ওয়ার্ড রয়েছে। সেখানে আরবান ডেভলপমেন্ট এর জমি রয়েছে এবং সেই জমিতে এয়ার মার্ক করা আছে কোন জমি রেসিডেনসিয়াল প্লট, কোনটা কমারশিয়াল প্লট এবং কোনটা শপ আলোটমেন্ট পল্ট। রেসিডেনসিয়াল প্লটে ব্যাঙের ছাতার মত ব্যবসা হয়। কোনও ট্রেড লাইসেন্স ছাড়াই এই কাজ হয়। আর এখন অনলাইনের ট্রেড লাইসেন্স যে কেউ যেকোনও জায়গায় ট্রেড লাইসেন্স পেয়ে যাচ্ছে।

আরও পড়ুন: West Bengal's First Vande Bharat Express: বাংলার প্রথম বন্দে ভারতের চাকা গড়াবে খুব শিগগিরই, হাই-স্পিড এই ট্রেনের রুট কী হবে?

সব্যসাচী দত্ত বলেন যে ‘এই যে হুক্কাবার আমার মনে হয়েছে ইট শ্যুড স্টপ ইমিডিয়েটলি। বিগত দিনে যখন মেয়র ছিলাম তখন বন্ধ করে দিয়েছিলাম। তার পর আমি যখন চলে যাই তখন আবার দেখলাম চালু হয়ে গেছে। পুলিসের কাছে আবেদন করেছি আমরা নতুন করে ট্রেড লাইসেন্স দেবো না কলকাতা কর্পোরেশন যেরকম করেছে। আর যারা নতুন করে ট্রেড লাইসেন্স পেয়ে গিয়েছে তাঁদেরটা রিনিউও করবো না। আপনারা আইনানুগ ব্যবস্থা নিন যাতে এটা ইমিডিয়েট যুব সমাজের যে ক্ষতির দিকে তারা এগিয়ে চলেছে তার হাত থেকে রক্ষা করার জন্য’।

আরও পড়ুন: গভীর সমপ্রেমে বিয়েরও সিদ্ধান্ত, পরিবারের 'ব্ল্যাকমেইল', মালদায় ছাত্রীমৃত্যুতে চাঞ্চল্যকর মোড়!

তিনি আরও জানিয়েছেন, এটা তিনি ব্যক্তিগত ভাবে নিয়েছেন। কর্পোরেশনে এই সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি কারণ তাদের নেক্সট বোর্ড মিটিং হবে জানুয়ারি মাসে। তিনি জানিয়েছেন ডিসেম্বরে রিসেন্টলি তাদের রিভাইজ বাজেট হয়েছে এবং  তাতে এই সিদ্ধান্ত নেওয়া যায় না। দজিও এরপরেই দেখা যায় কলকাতা কর্পোরেশন এই সিদ্ধান্ত নিয়েছে। নেক্সট বোর্ড মিটিং হবে জানুয়ারি মাসে। জানুয়ারি মাসেই প্রপোজালটা আনলে ত্নি প্রকাশ করেছেন কে সব কাউন্সিলর এই বিষয়ে সহমত পোষণ করবেন। যদিও এরপরেও কিছু টেকনিক্যাল অসুবিধা থাকবে।

জানুয়ারিতে মিটিং হলে ফেব্রুয়ারিতে সেই মিটিং-এর মিনিটটা রেকটিফাই হবে। আবার যারা ট্রেড লাইসেন্স রিনিউ করবে তারা ২০২২ ২০২৩ এর ট্রেড লাইসেন্স ফেব্রুয়ারি থেকে রিনিউ করা শুরু করে দেবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.