শ্রীরামকৃষ্ণের জন্মতিথি পালিত হবে যথারীতি, তবে ভক্তদের জন্য বন্ধই বেলুড় মঠের দরজা

পরের রবিবার, ২১ মার্চও বন্ধ থাকবে বেলুড় মঠ।

Updated By: Mar 10, 2021, 01:35 PM IST
শ্রীরামকৃষ্ণের জন্মতিথি পালিত হবে যথারীতি, তবে ভক্তদের জন্য বন্ধই বেলুড় মঠের দরজা

নিজস্ব প্রতিবেদন: আগামী সোমবার ১৫ মার্চ ২০২১ শ্রীরামকৃষ্ণদেবের জন্মতিথি দিবস। কিন্তু ওই দিন বন্ধ থাকবে বেলুড় মঠ। তবে শ্রীরামকৃষ্ণের পূজানুষ্ঠান করা হবে বরাবরের রীতি মেনেই। একটি প্রেস বিজ্ঞপ্তিতে বেলুড়মঠ কর্তৃপক্ষ জানাল এ কথা। করোনা ভাইরাস অতিমারীর প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

বেলুড়মঠ (Belur Math) সূত্রে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ১৫ মার্চ মঠের অভ্যন্তরে শ্রীরামকৃষ্ণদেবের (Sri Ramakrishna) জন্মতিথির অনুষ্ঠান তাদের রীতিনীতি অনুযায়ী পালিত হবে। কিন্তু ভক্তদের জন্য বন্ধই থাকছে মঠের দরজা। তবে ওই দিনের পূজানুষ্ঠান, অন্যান্য অনুষ্ঠান ও বিকেলে অনুষ্ঠিতব্য ধর্মসভার বক্তব্য সোশ্যাল মিডিয়ার (Social Platform) মাধ্যমে সম্প্রচারিত হবে। এক‌ই কারণে, এর পরের রবিবার, ২১ মার্চও সাধারণ উত্‍সব অনুষ্ঠিত হবে না। ওই দিন‌ও বন্ধ থাকবে বেলুড়।

প্রতিবারের মতো এবারেও শ্রদ্ধা ও গাম্ভীর্যের সঙ্গে পূজার্চনা করা হবে। কেবলমাত্র মঠের সন্ন্যাসীরাই সেখানে থাকবেন। বেলুড় মঠের মন্দিরের ভিতরে এবং মঠ-সংলগ্ন অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও পুজো হবে বরাবরের মতোই। বেলুড়মঠের পুজো দেখা যাবে  ইউটিউব চ্যানেলে (Yoytube)। সেক্ষেত্রে বেলুড়মঠের নিজস্ব ওয়েবসাইট থেকে ইউটিউবে লিঙ্কটি দেওয়া হবে।

আরও পড়ুন: জোটে জট, CPM-এর পর কাশীপুরে প্রার্থী দিল Congress-ও

প্রসঙ্গত কিছুদিন পূর্বেই বেলুড়মঠ খুলে দেওয়া হয়েছিল সর্বসাধারণের জন্য। মঠ কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলেন, সব রকম করোনাবিধি (Corona Protocol)মেনেই খোলা হচ্ছে মঠ। মঠে প্রবেশ করার সময়সূচিতেও পরিবর্তন করা হয়েছিল। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৮:৩০ টা থেকে বেলা ১১ টা ও বিকাল ৩:৩০ থেকে বিকাল ৫:১৫ পর্যন্ত খোলা থাকছে মঠ। সব মন্দিরে প্রবেশ করতে পারলেও এই সময়ে মন্দিরে বসতে ও মঠ চত্বরে সময় কাটাতে পারছেন না কেউ। তৈরি করা হয়েছে নির্দিষ্ট ঘেরা প্রবেশের জায়গা। যেখান দিয়ে প্রবেশ করে মঠ থেকে বেরোনোর রাস্তা পর্যন্ত নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। মঠ খুললেও আপাতত বন্ধই মঠের সংগ্রহশালা। প্রসাদ বিতরণ বা ভোগের ব্যবস্থাও বন্ধ থাকছে বলেই জানানো হয়েছে মঠ কর্তৃপক্ষের তরফে।

গত বছরের ২৫ মার্চ ২০২০ সালে করোনা অতিমারীর (Covid-19) জন্য বন্ধ হয়েছিল মঠ। এরপর দেশ জুড়ে  আনলক প্রক্রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ১৫ জুন মঠ খুললেও ফের ২ অগস্ট সাধারণের জন্য দরজা বন্ধ হয়ে যায় মঠ। মঠের প্রায় ৮০ জন সন্ন্যাসী আক্রান্তও হয়ে পড়েন করোনায়। সেই কারণেই ফের বন্ধ হয় মঠ। এর মধ্যে বেলুড়মঠের বিভিন্ন অনুষ্ঠান চালু থাকলেও ভক্তদের অংশগ্রহণ ও মঠে প্রবেশ নিষিদ্ধই রাখা হয়েছিল। সেই নিয়মই বহাল রইল শ্রীরামকৃষ্ণের জন্মতিথি অনুষ্ঠানের ক্ষেত্রেও।

আরও পড়ুন: ফি বৃদ্ধির প্রতিবাদে রণক্ষেত্র আসানসোলের নজরুল বিশ্ববিদ্যালয়, রাতভোর আটকে কর্মীরা

.