Coal Smuggling : খারিজ অন্তবর্তী জামিনের আবেদন, সুপ্রিমকোর্টেও রেহাই পেল না Lala

কয়লাকাণ্ডের তদন্তে কার্যত সিবিআইয়ের (CBI) এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা।

Updated By: Mar 10, 2021, 01:22 PM IST
Coal Smuggling : খারিজ অন্তবর্তী জামিনের আবেদন, সুপ্রিমকোর্টেও রেহাই পেল না Lala

নিজস্ব প্রতিবেদন : আন্তঃরাজ্য পাচারে জড়িত লালা (Lala)। একাধিক রাজ্যের মধ্যে ছড়িয়ে কয়লা পাচারের (Coal Smuggling) নেটওয়ার্ক। উত্তরপ্রদেশেও এই পাচার চক্রের যোগ পাওয়া গিয়েছে। এই যুক্তিতেই আজ অনুপ মাঝি ওরফে লালার অন্তর্বর্তী জামিনের আবেদন ফেরাল সুপ্রিমকোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতেও রেহাই পেল না লালা। সোমবার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

প্রসঙ্গত, এদিন শীর্ষ আদালতে অনুপ মাঝি ওরফে লালার (Lala) হয়ে অন্তর্বর্তী জামিনের আবেদন করেছিলেন মুকুল রোহতাগি। অন্যদিকে সেই আবেদনের বিরোধিতা করেন সলিসিটর জেনারেল তুষাল মেহতা। এপ্রসঙ্গে সিবিআই-এর দাখিল করা হলফনামার কথা তুলে ধরেন মেহতা। একইসঙ্গে ইস্টার্ন রেলের তরফেও সিবিআই-কে দিয়ে তদন্ত করানোর প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করা হয়। উল্লেখ্য,  কয়লাকাণ্ডে (Coal Smuggling) কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চের (Division Bench) রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেছে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা। এখনও তার নাগাল পাননি তদন্তকারীরা।

কয়লাকাণ্ডের তদন্তে কার্যত সিবিআইয়ের (CBI) এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা। তার বিরুদ্ধে যে FIR দায়ের করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, সেই FIR খারিজের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয় সে। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায় সিঙ্গল বেঞ্চে। আদালত স্পষ্ট জানিয়ে দেয়, কয়লাকাণ্ডে (Coal Smuggling) তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে সিবিআই (CBI)। তদন্ত চালিয়ে যাওয়ার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে, যে জায়গা রেলের আওতাধীন নয়, সেখানে তল্লাশি করতে গেলে রাজ্যের অনুমতি বাধ্যতামূলক। যদিও রাজ্যের এক্তিয়ারভুক্ত এলাকায় থাকা কোনও ব্যক্তিকে যদি জিজ্ঞাসাবাদের প্রয়োজন হয়, সেক্ষেত্রে সমন পাঠানোর জন্য অনুমতি নিতে হবে না।

এরপর সেই মামলা গড়ায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ জারি করে সিবিআইকে রাজ্যের এক্তিয়ারভুক্ত এলাকাতেও তল্লাশির অনুমতি দেয় ডিভিশন বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে মামলা করেছে কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। সেইসঙ্গে তাঁর বিরুদ্ধে করা FIR খারিজের আবেদনও জানিয়েছিল লালা।

আরও পড়ুন, WB assembly election 2021: 'প্রতিশ্রুতি রাখেনি ওরা', পরিবর্তনের সরকার চান সুন্দরবনবাসী !

'সামনের সারির যোদ্ধাদের কম ক্ষতিপূরণ দিচ্ছে রাজ্য' Strand Roadএর ঘটনায় খোঁচা মালব্যর

.