পাহাড়ে কেনও এই অশান্তি, কেনও এই আগুন? নেপথ্যে কী...

GTA-তে বড়রকমের আর্থিক দুর্নীতির অভিযোগ। হিসেব-নিতে শুক্রবারই পাহাড়ে যাচ্ছে স্পেশাল অডিট টিম। রাজ্য প্রশাসন সূত্রে খবর সেই অডিট রুখতেই মারমুখী মোর্চা। তবে অশান্তি রুখতে কৌশলী পদক্ষেপ নিয়েছে রাজ্যও। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে দু'কলম সেনা।  

Updated By: Jun 8, 2017, 10:58 PM IST
পাহাড়ে কেনও এই অশান্তি, কেনও এই আগুন? নেপথ্যে কী...

ওয়েব ডেস্ক : GTA-তে বড়রকমের আর্থিক দুর্নীতির অভিযোগ। হিসেব-নিতে শুক্রবারই পাহাড়ে যাচ্ছে স্পেশাল অডিট টিম। রাজ্য প্রশাসন সূত্রে খবর সেই অডিট রুখতেই মারমুখী মোর্চা। তবে অশান্তি রুখতে কৌশলী পদক্ষেপ নিয়েছে রাজ্যও। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে দু'কলম সেনা।  

এই আগুন, এই তাণ্ডবের নেপথ্যে কী? কেন এত অশান্তি?

রাজ্য প্রশাসন সূত্রে খবর, শুক্রবার পাহাড়ে যাচ্ছে স্পেশাল অডিট টিম। গত তিন বছরে রাজ্য ও কেন্দ্র মিলিয়ে প্রায় দুহাজার কোটি টাকা দেওয়া হয় GTA-কে। তার একটা বড় অংশ তছরুপ হয়েছে বলে অভিযোগ। তিন বছর আগে সেই অসঙ্গতির প্রমাণ পায় CAG। বিষয়টি নিয়ে তত্পর হয়েছে রাজ্য প্রশাসনও। GTA-র হিসেব খতিয়ে দখবে অর্থ দফতরের ছয় সদস্যের বিশেষ টিম।

আরও পড়ুন- উপস্থিত মুখ্যমন্ত্রী, আন্দোলনে মোর্চা...পাহাড়ে জ্বলল আগুন!

রাজ্য প্রশাসন সূত্রে খবর, এই স্পেশাল অডিট টিমের খবর পেতেই রেগে আগুন মোর্চা নেতারা। নিজেদের অস্তিত্ব রক্ষার লড়াই তো ছিলই সেই সঙ্গে অডিটের খোঁচায় বিব্রত মোর্চা। তাই  অশান্তি করে ফোকাস ঘোরাতে চাইছে তাঁরা। কড়া ও কৌশলী রাজ্য পাহাড়ে যে কোনও দুর্নীতি, কোনও অশান্তি মেনে নেওয়া  হবে না,  সেটা স্পষ্ট করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন তিনি। মুখ্যমন্ত্রী সাফ জানান, পাহাড়ের উন্নয়নের টাকায় কোনও দুর্নীতি তিনি বরদাস্ত করবেন না। GTA-র প্রধান সচিব রবিন্দর সিংকেও সরিয়ে দেওয়া হচ্ছে ওই পদে আনা হচ্ছে বরুণ রায়কে।

যদিও অডিটের জন্য অশান্তির অভিযোগ মানছে না মোর্চা। পাহাড়ে অশান্তি রুখতে কৌশলী পথেই হেঁটেছে পুলিস-প্রশাসনও। ভানু ভবন থেকে পুলিসের উপর লাগাতার ইট বৃষ্টির পরেও যথেষ্ট সংযত ছিল পুলিস। পুলিসের গাড়ি, বুথ জ্বালিয়ে দেওয়ার পরেও প্রত্যাঘাতের পথে হাঁটেনি তাঁরা। এ অবস্থায় ডাকা হয় সেনা। কারণ পাহাড়ের হাসি ধরে রাখাটাই এখন রাজ্য সরকারের টার্গেট।

.