Rajya Sabha Election 2023: তুঙ্গে রাজ্যসভা ভোটের প্রস্তুতি! পঞ্চায়েত মিটতেই বাংলার ৬ আসনে ভোট...

Rajya Sabha Election 2023: আগামী ৯ এবং ১২ জুলাই তৃণমূল বিধায়কদের বিধানসভায় আসতে বলা হল। তাঁদের আসতে বলা হল প্রোপোজার হিসেবে। অর্থাৎ, মনোনয়নের জন্য প্রস্তাবক হিসেবে সই করতে হবে তাঁদের। ইতিমধ্যেই ৬ জুলাই বেশ কিছু সই হয়েছে।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সৌমিত্র সেন | Updated By: Jul 8, 2023, 01:39 PM IST
Rajya Sabha Election 2023: তুঙ্গে রাজ্যসভা ভোটের প্রস্তুতি! পঞ্চায়েত মিটতেই বাংলার ৬ আসনে ভোট...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ২৪ জুলাই রাজ্যসভার ভোট। পঞ্চায়েত ভোটের মধ্যেই রাজ্যসভা ভোটের প্রস্তুতি তুঙ্গে। আগামী ১২ জুলাই তৃণমূলের মনোনয়ন জমা দেওয়ার সম্ভাবনা বলে জানা গিয়েছে। আগামী ৯ এবং ১২ জুলাই তৃণমূল বিধায়কদের বিধানসভায় আসতে বলা হল। তাঁদের আসতে বলা হল প্রোপোজার হিসেবে। অর্থাৎ, মনোনয়নের জন্য প্রস্তাবক হিসেবে সই করতে হবে তাঁদের। ইতিমধ্যেই ৬ জুলাই বেশ কিছু সই হয়েছে।

আরও পড়ুন: WB Panchayat Election 2023: গণতন্ত্রের উৎসব! বাকি বাংলা রক্তস্নাত, 'বন্ধুত্বপূর্ণ রান্না'য় পাহাড় সত্যিই হাসছে...

২৪ জুলাই রাজ্যসভার ভোট, তাই ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূলের পরিষদীয় দল। দলের সমস্ত বিধায়ককে বিধানসভায় আসার নির্দেশও দিল তৃণমূল পরিষদীয় দল। রাজ্যসভার ভোটে তৃণমূল ছ'টি আসনে প্রার্থী দেবে। সেই প্রার্থীদের মনোনয়নপত্রে প্রস্তাবক হিসেবে বিধায়কদের স্বাক্ষর লাগবে। এক-একজন প্রার্থীর জন্য ১০ জন প্রস্তাবকের স্বাক্ষর প্রয়োজন। এরকম এক-একজন প্রার্থীর জন্য একাধিক 'সেট' তৈরি করতে হয়।

এ রাজ্যের মোট ৬টি আসনে নির্বাচন হচ্ছে। সাংসদ হিসাবে মেয়াদ শেষ হচ্ছে সাংসদ ডেরেক ও'ব্রায়েন, দোলা সেন, শান্তা ছেত্রী, সুস্মিতা দেব, সুখেন্দুশেখর রায়ের। সূত্রের খবর, এই ছয় আসনের একাধিক আসনে প্রার্থী অপরিবর্তিত থাকতে পারে। অর্থাৎ আবারও তৃণমূলের সাংসদ হিসাবে থাকতে পারেন এমন একাধিক নাম রয়েছে এই তালিকায়। 

আরও পড়ুন: WB Panchayat Election 2023: বল ভেবে খেলতে গিয়ে জখম ভাই বোন, আশঙ্কাজনক অবস্থায় ভর্তি কলকাতায়

মেয়াদ শেষ হওয়ার আগেই লুইজিনহো ফেলেইরো সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন। তিনি তৃণমূলের রাজ্যসভার সাংসদ ছিলেন। সেই শূন্যপদেও  নির্বাচন হবে।  ২০১৭ সালে জয়ী কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যেরও মেয়াদ শেষ হচ্ছে এই দফাতেই। সেই আসনেও ভোটগ্রহণ হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.