Digha: রিমালের প্রভাবে শুরু ঝড়বৃষ্টি... শনি-রবি দিঘায় থাকা নিয়ে পর্যটকদের জন্য বড় নির্দেশিকা!

শেষ মুহূর্তে একেবারে স্থলভাগের কাছাকাছি এসে ঘূর্ণিঝড়টি সামান্য রিকার্ভ বা অভিমুখ পরিবর্তন করে দিঘা মোহনা সংলগ্ন কোনও এলাকায় ল্যান্ডফল হতে পারে ঘূর্ণিঝড়ের।

Updated By: May 24, 2024, 04:57 PM IST
Digha: রিমালের প্রভাবে শুরু ঝড়বৃষ্টি... শনি-রবি দিঘায় থাকা নিয়ে পর্যটকদের জন্য বড় নির্দেশিকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধেয়ে আসছে রিমাল। প্রবল দুর্যোগের আশঙ্কা দিঘায়। তারমধ্যে আগামিকাল ভোট। তাই শনি- রবি দিঘায় কাটানোর প্ল্যান থাকলে, এখনই পরিবর্তন করে ফেলুন। কারণ নইলে সমস্যায় পড়তে হবে পর্যটকদের। শনি-রবি এই ২ দিন কোনও পর্যটক থাকতে পারবে না বলে নির্দেশিকা জারি করেছে প্রশাসন।

লোকসভা নির্বাচনে আগামিকাল ষষ্ঠ দফার ভোট গ্রহণ। অন্যান্য কেন্দ্রের পাশাপাশি  নির্বাচন রয়েছে কাঁথি লোকসভাতেও। কাঁথি লোকসভার মধ্যেই পড়ে  রাজ্যের অন্যতম পর্যটনকেন্দ্র দিঘা। ফলে নির্বাচন কমিশন নির্দেশ অনুসারে নির্বাচনের আগের দিন থেকে বহিরাগতরা এলাকায় প্রবেশ করতে পারবে না। এরফলে দিঘায় বেড়াতে এলে সমস্যায় পড়তে হবে পর্যটকদের। তাই শনি ও রবি দুদিন যাঁরা দিঘায় বেড়াতে আসার পরিকল্পনা করে রেখেছেন, তাদের এই দুদিন দিঘা এড়িয়ে চলা-ই ভালো৷ কারণ দিঘা যাওয়ার রাস্তায় মোড়ে মোড়ে চলছে পুলিসের নাকা চেকিং। বৈধ প্রমানপত্র দেখাতে না পারলে সমস্যার সম্মুখীন হতে হবে। প্রশাসনিকভাবে শনি ও রবি দিঘায় পর্যটক থাকতে পারবে না বলে নির্দেশিকা জারি করেছে। এরমধ্যে গোদের উপর বিষফোঁড়ার মত ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে ঘূর্ণিঝড় রিমাল।

ঘূর্ণিঝড় রিমালের আগামী ২৬ মে রবিবার ল্যান্ডফল করার কথা। তার আগ আজ ২৪ মে থেকেই রিমালের প্রভাবে পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া এলাকায় শুরু হয়ে গিয়েছে ঝড় ও বৃষ্টি। কোস্টগার্ডের তরফে সতর্কতা জারি করা হচ্ছে। জেলা প্রশাসন ঝড় মোকাবিলায় প্রস্তুতি নিয়েছে। বিশেষ করে দিঘা থেকে হলদিয়া, ৭২ কিলোমিটার সমুদ্র বাঁধ কেমন আছে, সেগুলো খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের জন্য সেচ দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। উপকূলের ব্লক প্রশাসন, গ্রামপঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি সবাইকেই অ্যালার্ট থাকতে বলা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। বন্যা উদ্ধার কেন্দ্রগুলোকে তৈরি করা হচ্ছে। প্রতি বারের মতো ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কোমর বেঁধে প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।

প্রসঙ্গত, বর্তমানে অতি গভীর নিম্নচাপের আকারে সিস্টেমটি অত্যন্ত ধীর গতিতে প্রচুর শক্তি সঞ্চয় করতে করতে ক্রমশ উত্তর - উত্তর পূর্ব দিকে এগোচ্ছে। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের সুন্দরবন লাগোয়া অভিমুখে এগোচ্ছে সিস্টেমটি। ২৫ মে সকাল সাড়ে ৮ টা নাগাদ ঘূর্ণিঝড়ের চেহারা নেবে সিস্টেমটি। তখন এর নাম হবে রিমাল। ২৬ তারিখ রবিবার দুপুরের দিকে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে। ল্যান্ডফলের সময় সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সেই সময় হাওয়ার সম্ভাব্য সর্বোচ্চ গতি থাকতে পারে ১৩০ কিলোমিটার। আশঙ্কা রয়েছে, শেষ মুহূর্তে একেবারে স্থলভাগের কাছাকাছি এসে ঘূর্ণিঝড়টি সামান্য রিকার্ভ বা অভিমুখ পরিবর্তন করতে পারে। সেক্ষেত্রে দিঘা মোহনা সংলগ্ন কাছাকাছি কোনও এলাকায় ল্যান্ডফল হতে পারে ঘূর্ণিঝড়টির। 

আরও পড়ুন, Mamata Challanges Modi: 'চলুন একসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হব', মোদীকে ইন্টারভিউ চ্যালেঞ্জ মমতার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.