Bengal Weather Today: উত্তরে বিক্ষিপ্ত বৃষ্টি, তাপপ্রবাহের কবলে রাজ্যের কোন কোন জেলা?

Bengal Weather Today: দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ। রবি ও সোমবার ঝড় বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে শনিবার থেকে। 

Updated By: Apr 5, 2024, 08:55 AM IST
Bengal Weather Today: উত্তরে বিক্ষিপ্ত বৃষ্টি, তাপপ্রবাহের কবলে রাজ্যের কোন কোন জেলা?

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ। রবি ও সোমবার ঝড় বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে শনিবার থেকে। 

তাপপ্রবাহ

রাজ্যের ৩ এলাকা বৃহস্পতিবার তাপপ্রবাহের কবলে পড়ল। এদিন রাজ্যের উষ্ণতম জোন ছিল পানাগড়। সর্বোচ্চ পারদ উঠল ৪০.৫ ডিগ্রি। পুরুলিয়া ৪০.৩ এবং বীরভূমের সিউড়ি ৪০ ডিগ্রি। আজ ও কাল গোটা দক্ষিণবঙ্গে সার্বিক ভাবে ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থান। পশ্চিমাঞ্চলের জেলায় এই উত্থানের মাত্রা ২ থেকে ৩ ডিগ্রি। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চল ঘেঁসা কিছু জেলায় তাপমাত্রা সর্বাধিক ৪২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। কলকাতায় পারদ উঠতে পারে সর্বাধিক ৩৮ বা ৩৯ ডিগ্রিতে। আজ নতুন করে তাপপ্রবাহের কবলে পড়তে পারে বাঁকুড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলা। দিনের পিক আওয়ার অর্থাৎ বেলা ১২ টা থেকে বিকেল ৩ টে পর্যন্ত লু এর মতো উষ্ণ হাওয়া বইবে এই সব জেলায়। কলকাতা সহ বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গে চূড়ান্ত আপেক্ষিক আর্দ্রতা জনিত ঘর্মাক্ত অস্বস্তি। কলকাতার তাপমাত্রাও আজ ও আগামীকাল বাড়বে। 

সিস্টেম
আজ ৫ই এপ্রিল পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। বাংলাদেশ ,ওড়িশা এবং আসামে ঘুনাবর্ত তৈরি হয়েছে। বাংলাদেশের ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা অরুনাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত। 

আরও পড়ুন: Rachna Vs Locket: নদীর পেটে তলিয়ে যাওয়ার আতঙ্কে বলাগড়, 'দিদি একা কত লড়বে'! মত রচনার...

স্বস্তি কবে?

উত্তরবঙ্গে আজ শুক্রবার পার্বত্য সহ ৫ জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। জেলাগুলো হল দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার। শনি ও রবিবার উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। এই ৫ জেলা ছাড়াও শনি রবি বৃষ্টির কবলে পড়বে আরও তিন জেলা, মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর। 

দক্ষিণে স্বস্তির বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে শনিবার বিকেলের পর থেকে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অস্বাভাবিক বেড়ে যাবে। আকাশ মেঘলা হবে। গুমোট অস্বস্তি বাড়বে। রবিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ এবং উপকূল লাগোয়া এলাকায় সর্বাধিক ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা রবি অথবা সোমবার বৃষ্টি পেতে পারে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টি পাবে রাজ্যের ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলো। বৃষ্টি পেতে পারে কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ। 

পরিসংখ্যান

কলকাতায় কাল রাতের তাপমাত্রা 
২৭.৭ থেকে বেড়ে ২৮.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল দিনের তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৩ শতাংশ এবং রাতে ৫৫ শতাংশ। আজ আংশিক মেঘলা আকাশ কলকাতায়। সকাল ৯ টার পর থেকে বাড়বে ঘাম এবং অস্বস্তি। 

আরও পড়ুন:Dilip Ghosh: 'ও দলকে ভালোবেসেছে, দল ওকে ভালোবাসেনি', ভোটের মুখে বিস্ফোরক দিলীপ ঘোষের মা

 দেশ

বাংলা, ওড়িশা, ঝাড়খন্ডে তাপপ্রবাহের সতর্কবার্তা শনিবার পর্যন্ত। অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক তেলেঙ্গানা সহ বেশ কয়েকটি রাজ্যে তাপপ্রবাহ চলছে। তাপপ্রবাহের মতো পরিস্থিতি এবং গরম ও দেশের বেশিরভাগ অংশে।
অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ও নাগাল্যান্ড ত্রিপুরাতে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস। বেশি বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ আসাম ও মেঘালয়ে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.