বাংলার অশান্তির রিপোর্ট প্রধানমন্ত্রীকে পাঠাব, সরিষা-আমডাঙ্গা ঘুরে বলল SC কমিশন

 কমিশনের চেয়ারম্যান বলেন, যেখানেই যাচ্ছি সেখানেই এক আতঙ্কের পরিবেশ

Updated By: May 14, 2021, 06:21 PM IST
বাংলার অশান্তির রিপোর্ট প্রধানমন্ত্রীকে পাঠাব, সরিষা-আমডাঙ্গা ঘুরে বলল SC কমিশন

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে রাজনৈতিক হিংসার দায় রাজ্য সরকারকেই  নিতে হবে। ঘরে ফেরাতে হবে ঘরছাড়া মানুষদের। শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার সরিষা ও উত্তর ২৪ পরগনার আমডাঙ্গায় নির্যাতিত মানুষদের সঙ্গে বলে এমনটাই জানান কেন্দ্রীয় তপসিলি জাতি কমিশন।

কমিশনের চেয়ারম্যান বিজয় সাম্পালা বলেন, রাজ্যে যত রাজনৈতিক হিংসা হয়েছে তাতে বেশিরভাগ ক্ষেত্রে ক্ষতিগ্রস্থ হয়েছেন তপসিলি জাতিভূক্ত মানুষজন। এমন কোনও  রাজ্যে দেখিনি। রাজ্য়ের কোনও জেলাই এই হিংসা থেকে রক্ষা পায়নি।

আরও পড়ুন- রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আরও ১ কোটি ৯২ লক্ষ টিকা বিনামূল্যে দেবে কেন্দ্র, ঘোষণা জাভড়েকরের

কমিশনের চেয়ারম্যান আরও বলেন, রাজ্যের প্রিন্সিপ্যাল সেক্রটারি ও এডিজির সঙ্গে আজ কথা হয়েছে। তাঁরা স্বীকার করেছেন যে রাজনৈতিক হিংসায় মানুষ ঘরছাড়া হয়েছে। তাঁদের বলেছি হামলাকারীদের বিরুদ্ধে তাপসিলি জাতি রক্ষা আইনে অভিযোগ আনতে হবে। সব হামলার ঘটনার এফআইআর করতে হবে। রাজ্য পুলিস এনিয়ে কী পদক্ষেপ করল তার উপরে নিয়মিত নজর রাখতে হবে। এনিয়ে আমরা প্রধানমন্ত্রী(Narendra Modi) ও রাষ্ট্রপতি এবং স্বরাষ্ট্র মন্ত্রকে রিপোর্ট পাঠাব। 

ভোট পরবর্তি অশান্তিতে ক্ষতিগ্রস্থদের সঙ্গে কথা বলতে রাজ্যে বিভিন্ন জায়গায় যাচ্ছে জাতীয় তপসিলি জাতি কমিশনের প্রতিনিধি দল।  আজ দলটি যায় ডায়মন্ডহারবারের সরিষায় গায়ত্রী মণ্ডল নামে এক মহিলার বাড়ি। পাশাপাশি প্রতিনিধিরা যান উত্তর ২৪ পরগনার আমডাঙ্গাতেও(Amdanga)।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর জন্য টাকা পেলেন কৃষকরা, পিএম কিষানে আমন্ত্রণ জানানো হল না, সরব রাজ্য

নির্যাতিতদের সঙ্গে কথা বলে,  কমিশনের চেয়ারম্যান বলেন, যেখানেই যাচ্ছি সেখানেই এক আতঙ্কের পরিবেশ। বহু লোক অভিযোগ করতেও ভয় পাচ্ছেন। ওদের বক্তব্য, অভিযোগ করলেও পুলিস কিছু করবে না। উল্টে তাদের উপরে হামলা হবে। মানুষ এখন পুলিসের কাছে যেতে ভয় পাচ্ছে। এটা অত্যন্ত চিন্তার বিষয়। বেশিরভাগ ক্ষেত্রে রাজনৈতিক অশান্তির শিকার তপসিলি জাতি ও উপজাতিভূক্ত মানুষ। এর আগে কোনও রাজ্যে এমন জিনিস দেশের কোনও প্রান্তে দেখিনি।

.