হাইকোর্টে ৩ অস্ত্রে শাসককে ঘায়েল করার কৌশল বিজেপির

নির্বাচন কমিশনের বিরুদ্ধে হাইকোর্ট অবমাননার আর্জি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে বিজেপি। 

Updated By: Apr 28, 2018, 07:54 PM IST
হাইকোর্টে ৩ অস্ত্রে শাসককে ঘায়েল করার কৌশল বিজেপির

অঞ্জন রায় 

পঞ্চায়েতে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টের দরজায় ফের কড়া নাড়তে চলেছে বিজেপি। শনিবার বৈঠকে বসে বিজেপির কোর কমিটি। সেখানেই সিদ্ধান্ত হয়, সোমবার হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে দল। কী কী আর্জি নিয়ে হাইকোর্টের শরণাপন্ন হচ্ছে বিজেপি? ৩টি বাণে শাসক দলকে বিপাকে ফেলতে চাইছেন দিলীপরা।     

বিজেপির বক্তব্য, ২০১৩ সালে ৫ দফা ভোটে এসেছিল কেন্দ্রীয়বাহিনী। এবার সেখানে এক দফা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছে পুলিস। বিজেপির বক্তব্য, রাজ্যজুড়ে বুথের সংখ্যা ৫৮,৪৭৬টি। সেখানে রাজ্য পুলিস বাড়ন্ত। মোট পুলিস কর্মীর সংখ্যা ৫৮,০০০। সশস্ত্র পুলিস ৪৬ হাজার। এই পরিস্থিতিতে কীভাবে নিরাপত্তা দেওয়া সম্ভব হবে? প্রশ্ন বিজেপির।    

নির্বাচন কমিশন অবশ্য জানিয়েছে, রাজ্যের কাছ থেকে আশ্বাস পেয়েই একদফায় ভোটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজেপির বক্তব্য, হাইকোর্টের রায় মানা হয়নি। সব দলের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল কমিশনের। কিন্তু সেই নির্দেশ মানা হয়নি। এটা আদালত অবমাননার সামিল। 

আরও একটা গুরুতর অভিযোগ তুলেছে গেরুয়া শিবির। তাদের দাবি, পঞ্চায়েত নির্বাচনে ব্যালট পেপার ছাপানোর দায়িত্ব পায় সরকারি সংস্থা। কিন্তু এবার সেই দায়িত্ব দেওয়া হয়েছে বেসরকারি সংস্থাকে। সংস্থাগুলির সঙ্গে জড়িত তৃণমূলের লোকেরাই। এভাবে নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচন আদৌ সম্ভব? এই দাবিদাওয়া ও অভিযোগ নিয়ে হাইকোর্টে যেতে চলেছে বিজেপি। ফলে পঞ্চায়েত ভোট নিয়ে শাসক-বিরোধী টানাপোড়েন এখনই মিটছে না।

আরও পড়ুন- বেসরকারি সংস্থাকে 'লিজে' লালকেল্লা, কংগ্রেসের অভিযোগ ওড়ালেন মহেশ শর্মা

.