দুর্ঘটনা এড়াতে দিঘা, মন্দারমণিতে শতাধিক নুলিয়া নিয়োগ করছে রাজ্য সরকার

আনন্দ করতে গিয়ে এই দুঃখ আর ডেকে আনা যাবে না। বাঙালির সাধের এবং ঘরের কাছের ডেস্টিনেশনে যেন আর এমন দুর্ঘটনা না ঘটে। তার জন্যই উদ্যোগ রাজ্যের।

Updated By: Nov 28, 2017, 09:09 PM IST
দুর্ঘটনা এড়াতে দিঘা, মন্দারমণিতে শতাধিক নুলিয়া নিয়োগ করছে রাজ্য সরকার
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দিঘা, মন্দারমণি, তাজপুরে দুর্ঘটনা কমাতে এবার সরকারি নুলিয়া নিয়োগ করছে রাজ্য। দিঘায় চলছে নুলিয়া নিয়োগের পরীক্ষা। হাজির শতাধিক পুরুষ ও মহিলা পরীক্ষার্থী।

কখনও অসাবধানতা, কখনও অতিরিক্ত আত্মবিশ্বাস। আর এই দুইয়ের যোগফলে সমুদ্র তার গর্ভে টেনে নিয়েছে অসংখ্য পর্যকটকে। দিঘা হোক বা মন্দারমণি, তাজপুর হোক বা শঙ্করপুর। বাঁধভাঙা ঢেউ গিলে খেয়েছে অসংখ্য মানুষকে।

আরও পড়ুন- ধানি জমি জুতে কমলালেবু ফলিয়ে তাক লাগালেন উত্তর দিনাজপুরের চাষি

১৪ ফেব্রুয়ারি, ২০১৭। তাজপুরে স্নান করতে নেমে মৃত্যু হয় ২জনের। ওই মাসেই মন্দারমণিতে মৃত্যু হয় ৩জন পর্যটকের। ৪ জুন, ২০১৭। দিঘার সমুদ্রে মৃত্যু হয় ১জনের। ৭ এপ্রিল মৃত্যু হয় দুই ছাত্রের। ২ নভেম্বর, ২০১৭। দিঘার সমুদ্রে তলিয়ে যান ২ যুবক। ২৪ নভেম্বর মৃত্যু হয় এক যুবকের।

আনন্দ করতে গিয়ে এই দুঃখ আর ডেকে আনা যাবে না। বাঙালির সাধের এবং ঘরের কাছের ডেস্টিনেশনে যেন আর এমন দুর্ঘটনা না ঘটে। তার জন্যই উদ্যোগ রাজ্যের।অসামরিক প্রতিরক্ষা দফতর নিয়োগ করতে চলেছে একাধিক প্রশিক্ষিত পুরুষ ও মহিলা নুলিয়া। তার জন্য দিঘায় চলছে নিয়োগ পরীক্ষা। টিউব, স্পিডবোট, জ্যাকেট পরে কীভাবে তলিয়ে যাওয়া পর্যটকদের উদ্ধার করতে হবে, তারই পরীক্ষা। সাঁতার, শারীরিক কসরত, সহ্যশক্তির পরীক্ষা। পাশ করলেই নিয়োগ করা হবে নুলিয়ার কাজে। ৯৫ জন পুরুষ ও ১২ জন মহিলার পরীক্ষা।

আরও পড়ুন- তৃণমূলের হয়ে কাজ করেন এমন পুলিশকর্মীদের তালিকা তৈরির নির্দেশ বিজেপি নেতার

প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পর্যটকরা। একাধিক সরকারি নুলিয়া নিয়োগে সমুদ্রে সৈকতে দুর্ঘটনা কতটা কমে, সেটাই এখন দেখার।

.