শীর্ষে মহারাষ্ট্র, গত বছর বাংলায় একজন কৃষকও আর্থিক অনটনে আত্মহত্যা করেনি

ক্রাইম ব্যুরের রিপোর্ট অনুযায়ী, ৫৯৫৭ জন চাষী ও ৪৩২৪ জন খেতমজুর গত এক বছরে আত্মহত্যা করেছেন।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 5, 2020, 08:50 PM IST
শীর্ষে মহারাষ্ট্র, গত বছর বাংলায় একজন কৃষকও আর্থিক অনটনে আত্মহত্যা করেনি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: শুধুমাত্র ২০১৯ সালেই দেশে ৮২,৪৮০ জন কৃষক ও দিন মজুর আত্মঘাতী হয়েছেন। চমকে দেওয়ার মতো এমনটাই তথ্য দিচ্ছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা NCRB। সেই জায়গায় বাংলায় ২০১৮ ও ২০১৯ সালে কোনও কৃষক আত্মঘাতী হননি।

আরও পড়ুন-মাথার দাম ঘোষণা করা হয়েছিল, অবশেষে NIA-এর জালে জালনোট কারবারের কিংপিং

এনিয়ে রাজ্য সরকারের দাবি, রাজ্যের কৃষকদের আর্থ সামাজিক উন্নয়ণই রাজ্য সরকারের লক্ষ্য। রাজ্য সরকারের তরফে এক টুইট করে জানানো হয়েছে, কৃষকের স্বর্গ পশ্চিমবঙ্গ। এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী, গত বছর বাংলায় কোনও কৃষক আর্থিক অনটানের জন্য আত্মহত্যা করেননি।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর দাবি অনুযায়ী, ২০১৯ সালে দেশে আত্মঘাতী মানুষদের মধ্যে ৭.০৪ শতাংশ কৃষক। গত বছর দেশে মোট আত্মহত্যা ও দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ১,৩৯,৫১৬। এদের মধ্যে ১০,২৮১ জন কৃষক আত্মঘাতী হয়েছেন। ২০১৮ সালে দেশ কৃষক আত্মহত্যার সংখ্যা ছিল ১০,৩৮৪।

উল্লেখ্য, কৃষক আত্মঘাতীর ঘটনায় শীর্ষে মহারাষ্ট্র। গত বছর উদ্ধব ঠাকরের রাজ্যে আত্মঘাতী হন ৩,৯২৭ কৃষক, কর্ণাটকে আত্মহত্যা করেন ১,৯৯২ জন, অন্ধ্রপ্রদেশে ১,০২৯, মধ্য প্রদেশে ৫৪১, ছত্তীসগঢ়ে ৪৯৯ ও তেলঙ্গানায় ৪,৯৯ জন। সেই জায়গায় বাংলায় সংখ্যাটা শূন্য।

আরও পড়ুন-'মাওবাদীদের সঙ্গে একাধিকবার বৈঠক মুখ্যমন্ত্রীর', জঙ্গলমহলে ডিজির বৈঠকের পরই বিস্ফোরক দিলীপ

ক্রাইম ব্যুরের রিপোর্ট অনুযায়ী, ৫৯৫৭ জন চাষী ও ৪৩২৪ জন খেতমজুর গত এক বছরে আত্মহত্যা করেছেন। তাঁদের মধ্যে ৫৫৬৩ পুরুষ কৃষক। ৩৯৪ জন মহিলা। এনসিআরবি-র রিপোর্ট বলছে, বাংলার কোনও কৃষক এই সময়ে আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হননি। ২০১৮ থকে ২০১৯ সালে দেশে আত্মহত্যার ঘটনাও বেড়েছে অনেকটাই। ২০১৮ সালে ১ লক্ষ ৩৪ হাজার ৫১৬ জন মানুষ আত্মহত্যা করেছিলেন। ২০১৯ সালে ১ লক্ষ ৩৯ হাজার ১২৩ জন। রিপোর্ট বলছে, আর্থিক অনটনের সঙ্গে পারিবারিক অশান্তির জেরে এই পথ বেছে নিতে বাধ্য হয়েছেন অনেকে।

.