Weather Update: একুশে জুলাই বৃষ্টিতে ভাসবে তৃণমূলের সমাবেশ! কী বলল হাওয়া অফিস

Weather Update: আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। উপরের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। ২৪ ঘন্টা পর থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

Updated By: Jul 17, 2023, 07:17 PM IST
Weather Update: একুশে জুলাই বৃষ্টিতে ভাসবে তৃণমূলের সমাবেশ! কী বলল হাওয়া অফিস

সন্দীপ প্রামাণিক: প্রবল বৃষ্টিতে বানভাসী উত্তরবঙ্গের বহু এলাকা। অধিকাংশ নদীতেই ফুলে ফেঁপে উঠেছে জলস্তর। তার উপরে ভুটান থেকে আসা জলে রায়ডাক, শঙ্কোস, বাসরা, কালজানি, জয়ন্তী ও তোর্সা নদীতে জল বাড়ছে। দক্ষিণবঙ্গে তেমন প্রবল বৃষ্টি নেই। তবে হালকা থেকে মাঝারি ধরনের। চাষের সময়। তাই ভারী বৃষ্টির দিকে তাকিয়ে রয়েছে দক্ষিণবঙ্গ। তবে আবহাওয়া দফতর বলছে অন্য কথা।

আরও পড়ুন-গত ২ বার পঞ্চায়েত সদস্য; এবার পেয়েছেন মাত্র ১০২ ভোট, চরম পদক্ষেপ নিলেন সিপিএম প্রার্থী

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী আগামী ৫ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা বৃষ্টি হতে পারে আগামী ২১ জুলাই। আপাতত প্রবল বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণের জেলাগুলিতে। রাজ্যের এই অঞ্চলে এখনওপর্যন্ত ৩৬ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে।  বিশেষকরে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও কলকাতায় বৃষ্টির ঘাটতি বেশি। আগামী ৫ দিন সেই ঘাটতি মেটার কোনও সম্ভাবনা নেই।

জানা যাচ্ছে দুই বঙ্গের তাপমাত্রা আগামী ৫ দিন একই থাকবে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হবে। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। এবার বর্ষা অনেক দেরিতে এসেছে। তার উপরে বৃষ্টির ঘাটতি ভাঁজ ফেলেছে দক্ষিণবঙ্গের চাষিদের কপালে।

মঙ্গলবার অর্থাত্ ১৮ জুলাই আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, নাড়নাউল, গোয়ালিয়ার, এরপর ঝাড়খণ্ডের নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে ওড়িশার বালাসোরের উপর দিয়ে দক্ষিন-পশ্চিম দিকে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। উপরের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। ২৪ ঘন্টা পর থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। আজ বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। দিনভর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।‌ বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

ভিন রাজ্যের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, কোঙ্কন ও গোয়া, মধ্য মহারাষ্ট্র এবং ওড়িশা ও গুজরাট রাজ্যে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আগামী পাঁচ দিন। কোঙ্কন ও গোয়াতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কর্ণাটক, কেরালা, মাহেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.