West Bengal Weather Update: মেঘ-বৃষ্টি কেটে কবে উঠবে রোদ? জেনে নিন কবে থেকে পড়ছে শীত...

West Bengal Weather Update: মিগজাউম এই মুহূর্তে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। এই সিস্টেমটির ফলে পশ্চিমবঙ্গে খুব একটা বেশি প্রভাব পড়বে না। এবার মেঘ কেটে গেলেই পড়বে ঠান্ডা। পড়বে শীত।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 6, 2023, 06:23 PM IST
West Bengal Weather Update: মেঘ-বৃষ্টি কেটে কবে উঠবে রোদ? জেনে নিন কবে থেকে পড়ছে শীত...

সন্দীপ প্রামাণিক: মিগজাউম এই মুহূর্তে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। এই সিস্টেমটির ফলে পশ্চিমবঙ্গে  খুব একটা বেশি প্রভাব পড়বে না। এবার মেঘ কেটে গেলেই পড়বে ঠান্ডা। পড়বে শীত। 

কলকাতার আলিপুরের আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি এই মুহূর্তে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপ রূপে উত্তর-পূর্ব তেলঙ্গানা ওডিশা এবং দক্ষিণ ছত্তীসগঢ়ের উপরে রয়েছে। আগামী ৬ ঘণ্টায় এটি আরও শক্তি হারিয়ে নিম্নচাপ রূপে অবস্থান করবে। সিস্টেমটির ফলে এ রাজ্যে খুব একটা প্রভাব পড়েনি। তবে এর ফলে আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ এবং সামান্য বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন; Purba Bardhaman: শীত নেই, তাই রসও নেই! নতুন গুড়ের আকাল বাংলা জুড়ে...

তিনি আরও জানান, আগামী ৮ ডিসেম্বর থেকে আবার আকাশ পরিষ্কার হয়ে যাবে, ধীরে ধীরে রাতের তাপমাত্রা কমতে থাকবে। ১০ ডিসেম্বরের পরে কলকাতা তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে নামার সম্ভাবনা। তবে যতক্ষণ আকাশ মেঘলা থাকবে ততক্ষণ রাতের তাপমাত্রা কমবে না। ৮ ডিসেম্বরের পর থেকে রাজ্যে উত্তর-পশ্চিমের হাওয়া প্রবেশ করবে এবং তাপমাত্রা কমতে শুরু করবে। ১০ ডিসেম্বরের পর থেকে তাপমাত্রা কম থাকবে এবং সেটা বেশ কয়েকদিন বজায় থাকবে। এই মুহূর্তে কোনও সতর্কবার্তা নেই।

সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল-- ঘূর্ণিঝড় মিগজাউমের জেরে রাজ্যে আপাতত মেঘলা আকাশ। কলকাতা-সহ রাজ্যের কয়েকটি জেলায় ছিঁটেফোঁটা বৃষ্টি হয়েছিল। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনার কথা বলা হয়েছিল। শনিবার থেকে পারদ নামার ইঙ্গিত। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। সিকিমে বৃষ্টি ও হালকা তুষারপাতের সম্ভাবনা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা আসবে সোমবার। বর্তমানে একটি পশ্চিমি ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার উপরে। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। দক্ষিণবঙ্গে আজ ও কাল বৃষ্টি হবে। বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া এবং কলকাতায়।  ঝোড়ো হাওয়া নেই, মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তাও নেই।

আরও পড়ুন; Bengal Weather Today: ধেয়ে আসছে মিগজাউম! ঝড়ে-বৃষ্টিতে কী অবস্থা পশ্চিমবঙ্গের?

সেই পূর্বাভাসেই বলা হয়েছিল, শীতের আমেজ আপাতত থমকে। তবে শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। শনিবার থেকে তাপমাত্রা নামবে। আগামী সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার নাগাদ তাপমাত্রা অনেকটাই নেমে যেতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। শনিবার থেকে মঙ্গলবার এর মধ্যে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.