পুর নির্বাচনের আগে দরকার টাকা, গোটা রাজ্যের পুরপ্রধানদের কেন্দ্রীয় সচিবের সামনে হাজির করলেন পুরমন্ত্রী

কেন্দ্রের কাছ থেকে প্রাপ্য আদায়ে মরিয়া পুরমন্ত্রী ফিরহাদ হাকিম কেন্দ্রীয় নগরোন্নয়ন সচিবের সামনে হাজির করতে চলেছেন রাজ্যের ১২৫টি পুরসভার চেয়ারপার্সনকে। লক্ষ্য একটাই, প্রাপ্য ১,২০০ কোটি টাকা আদায়।

Updated By: Nov 5, 2019, 01:20 PM IST
পুর নির্বাচনের আগে দরকার টাকা, গোটা রাজ্যের পুরপ্রধানদের কেন্দ্রীয় সচিবের সামনে হাজির করলেন পুরমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: দোরে কড়া নাড়ছে পুর নির্বাচন। কলকাতা পুরসভা-সহ রাজ্যের ১২৫টি পুরসভায় নির্বাচন হতে পারে আগামী বছরের শুরুতেই। তার আগে পুরসভাগুলিতে নাগরিক পরিষেবার মান বাড়াতে মরিয়া তৃণমূল। কিন্তু বাধা সামর্থ। তাই কেন্দ্রের কাছ থেকে প্রাপ্য আদায়ে মরিয়া পুরমন্ত্রী ফিরহাদ হাকিম কেন্দ্রীয় নগরোন্নয়ন সচিবের সামনে হাজির করতে চলেছেন রাজ্যের ১২৫টি পুরসভার চেয়ারপার্সনকে। লক্ষ্য একটাই, প্রাপ্য ১,২০০ কোটি টাকা আদায়।

উপলক্ষ 'স্বচ্ছ্ব ভারত মিশন'-এক কর্মশালা। তারই সঙ্গে উঠতে চলেছে পুরসভাগুলির প্রাপ্যের প্রসঙ্গ। মঙ্গলবার পিসি চন্দ্র গার্ডেনে রাজ্যের ১২৫টি পুরসভার চেয়ারপার্সনদের কেন্দ্রীয় নগরোন্নয়ন সচিব দুর্গাশঙ্কর মিশ্র সামনে হাজির করতে চলেছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। ক্ষমতায় আসার পর থেকেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্যের বিবাদ অনন্য মাত্রা পেয়েছে। কেন্দ্রের প্রায় কোনও বৈঠকেই হাজির থাকেন না রাজ্যের প্রতিনিধি। সেক্ষেত্রে খাস কলকাতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে নেমন্তন্ন করে এনে পুরপ্রধানদের মুখোমুখি করার এই উদ্যোগের পিছনে রাজ্যের আর্থিক বাধ্যবাধকতা খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা। 

কেন্দ্রের দাবি, রাজ্যের পাওনা কড়ায় গন্ডায় মিটিয়ে দিয়েছে তারা। কিন্তু রাজ্য মানতে নারাজ। তাদের দাবি, পুরসভার হাতে পৌঁছয়নি টাকা। বকেয়া অন্তত ১,২০০ কোটি টাকা। কোন পক্ষের দাবি সঠিক তা জানতেই এদিনের বৈঠক। সেখানে কেন্দ্রীয় সচিবের কাছে খরচ ও পাওনার খতিয়ান তুলে ধরবেন পুরপ্রধানরা। তার পরই ঠিক হবে রাজ্যের দাবি মতো ১,২০০ কোটি টাকা মিলবে কি না।

আরও পড়ুন: বাড়ছে অধ্যাপকদের বেতন, জানুয়ারি থেকে কার্যকর হবে UGC বেতনক্রম

বিশেষজ্ঞরা বলছেন, আগামী মার্চ বা এপ্রিলে পুরভোট হতে চলেছে এরাজ্যে। রাজ্যের বকেয়া ১২৫টি পুরসভায় নির্বাচন তৃণমূলের সামনে বড় পরীক্ষা। লোকসভা নির্বাচনে বিজেপির উত্থানের পর মাটি ফিরে পেতে পুর নির্বাচনে মরিয়া হয়ে ঝাঁপাবে তৃণমূল। দলীয় কর্মীদের মনোবল ফেরাতে পুর নির্বাচনে যে ভাল ফল করতেই হবে তা বিলক্ষণ জানে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। তার আগে পুরসভাগুলির জন্য টাকা জোগাড়ে মরিয়া রাজ্য সরকার। তাই লাগাতার কেন্দ্রকে বয়কটের পথে হাঁটা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আমন্ত্রণ করে আনলেন কেন্দ্রীয় সচিবকে। শুধু তাই নয়, তার সামনে হাজির করাতে চলেছেন রাজ্যের সমস্ত পুরসভার পুরপ্রধানদের। এখন দেখার, চিঁড়ে ভেজে কি না।

Tags:
.