বাড়ছে অধ্যাপকদের বেতন, জানুয়ারি থেকে কার্যকর হবে UGC বেতনক্রম

২০২০-র জানুয়ারি থেকেই UGC-র সংশোধিত বেতন কাঠামো কার্যকর হবে রাজ্যে জানালেন মুখ্যমন্ত্রী

Updated By: Nov 5, 2019, 03:51 PM IST
বাড়ছে অধ্যাপকদের বেতন, জানুয়ারি থেকে কার্যকর হবে UGC বেতনক্রম

নিজস্ব প্রতিবেদন: ২০২০-র জানুয়ারি থেকেই UGC-র সংশোধিত বেতন কাঠামো কার্যকর হবে রাজ্যে। সপ্তম পে কমিশন অনুযায়ী বেতন পাবেন সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে শিক্ষক সমাবেশে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ১আগের বছরগুলোর জন্য ৩ শতাংশ ইনক্রিমেন্ট পাবেন তাঁরা। অন্যদিকে ২০১৬-২০১৯ সালের এরিয়ারের বদলে ৩ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এদিন মমতা বললেন, "২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এই ৪ বছরের জন্য ৩ শতাংশ ইনক্রিমেন্ট দেওয়া হবে"। যদিও মমতার ঘোষণায় তেমন কোনও উচ্ছ্বাস চোখে পড়েনি এদিন।

উল্লেখ্য, শুধু অধ্যাপকদের নয়, গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষক অর্থাৎ স্টেট এইডেট শিক্ষকদের জন্যও সুখবর দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি জানান, "গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষকদের ৫ হাজার টাকা মাসমাইনে বাড়বে"। মমতা আরও বলেন, "আমরা গরীব সরকার, এবছর ৫০ হাজার কোটি টাকা ঋণ শোধ করতে হবে। কাজেই আমারা আমাদের সামর্থ অনুযায়ী দেওয়ার চেষ্টা করছি।" তাঁর কথায়, "একবারেই সব দেওয়া সম্ভব নয়, ভাল করে কাজ করুন, ধৈর্য ধরুন। ধাপে ধাপে উন্নতি করছে বাংলা।"

এর আগেও বেতনবৃদ্ধির দাবিতে মন্ত্রীদের সঙ্গে একাধিক বৈঠকে বসেছেন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। UGC অনুযায়ী পে স্কেলের দাবিতে সরব হয়েছিলেন তাঁরা। আগের বার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে অবসরের সময়সীমার বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তবে মঙ্গলবারের বৈঠকে আংশিক খুশি হলেও ষষ্ঠ পে কমিশনের এরিয়ার না মেলায় ক্ষোভ তারি হয়েছে অধ্যাপকদের একাংশের মধ্যে।

Tags:
.