দশ বছরে বদলে গেছে গঙ্গাসাগর, আরও পরিবর্তন আগামীতে : মমতা

বিগত ১০ বছরে বদলে গেছে গঙ্গাসাগর। সত্যিকারের পরিবর্তন এসেছে। শুধু গঙ্গাসাগর নয়, বদলে গেছে দিঘা ও ডুয়ার্সও। গঙ্গাসাগর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কাকদ্বীপে দাঁড়িয়ে রাজ্যের উন্নয়নের জয়গান গাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে জানালেন, অনেক আর্থিক প্রতিকূলতার মধ্যেই চলছে এই উন্নয়ন যজ্ঞ।

Updated By: Dec 27, 2017, 02:59 PM IST
দশ বছরে বদলে গেছে গঙ্গাসাগর, আরও পরিবর্তন আগামীতে : মমতা

নিজস্ব প্রতিবেদন : বিগত ১০ বছরে বদলে গেছে গঙ্গাসাগর। সত্যিকারের পরিবর্তন এসেছে। শুধু গঙ্গাসাগর নয়, বদলে গেছে দিঘা ও ডুয়ার্সও। গঙ্গাসাগর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কাকদ্বীপে দাঁড়িয়ে রাজ্যের উন্নয়নের জয়গান গাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে জানালেন, অনেক আর্থিক প্রতিকূলতার মধ্যেই চলছে এই উন্নয়ন যজ্ঞ।

মুখ্যমন্ত্রী বুধবার কাকদ্বীপে দাঁড়িয়ে কৃষকদের পাশে থাকার আশ্বাস দেন। রাজ্য কৃষকদের খাজনা মকুব করেছে, শস্য বিমা করেছে বলে জানান তিনি। একইসঙ্গে জানান, কৃষকদের দক্ষতা বাড়াতে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে রাজ্য। বন্যায় ১,২০০ কোটি টাকা অর্থসাহায্য দিচ্ছে কেন্দ্র।

এলাকার মানুষের দীর্ঘদিনের চাহিদা মেনে মুড়িগঙ্গার উপর ব্রিজ তৈরি হচ্ছে। বেণুবন ছায়াতেও জেটি তৈরি হবে বলেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি জানান, গঙ্গাসাগরের ঘাট বাঁধানো হয়েছে। ১০০ কোটি টাকা ব্যয়ে ২৪টি রাস্তা তৈরি করা হয়েছে। তৈরি হয়েছে নতুন নতুন পর্যটক নিবাস। কলকাতা-গঙ্গাসাগর কপ্টার সার্ভিস চালু করা হয়েছে। গঙ্গাসাগরে নতুন মন্দির তৈরি করা হবে বলেও আজ জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, সারদা, রোজভ্যালির বিরুদ্ধে কী ব্যবস্থা? ডিজি-কে নোটিস সিবিআইয়ের

এরপরই মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, রাজ্যের উন্নয়নে কেন্দ্রের তরফে কোনও আর্থিক সহায়তা মেলে না। বরং বাম আমলের দেনা বাবদ ৪০ হাজার কোটি টাকা কেটে নেয় কেন্দ্র। সেই দেনা শোধ করেই নিরন্তর রাজ্যের মানুষের উন্নয়নের চেষ্টা করে চলেছে তাঁর সরকার।

.