Mamata Banerjee: 'হাইকোর্ট এখন বিজেপি-র তীর্থকেন্দ্র হয়েছে! কেউ আত্মহত্যা করলে তার দায় নেবেন?'

সুপ্রিম কোর্টের উপর এখনও আস্থা আছে। সুপ্রিম কোর্টে আমরা বিচারের আশা রাখছি।

Updated By: Apr 24, 2024, 03:41 PM IST
Mamata Banerjee: 'হাইকোর্ট এখন বিজেপি-র তীর্থকেন্দ্র হয়েছে! কেউ আত্মহত্যা করলে তার দায় নেবেন?'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাকরি বাতিল নিয়ে বিজেপিকে নিশানা মমতার। আউশগ্রামে ভোটপ্রচারে গিয়ে চাকরি বাতিল নিয়ে বিজেপিকে তোপ মুখ্যমন্ত্রীর। মমতা বলেন, "নিয়োগ নিয়ে আমি মাথা ঘামাই না। আদালত বিজেপির তীর্থক্ষেত্রে পরিণত হয়েছে। খুনের আসামিদের জামিন দিয়ে দেওয়া হচ্ছে। এটা কোন ধরনের আইন। আমি বিচারপতিদের নিয়ে কথা বলব না। কিন্তু রায় নিয়ে বলব-ই। বিজেপি সবার চাকরি খাচ্ছে। ২৬ হাজার শিক্ষক চাকরিহারা হলেন। ২৬ হাজার ছেলেমেয়ে যাবে কোথায়? স্কুল কি বন্ধ হয়ে যাবে? এরা হাইকোর্ট কিনে নিয়েছে। এরা সিবিআই, এনআইএ কিনে নিয়েছে।" পাশাপাশি, মমতা আরও বলেন, "সুপ্রিম কোর্টের উপর এখনও আস্থা আছে। সুপ্রিম কোর্টে আমরা বিচারের আশা রাখছি।" সেইসঙ্গে ১০ লক্ষ চাকরি তৈরি আছে বলে আজও ফের আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।  

এসএসসি মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে তোলপাড় সব মহল। হাইকোর্টের রায়কে পালটা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে সুপ্রিম কোর্টে আজই আবেদন দাখিল করেছে স্কুল সার্ভিস কমিশন ও রাজ্য স্কুল শিক্ষা দফতর। আবেদনে মূল প্রশ্ন তোলা হয়েছে, স্বাভাবিক নিয়মে চাকরি প্রাপকদের বিরুদ্ধে কোনও অভিযোগ না থাকা সত্ত্বেও কেন পুরো প্যানেল বাতিল করা হল? এই প্রশ্ন তুলেই সুপ্রিম কোর্টে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করা হয়েছে। মোট ৩৫০টি মামলার আবেদন। ২৮০ পাতার রায়ে ৩৭০টি প্যারাগ্রাফ রয়েছে। হাইকোর্টের তরফে জানানো হয় পুরো প্যানেল ‘নাল আন্ড ভয়েড’। পুরো নিয়োগ বাতিল করা হয়। চাকরি বাতিলের সঙ্গে সঙ্গে টাকা ফেরত দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। ৪ মাসের মধ্যে সুদ সমেত বেতনের টাকা ফেরত দিতে হবে। 

মোট চাকরি পরীক্ষার্থী ২৩ লক্ষ। ২০১৬ সালে ২৪,৬৪০ শূন্যপদে নিয়োগ করে এসএসসি। কিন্তু নিয়োগপত্র ইস্যু করা হয়েছিল ২৫,৭৫৩টি। অর্থাৎ শূন্যপদের থেকে ১১১৩ জনকে বাড়তি নিয়োগপত্র দেওয়া হয়েছিল। রাজ্যের কারা যুক্ত এই সুপার নিউমারিক পোস্ট তৈরি করায়, সেটা নিয়ে সিবিআইকে তদন্ত চালিয়ে যাওয়ারও নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগেরদিনই চাকুলিয়ার সভা থেকে চাকরি বাতিলের নির্দেশ 'বেআইনি' বলে উল্লেখ করে পাশে থাকার বার্তা দেন মমতা। বলেন, "আমরা লড়াই করব। আমরা আপনাদের পাশে রয়েছি। যতদূর লড়াই করার আমরা লড়াই করব।" হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী চ্যালেঞ্জ ছুঁড়ে বলেন,"রায় নিয়ে বলার আমার অধিকার রয়েছে। আমি চ্যালেঞ্জ করছি। ২৬ হাজার ছেলেমেয়ের চাকরি বাতিল মানে প্রায় দেড় লক্ষ পরিবার। বলেছে আট বছরের চাকরি টাকা ৪ সপ্তাহের মধ্যে সব টাকা ফেরত দিতে হবে। এটা সম্ভব? এই রায় বেআইনি। সেই জন্যই চ্যালেঞ্জ করছি।" 

একইসঙ্গে আশ্বস্ত করেন,"যাদের চাকরি গেল, তারা চিন্তা করবেন না। হতাশ হবেন না। কেউ জীবনের ঝুঁকি নেবেন না। যখন বিপদে পড়বেন আর কেউ না থাকলেও আমি আছি। আরও ১০ লক্ষ সরকারি চাকরি রেডি আছে।" এদিনও ফের চাকরিহারাদের পাশে থাকার বার্তা দেন মুখ্যমন্ত্রী। আশ্বস্ত করেন ১০ লাখ চাকরি রেডি আছে বলে। পাশাপাশি চাকরি বাতিল নিয়ে তোপ দাগেন বিজেপিকে। 

আরও পড়ুন, Primary TET: প্রাথমিক টেটের ২১ প্রশ্নে ভুল! এসএসসি বিতর্কের মধ্যেই কড়া নির্দেশ হাইকোর্টের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.