দেশি আসামিদের জন্য বিদেশি সেল, উদ্বোধন হল বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারের

বারুইপুর–আমতলা রুটের রাস্তা ধরে কিছু এগোলেই এই কেন্দ্রীয় সংশোধনাগার। নাম বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগার। সংশোধনাগারের এক তলা থেকে তিন তলা জুড়ে আধুনিক ঘর বানানো হয়েছে।

Updated By: Nov 15, 2018, 09:08 AM IST
দেশি আসামিদের জন্য বিদেশি সেল, উদ্বোধন হল বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারের
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন:  ঝাঁ চক চকে বিদেশি মানের আধুনিক সংশোধনাগার উদ্বোধন হল বুধবার বিকেলে। নবান্ন থেকে বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারের উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়। এই উপলক্ষ্যে বারুইপুরের কেন্দ্রীয়  সংশোধনগারে উপস্থিত ছিলেন  রাজ্যের কারামন্ত্রী  উজ্জ্বল বিশ্বাস, বিধানসভার স্পিকার বিমান  বন্দ্যোপাধ্যায় ও কারা সচিব স্বজল মুখোপাধ্যায়।

আরও পড়ুন- ২০১২ সালে কনস্টেবল অসীম দামের খুনের ঘটনায় দোষী সাব্যস্ত ৭

প্রাচীন আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারের পরিবর্তে ব্যবহার করা হবে বিদেশি ধাঁচের এই আধুনিক মানের কেন্দ্রীয় সংশোধনাগার। বারুইপুরের টং তলায় আঠেরো একর জমির উপর এই সংশোধনাগার তৈরি হয়েছে। সূত্রের খবর  প্রথম পর্যায়ে আলিপুর থেকে ৫০জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত  আসামিদের এখানে আনা হয়েছে।

আরও পড়ুন- ‘দিদির দিল্লি যাওয়ার রাস্তা পরিষ্কার করুন’, কর্মী সম্মেলনে বার্তা সাংসদ শুভাশিসের

আধুনিক বাড়িতে কারা আবাসিকদের জন্য সেল বানানো হয়েছে। এই রকম ৮টি ভবন নির্মিত হয়েছে। এই ভবন গুলোতে ২৪টা সেল তৈরি হয়েছে যাবজ্জীবন সাজা প্রাপ্তদের জন্য। আর বিচারাধীন ও সাজাপ্রাপ্তদের জন্য তৈরি হয়েছে ১৮টি সেল। মহিলাদের জন্য তৈরি করা হয়েছে আলাদা সেল ।

আরও পড়ুন-  চাকরি পেতে মহাধুমধামে চলছে নারদ মুনির পুজো

বারুইপুর–আমতলা রুটের রাস্তা ধরে কিছু এগোলেই এই কেন্দ্রীয় সংশোধনাগার। নাম বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগার। সংশোধনাগারের এক তলা থেকে তিন তলা জুড়ে আধুনিক ঘর বানানো হয়েছে। সেই ঘরের সামনের দিকে লোহার দরজা দেওয়া হয়েছে। বাইরে থেকে ঘরের ভিতরের সব দেখা যাবে। বন্দিদের জন্য তৈরি হচ্ছে খেলার মাঠ, শরীর চর্চার জন্য রয়েছে আধুনিক জিম ও যোগাকেন্দ্র। থাকবে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, সংস্কৃতি চর্চার জন্য অডিটেরিয়ামও। মহিলা বন্দিদের জন্যও আলাদা ব্যবস্থা,আধুনিক মানের রান্নাঘর। সংশোধনাগারকে ঘিরে রয়েছে ২৫ ফুটের পাঁচিল। তার আগে রয়েছে ১৫ ফুটের পাঁচিল। থাকছে ওয়াচ টাওয়ার, সিসিটিভির ব্যবস্থা   ও লেজার লাইট। সংশোধনাগারে ৮৫০ জনের থাকার বন্দোবস্ত করা হয়েছে। পরবর্তীতে আরো ১ হাজার ৩৫০ জন আবাসিকের থাকার উপযুক্ত ব্যবস্থা করা হবে বলে জানা যাচ্ছে । বাইরে আধিকারিক ও অন্যান্য পুলিশ কর্মীদের জন্য থাকার আলাদা ঘরও তৈরি করা হয়েছে।

.