Malbazar: ফের ট্রেনচালকের তৎপরতায় বাঁচল দাঁতাল! হাতি বাঁচানোয় হাফসেঞ্চুরি রেলের...

Malbazar: ফের ট্রেনচালকের তৎপরতায় প্রাণে বাঁচল হাতি। এই নিয়ে গত সাড়ে ৩ মাসে রেল অন্তত ৪০-৫০ বার হাতিদের সুরক্ষিত রাখতে পেরেছে বলে জানা গিয়েছে।

Updated By: Nov 23, 2023, 12:25 PM IST
Malbazar: ফের ট্রেনচালকের তৎপরতায় বাঁচল দাঁতাল! হাতি বাঁচানোয় হাফসেঞ্চুরি রেলের...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্রেন চালকের তৎপরতায় প্রাণে বাঁচল হাতি। ঘটনাটি ঘটেছে বুধবার রাতে, গুলমা ও সেবক স্টেশনের মাঝে মহানন্দা অভয়ারণ্যে। এই অভয়ারণ্যের বুক চিরে চলে যাওয়া রেললাইনের উপরে তখন প্রায় উঠে এসেছে একটি বুনো হাতি। এটা দেখেই জরুরিকালীন ব্রেক কষে ওই হাতির প্রাণ বাঁচান দুই ট্রেন চালক। 

আরও পড়ুন: WB Weather Update: রাজ্যে অবাধে ঢুকছে হিমেল হাওয়া; জাঁকিয়ে শীত পড়বে কবে, কী বলল হাওয়া অফিস?

ওই রুটে সেই সময় শিলিগুড়ি জংশন থেকে আলিপুরদুয়ার জংশনগামী আপ ইন্টারসিটি এক্সপ্রেস আসছিল। দূর থেকে বিশাল এক হাতির গতিবিধি দেখে সঙ্গে সঙ্গে ব্রেক কষেন লোকো পাইলট কে কে গুপ্তা ও অ্যাসিট্যান্ট লোকো পাইলট এস গরাই। তারপর মাকনা হাতিটি জঙ্গলে ঢুকে গিয়েছে এমনটা নিশ্চিত হওয়ার পরেই তাঁরা ফের নির্দিষ্ট গতিবেগে গন্তব্যের দিকে রওনা দেন। এই নিয়ে গত সাড়ে ৩ মাসে সতর্ক রেল অন্তত ৪০-৫০ বার হাতিদের সুরক্ষিত রাখতে পেরেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যাচ্ছে। যা নিয়ে পরিবেশবাদীরা খুবই আশান্বিত।

গত ২৫ সেপ্টেম্বর সেবকের টানেলের সামনে রেললাইনের উপর দিয়ে  হেঁটে যাওয়া একটি দাঁতালকে নিরাপদে পার হওয়ার সুযোগ করে দিয়েছিলেন ধুবুড়ি-শিলিগুড়ি ডিএমইউ এক্সপ্রেস। উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার অমরজিত গৌতম বলেন, জঙ্গলের পথে প্রতিনিয়ত নিয়ন্ত্রিত গতিবেগে ট্রেন চলাচলের ফলেই দুর্ঘটনা এড়ানো যাচ্ছে।

আরও পড়ুন: Malbazar: হাতি এসে ভেঙে দিল মাজারের দেওয়াল, খেয়ে গেল জমির ধান...

কিছুদিন আগে সেবক এলাকায় জরুরিকালীন ব্রেক কষে রেল লাইনের ওপরে চলে আসা হাতিকে বাঁচায় শিলিগুড়ি -বামনহাট প্যাসেঞ্জার ট্রেনের দুই  চালক। ডুয়ার্সের সেবক ও বাগ্রাকোট স্টেশনের মাঝে মহানন্দার জঙ্গলের মাঝে ৩২/৬ নম্বর পিলারের কাছে হঠাৎই একটি হাতি লাইনের ধারে চলে আসে। দেখতে পেয়েই সাথে সাথে জরুরীকালীন ব্রেক কষে ট্রেনের গতি আরো কমিয়ে আনেন চালক অরুণাভ মিত্র ও সহ চালক বাপী পাল।এর আগে  একইভাবে ওই রেলপথের প্রায় একই স্থানে   ৩২/৪ নম্বর পিলারের কাছে  একটি হাতিকে বাঁচিয়েছিলেন মালগাড়ির চালক রবি রঞ্জন ও সহ চালক সতীশ কুমার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.