Serampore Lok Sabha Election Result: দীপ নিভল দীপ্সিতার! শ্রীরামপুর ১ লক্ষ ৮৫ হাজার ৯৬০ ভোটে জয়ী কল্যাণই...

Serampore Lok Sabha Election Result 2024: কল্যাণের সংসারে কি নিজের জয়ের শিখা জ্বালাতে পারবেন দীপ্সিতা? এটাই সবচেয়ে বড় প্রশ্ন শ্রীরামপুর আসনে। পর পর তিনবার জিতে এ-আসনে রেকর্ড করেছেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

Updated By: Jun 5, 2024, 10:03 AM IST
Serampore Lok Sabha Election Result: দীপ নিভল দীপ্সিতার! শ্রীরামপুর ১ লক্ষ ৮৫ হাজার ৯৬০ ভোটে জয়ী কল্যাণই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিপিএমের দীপ্সিতা ধর এবার তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের মুখোমুখি। কল্যাণ তাঁর আক্রমণাত্মক ভঙ্গির জন্য বিখ্যাত। তবে এবার চোখে পড়ার মতো বিষয় হয়ে থেকেছে দীপ্সিতার পাল্টা। শ্রীরামপুর লোকসভা আসন এই দুই প্রার্থীর প্রচার- পাল্টা প্রচার বাদ-প্রতিবাদ, বাক-বিতণ্ডায় সরগরম থেকেছে প্রথম থেকেই। 

আরও পড়ুন: Hooghly Lok Sabha Election Result: রচনা বনাম লকেট! জাতীয় রাজনীতির মঞ্চে জোর লড়াই বিনোদন জগতের দুই মুখের...

লোকসভা নির্বাচন ২০২৪-এর প্রার্থী

তৃণমূল -- কল্যাণ বন্দ্যোপাধ্যায়
সিপিএম-- দীপ্সিতা ধর

কবে ভোট হয়--

এই কেন্দ্রে ভোট ছিল পঞ্চম দফায়, ২০ মে।  

এবার মোট কত শতাংশ ভোট পড়ল--

শ্রীরামপুর লোকসভায় রয়েছে জগৎবল্লভপুর, ডোমজুর, উত্তরপাড়া, শ্রীরামপুর, চাঁপদানি, চণ্ডীতলা, জাঙ্গিপাড়া নিয়ে শ্রীরামপুর লোকসভা। এই আসনে এবার ভোট পড়েছে ৭৬.৪৪ শতাংশ।   

আসনের ইতিহাস--

শ্রীরামপুর আসনটি খুব বিশিষ্ট। এটি মূলত শিল্পাঞ্চল, কিন্তু এর এই শিল্প-এলাকার 'হিন্টারল্যান্ড' বা পশ্চাদভূমিতে রয়েছে কৃষির প্রভাব। শিল্প ও কৃষির আশ্চর্য মিশেলে কেন্দ্রটির বাসিন্দা তথা ভোটারও খুব বিচিত্রধর্মী। আবার ভাষার দিক থেকেও আসনটি খুব বিচিত্র। এখানে রাজস্থান বিহার ও উত্তর প্রদেশের বাসিন্দারাও বিপুল সংখ্যায় থাকেন। এখানে ২৫ শতাংশই নন-বেঙ্গলি। আসনের এই সার্বিক বিচিত্রতাকে মোকাবিলা করেই এখানে ভোটে লড়তে হয়। কাজটা কঠিন। 

আর সেই কঠিন কাজটা দীর্ঘ সময় জুড়ে এখানে করে আসছেন তৃণমূলের কল্যাণ। আশির দশকের গোড়া থেকে ২০০৪ সাল পর্যন্ত শ্রীরামপুর লোকসভা থেকে কোনও রাজনৈতিক দলই দু’বারের বেশি জিততে পারেনি। ২০০৯ থেকে ২০১৯ সাল, টানা তিন বার জিতে সেই নজির যদিও ভেঙে দেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এ বার লোকসভা ভোটে তাঁর প্রতিদ্বন্দ্বী সিপিএমের দীপ্সিতা এবং বিজেপির কবীরশঙ্কর বসু।

১৯৫১ সালে এখানে জিতেছিলেন সিপিএমের তুষারকান্তি চট্টোপাধ্যায়। এর পরের বারই জেতে কংগ্রেস। এই সিটটিতে ১৯৯৬ সাল পর্যন্ত এই দুটি দলই ঘুরে ফিরে জেতে। প্রথমবার সেই চাকা ঘোরান তৃণমূলের আকবর আলি খোন্দকার। ২০০৪ সালে তিনি হারেন সিপিএমের শান্তশ্রী চট্টোপাধ্যায়ের কাছে। তারপর ২০০৯ সালে কল্যাণ।  

আরও পড়ুন: Tamluk Lok Sabha Election Result: শুভেন্দুগড়ে অভিজিৎকে মাত দেবাংশুর? চোখ রাখুন তমলুকের লোকসভা নির্বাচনের ফলাফলে...

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল---

শ্রীরামপুরে গত ভোটে জয়ী হয় তৃণমূল। কল্যাণ বন্দ্যোপাধ্যায় পেয়েছিলেন ৬ লক্ষ ৩৭ হাজার ৭০৭ ভোট। বিজেপির দেবজিৎ সরকার হয়েছিলেন দ্বিতীয়। তিনি পেয়েছিলেন ৫ লক্ষ ৩৯ হাজার ১৭১ টি ভোট।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.