Ghatal Lok Sabha Election Result Live: কুৎসা আর আক্রমণের জোড়াফলা সামলে ঘাটালের 'কাছের মানুষ' দেবই...

Ghatal Lok Sabha Election Result 2024: হাড্ডাহাড্ডি লড়াই ঘাটাল লোকসভা কেন্দ্রে। তৃতীয়বারের জন্য কি এই কেন্দ্র থেকে সংসদে যাচ্ছেন দেব? নাকি এবার ঘটবে পালাবদল?এই প্রশ্ন ছিল সকলের মনেই। 

Updated By: Jun 4, 2024, 05:22 PM IST
Ghatal Lok Sabha Election Result Live: কুৎসা আর আক্রমণের জোড়াফলা সামলে ঘাটালের 'কাছের মানুষ' দেবই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবারই হল দেশের ভাগ্য নির্ধারণ। দেশজুড়ে লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফলের(Lok Sabha Election Result 2024) ঘোষণা হল আজ। ঘাটাল(Ghatal) লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা জানতে মুখিয়ে ছিল জনগণ। এই কেন্দ্র থেকে তৃতীয়বারের মতো ভোটে দাঁড়িয়েছেন তৃণমূল কংগ্রেসের(TMC) তারকা প্রার্থী দেব(Dev)। দেবের বিরুদ্ধে বিজেপির(BJP) হয়ে ঘাটাল থেকে লড়ছেন হিরণ চট্টোপাধ্যায়(Hiran Chatterjee)। ঘাটাল আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: ঘাটাল

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 

তৃণমূল- দীপক অধিকারী (দেব) - ৬৯৮৯২২

বিজেপি- হিরণ্ময় চ্যাটার্জি- ৫৩৭১৭৯

সিপিআই- তপন গাঙ্গুলি- ৬১৭৯৮

(১৪ রাউন্ডের শেষে)

আরও পড়ুন- Lok Sabha Election Results 2024 Live Updates: আশ্চর্য পতন! প্রথম রাউন্ডেই ৫২৫৭ ভোটে পিছিয়ে নরেন্দ্র মোদী...

 

কেন্দ্রের খুঁটিনাটি---

সাত দফা ভোটের ষষ্ঠ দফায় ভোট হয় ঘাটালে। ভোট হয় ২৫ মে তারিখে। মোট ভোটার সংখ্যা ১৯ লাখ ৩৯ হাজার ৯৪৫ জন। ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- পাঁশকুড়া পশ্চিম, সবং, পিংলা, ডেবরা, দাসপুর, ঘাটাল, কেশপুর। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এই কেন্দ্রে  SC ভোটার ১৭.১ শতাংশ। ST ভোটার ৭.৯ শতাংশ ও মুসলিম ভোটার ২২ শতাংশ। এই কেন্দ্রে শিক্ষার হার ৭০.১২ শতাংশ। প্রথমের দিকে এক রাউন্ডে এগিয়েছিলেন হিরণ, কিন্তু এরপর প্রায় প্রতি রাউন্ডেই এগিয়ে থাকেন দেব। গত লোকসভা ভোটের তুলনায় বাড়ল দেবের জয়ের ব্যবধান।

ভোটের হার- 

ভোটার - ১৯৩৯৯৪৫
ভোট পড়েছে - ১৫৯৩৯৯০ 
শতাংশ হারে - ৮২.১৭%

আসনের ইতিহাস---

ঘাটাল হল পশ্চিমবঙ্গে একটি সংসদীয় কেন্দ্র যা পাঁশকুড়া পশ্চিম, ডেবরা, সাবাং, পিংলা, দাসপুর, ঘাটাল, কেশপুর সহ ৭টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই কেন্দ্রের মূল দুই প্রতিপক্ষ বিজেপির হিরণ চট্টোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী, ২ বারের সাংসদ দেব। ২০১৯ সালে বিজেপির ভারতী ঘোষকে ১ লক্ষের বেশি ভোটের ব্যবধানে হারিয়েছিলেন দেব। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে, এআইটিসি থেকে অধিকারী দীপক (দেব) আসনটিতে জয়ী হন এবং ৫০.১৪ শতাংশ ভোটের হারে মোট ৬,৮৫,৬৯৬ ভোট পেয়েছিলেন। সিপিআই প্রার্থী সন্তোষ রানা ৪২৪,৮০৫ ভোট (৩১.০৬%) পেয়েছিলেন এবং দ্বিতীয় স্থানে ছিলেন। অধিকারী দীপক (দেব) সন্তোষ রানাকে ২৬০,৮৯১ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। ২০০৮ সালে সীমানা পুনর্নির্ধারণ কমিশনের সিদ্ধান্ত অনুসারে, পূর্বতন পাঁশকুড়া লোকসভা কেন্দ্র অবলুপ্ত করে নতুন ঘাটাল লোকসভা কেন্দ্র গঠিত হয়। দেবের আগে বামপন্থীদের দখলে ছিল এই আসন। 

আরও পড়ুন- Medinipur Lok Sabha Election Result: দিলীপের ছেড়ে যাওয়া দুর্গে জুনের হাত ধরে এবার জোড়াফুল?

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল---

২০১৯ সালের লোকসভা নির্বাচনে, তৃণমূল কংগ্রেস থেকে অধিকারী দীপক (দেব) ১,০৭,৯৭৩ ভোটের ব্যবধানে আসনটিতে জয়ী হয়েছেন। দেব ৪৮ শতাংশ অর্থাত্ ৭,১৭,৯৫৯ ভোট পেয়েছিলেন এবং বিজেপি থেকে ভারতী ঘোষকে পরাজিত করেছিলেন যিনি ৬,০৯,৯৮৬ ভোট (৪০.৯৬%) পেয়েছিলেন। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.