Ranaghat Lok Sabha Election Result: ইস্যু CAA, মতুয়া গড়ে গেরুয়া পতাকা যদিও কমল ভোট

Ranaghat Lok Sabha Election Result 2024: রানাঘাট লোকসভা কেন্দ্রে এবার লড়াইটা সহজ নয়, প্রাক ভোট পরিস্থিতি বলছে সেই কথাই। গত কয়েক বছরে রানাঘাটে নিজেদের ভিত শক্ত করেছে গেরুয়া শিবির। তৃণমূলকে দাঁত ফোটাতে দেয়নি বিজেপি। তবে রানাঘাট দক্ষিণ কেন্দ্রের বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারীর দলবদল বড়সড় ফ্যাক্টর হতে চলেছে এবারের ভোটে। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jun 4, 2024, 05:35 PM IST
Ranaghat Lok Sabha Election Result: ইস্যু CAA, মতুয়া গড়ে গেরুয়া পতাকা যদিও কমল ভোট
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গের পূর্ব সীমান্তের আরেকটি গুরুত্বপূর্ণ লোকসভা কেন্দ্র রানাঘাট। এই কেন্দ্রটি বর্তমানে তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত। গত লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি থেকে ভারতীয় জনতা পার্টির জগন্নাথ সরকার সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। গেরুয়া শিবির ছেড়ে ঘাসফুল শিবিরে যোগ দিয়ে তৃণমূলের প্রার্থী হয়েছেন মুকুটমণি অধিকারী। সিপিএম প্রার্থী করেছে অলোকেশ দাসকে। শেষ মুহূর্তে তার হিসাব কষতে শুরু করেছে সব দলই। রানাঘাট লোকসভা আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোটের ব্যবধান কমলেও জিতলেন জগন্নাথ সরকারৎ 

লোকসভা নির্বাচন ২০২৪: রানাঘাট

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 

তৃণমূল- মুকুটমণি অধিকারী- পরাজিত
বিজেপি- জগন্নাথ সরকার- জয়ী

সিপিএম- অলকেশ দাস- তৃতীয় স্থানে 

ভোটের হার- 
ভোটার - ১৮৭১৬৫৮
ভোট পড়েছে - ১৫৩২৩০৪
শতাংশ হারে - ৮১.৮৭

কবে ভোট 

চতুর্থ দফায় ভোট হয় রানাঘাটে। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। মোট ভোটার ১৭, ৫৬, ৪৪৫। এর মধ্যে গ্রামীণ ভোটারের সংখ্যা প্রায় ১০ লক্ষ। এদের মধ্যে মতুয়া ভোটার ৪৮ শতাংশ। নবদ্বীপ, শান্তিপুর, রানাঘাট উত্তর পশ্চিম, রানাঘাট উত্তর পূর্ব, রানাঘাট দক্ষিণ, কৃষ্ণগঞ্জ এবং চাকদহ– এই সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে এই লোকসভা কেন্দ্র গঠিত হয়। 

আসনের ইতিহাস 

পশ্চিমবঙ্গের ৪২ লোকসভা কেন্দ্রের অন্যতম হল রানাঘাট। এই কেন্দ্র তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত। আসনের পুনর্বিন্যাসের পর ২০০৯ সালে এই লোকসভা কেন্দ্র গঠিত হয়। ছর ১৫ আগে নবদ্বীপ লোকসভা আসন পুনর্বিন্যাসের জেরে গঠিত হয় রানাঘাট লোকসভা কেন্দ্র। নবদ্বীপ লোকসভা একসময় ছিল বামেদের দুর্গ। তবে ১৯৯৯ সালে সেখানে ঘাসফুল ফুটেছিল। তারপর আবার ওই কেন্দ্র যায় বামেদের দখলে। ২০০৯ সালে রানাঘাট কেন্দ্রটি থেকে তৃণমূল কংগ্রেসের সুচারুরঞ্জন হালদার ১ লক্ষ ১৮ হাজারের কিছু বেশি ভোটে জয়যুক্ত হন। সিপিএমের বাসুদেব বর্মণকে লক্ষাধিক ভোটে হারান তিনি। ২০১৪ সালের নির্বাচনেও এই কেন্দ্রটি থেকে জয়ী হন তৃণমূল কংগ্রেসের তাপস মন্ডল। বিগত ২০০৯ এবং ১৪ সালের লোকসভায় ছড়ি ঘুরিয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১৮ সালের পর থেকে চিত্রটা পাল্টাতে থাকে। মতুয়া ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখে ১৯- এ জগন্নাথ সরকারকে প্রার্থী করে বিজেপি। প্রায় আড়াই লাখ ভোটার ব্যবধানে কেন্দ্রটি জিতে আসেন জগন্নাথ সরকার। ২০১৯ সালে রাজ্য জুড়ে প্রবল বিজেপি হাওয়ায় ঘাসফুল নুইয়ে পড়ে রানাঘাট লোকসভা কেন্দ্রে। তৃণমূলের রূপালি বিশ্বাসকে ২ লক্ষ ৩১ হাজারেরও বেশি ভোটে জেতেন বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। 

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

২০১৯ সালের লোকসভা নির্বাচনে রানাঘাট কেন্দ্র থেকে জয়ী হন বিজেপির জগন্নাথ সরকার। ওই সময় তৃণমূল প্রার্থী রূপালি বিশ্বাসকে প্রায় ২ লক্ষ ৩৩ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন তিনি। সেই বছরেই প্রথমবারের জন্য রানাঘাট লোকসভা কেন্দ্র বিজেপির দখলে আসে। ২০২৪ সালের নির্বাচনে জগন্নাথ সরকারকেই প্রার্থী করে বিজেপি। কিন্তু এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারীকে। মুকুটমণি অধিকারী রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে ২০২১ সালের বিধানসভায় ভোটে বিজেপির টিকিটে জিতেছিলেন। বিজেপি লোকসভায় প্রার্থী না করায় তিনি ঘাসফুল শিবিরের প্রার্থী হয়েছেন। রানাঘাট লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভার মধ্যে ২টি তৃণমূলের দখলে। বাকিগুলি বিজেপির। তাই লড়াই কিছুটা হলেও তৃণমূলের জন্য শক্ত। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.