Bardhaman-Durgapur Lok Sabha Election Result: কেন্দ্রবদল, কুকথা, গোষ্ঠীকোন্দল- দিলীপ পতনে দায়ী বিজেপি...

Bardhaman-Durgapur Lok Sabha Election Result 2024:দিলীপের উল্টো দিকে এককালের কীর্তিমান ক্রিকেটার কীর্তি আজাদ। যিনি আবার অতীতে বিজেপির হয়েও ভোট জিতেছেন। পাশাপাশি সিপিএম প্রার্থী বর্ধমানের প্রাক্তন কলেজ অধ্যক্ষ সুকৃতি ঘোষালেরও আশা রামে যাওয়া ভোট ফিরবে বামে।   

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jun 4, 2024, 04:51 PM IST
Bardhaman-Durgapur Lok Sabha Election Result: কেন্দ্রবদল, কুকথা, গোষ্ঠীকোন্দল- দিলীপ পতনে দায়ী বিজেপি...
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গে মোট ৪২টি আসনের মধ্যে অন্যতম নজরকাড়া আসন বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্র । রাজ্যের ৩৯ নম্বর লোকসভা কেন্দ্র বর্ধমান-দুর্গাপুর। ২০০৯ সালে লোকসভা কেন্দ্রটি আত্মপ্রকাশ করেছিল। পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলা নিয়ে লোকসভা কেন্দ্রটি গঠিত। এই কেন্দ্রে প্রাক্তন ক্রিকেটার তথা তৃণমূল কংগ্রেসের কীর্তি আজাদ এবং ভারতীয় জনতা পার্টির দাপুটে রাজনীতিবিদ দিলীপ ঘোষের জমজমাট লড়াই। বর্ধমান-দুর্গাপুর আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনায় দিলীপ ঘোষকে হারিয়ে জয়ী কীর্তি। 

আরও পড়ুন, Berhampore Lok Sabha Election Result: অবিশ্বাস্য অধীর! নামলেন তৃতীয় স্থানে, এগিয়ে বিজেপি

লোকসভা নির্বাচন ২০২৪: বর্ধমান-দুর্গাপুর 

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট- এখনও পর্যন্ত ১৪০৯৯৯
তৃণমূল- কীর্তি আজাদ- জয়ী 
বিজেপি- দিলীপ ঘোষ- পরাজিত
সিপিএম- সুকৃতি ঘোষাল- তৃতীয়

কবে ভোট 

চতুর্থ দফায় ১৩ মে ভোট হয় বর্ধমান-দুর্গাপুরে। নিরাপত্তার কথা ভাবে সবচেয়ে বেশ বাহিনী দেওয়া হয় পূর্ব বর্ধমানে। এই কেন্দ্রটির একাংশ পাশের জেলা পূর্ব বর্ধমানে পড়ছে। জেলায় মোট বুথের সংখ্যা ২৪৯৮ টি। ১২৭৪ জায়গায় ছিল পোলিং স্টেশন বা ভোটগ্রহণ কেন্দ্র। এই ১৮ থেকে ১৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ৩৫ হাজার ৪৩৮ জন। যার মধ্যে ১৯,৭২৬ জন পুরুষ এবং ১৫,৭১১ জন মহিলা ভোটার। তাছাড়া রয়েছেন একজন তৃতীয় লিঙ্গের ভোটার। পশ্চিম বর্ধমান জেলায় মোট ভোটারের সংখ্যা ২৩ লক্ষ ৩ হাজার ৪২৫ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৭৩ হাজার ৫৮৩ জন। অন্যদিকে মহিলা ভোটারের সংখ্যা ১১ লক্ষ ২৯ হাজার ৮০২ জন। তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৪০ জন।  এই লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা আসন হল- বর্ধমান দক্ষিণ, মন্তেশ্বর, বর্ধমান উত্তর, ভাতার, গলসি, দুর্গাপুর পূর্ব এবং দুর্গাপুর পশ্চিম। এর মধ্যে দুর্গাপুর পূর্ব ও দুর্গাপুর পশ্চিম বিধানসভা আসন পশ্চিম বর্ধমান জেলায় অন্তর্গত। বাকি পাঁচটি বিধানসভা আসন পূর্ব বর্ধমান জেলায়।

আসনের ইতিহাস 

বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রটি দুটি জেলার অন্তর্গত। পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান। এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা আসনের মধ্যে পাঁচটি রয়েছে পূর্ব বর্ধমান জেলায়। আর দুটি বিধানসভা আসন রয়েছে পশ্চিম বর্ধমান জেলায়। ২০০৯ সালে আসন পুনর্বিন্যাসের জেরে এই কেন্দ্রটি গঠিত হয়। বর্ধমান, কাটোয়া এবংদুর্গাপুর-এই তিনটি লোকসভা কেন্দ্রের জায়গায় আত্মপ্রকাশ করে বর্ধমান পূর্ব এবং বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্র। ২০০৯ সালে ডিমিলিটেশনের পর গঠিত এই লোকসভা আসনে সিপিএম, তৃণমূল ও বিজেপি একবার করে জিতেছে। ২০০৯-এ কেন্দ্রে প্রথমবার লোকসভা ভোটের সময় রাজ্যে ক্ষমতায় বামেরা। সিপিআইএম প্রার্থী সাইদুল হক এই কেন্দ্র থেকে জয়ী হন। বর্ধমান দুর্গাপুর কেন্দ্রটি থেকে ১ লক্ষ ৮ হাজারের বেশি ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের প্রার্থীকে পরাজিত করেন তিনি। তারপর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি সিপিএমের কাছ থেকে ছিনিয়ে নেয় তৃণমূল। ভোট শতাংশেও অনেকটা পিছিয়ে পড়ে বামেরা। ওই আসনে সিপিএমের সাংসদ শেখ সাইদুল হককে হারান তৃণমূলের মমতাজ সঙ্ঘমিত্রা। তবে ২০১৯-এ বিজেপিতে আস্থা  রাখেন ভোটাররা। এমপি হন সুরিন্দরজিৎ সিং আহলুওয়ালিয়া। 

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

২০১৯ সালে এই কেন্দ্রে বিজেপি ও তৃণমূলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। বিজেপি এই আসনে প্রার্থী করে এস এস আহলুওয়ালিয়াকে। তিনি পান ৫ লক্ষ ৯৮ হাজার ৩৭৬ ভোট। তাঁর নিকটতম তৃণমূল প্রার্থী মমতাজ সঙ্ঘমিতা পান ৫ লক্ষ ৯৫ হাজার ৯৩৭ ভোট। ২ হাজার ৪৩৯ ভোটে জয়ী হন আহলুওয়ালিয়া। এবার অবশ্য সব পক্ষই প্রার্থী বদল করেছে। এখানে বিজেপির প্রার্থী দিলীপ ঘোষ। অতীতে কংগ্রেসের জন্য অসফল ভাবে ভোটে লড়াই করা কীর্তি আজাদ এখানে তৃণমূলের প্রার্থী। কীর্তি আজাদ বা দিলীপ ঘোষ কার পক্ষে লড়াই সফল হবে? 

আরও পড়ুন, Ghatal Lok Sabha Election Result Live: হ্যাট্রিকের পথে দেব, তৃতীয় রাউন্ডের শেষে এগিয়ে তৃণমূলের তারকাপ্রার্থী

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.