Kurmi Agitation: অবশেষে ১০১ ঘণ্টা পরে শেষ হল অবস্থান, নবান্নের সঙ্গে বৈঠকে 'না' কুড়মি সমাজের

রবিবার রাতে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক হয় কুড়মি নেতাদের। নবান্ন থেকে পাঠানো চিঠিতে বলা হয়, আগামী ১০ তারিখ দুপুর ১২টায় বৈঠক ডাকা হয়েছে। মুখ্য উপদেষ্টা অতিজ প্রসাদ মাহাতো জানিয়েছেন আগামিদিনে তাঁরা বৈঠকে বসছেন না। 

Updated By: Apr 9, 2023, 11:59 AM IST
Kurmi Agitation: অবশেষে ১০১ ঘণ্টা পরে শেষ হল অবস্থান, নবান্নের সঙ্গে বৈঠকে 'না' কুড়মি সমাজের
নিজস্ব চিত্র

মনোরঞ্জন মিশ্র: অবশেষে ১০১ ঘন্টা পরে উঠল আদিবাসী কুড়মি সমাজের রেল রোকো আন্দোলন ও রাস্তা অবরোধ। আদিবাসী কুড়মি সমাজের পক্ষ থেকে অন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করলেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো। পুরুলিয়ার কুস্তাউর রেল স্টেশনে এবং পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করলেন অজিত প্রসাদ মাহাতো। নবান্ন থেকে চিফ সেক্রেটারির চিঠি দেওয়া হয়েছে আদিবাসী কুড়মি সমাজের প্রতিনিধিকে। আগামী ১০ এপ্রিল নবান্নে বৈঠকে বসার প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু সেই চিঠি প্রত্যাহার করলেন অজিত প্রসাদ মাহাতো। তবে পাঁচ দিন ধরে চলা আন্দোলন তুলে নিল আদিবাসী কুড়মি সমাজ।

আরও পড়ুন: Ghatal: জীবিত শিশুকে মৃত ঘোষণা? কবর দিতে গিয়ে চমকে উঠল পরিবার!

রবিবার রাতে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক হয় কুড়মি নেতাদের। সেখান থেকে ফিরে এসে নিজেদের মধ্যে বৈঠক হয় নিজেদের মধ্যে। এরপরেই নবান্ন থেকে চিঠি যায় তাঁদের কাছে এবং তারপরেই ঘোষণা করা হয় এই কথা।

নবান্ন থেকে পাঠানো চিঠিতে বলা হয়, আগামী ১০ তারিখ দুপুর ১২টায় বৈঠক ডাকা হয়েছে। সেখানে আমন্ত্রন জানানো হয় কুড়মি সমাজের প্রতিনিধিদের। সেখানে বিস্তারিত আলোচনার কথাও জানানো হয়।

আরও পড়ুন: Week 2| Daily Cartoon| সোমান্তরাল| স্পর্শ-কাতর!

যদিও এই চিঠি প্রত্যাহার করেছে কুড়মি সমাজ। মুখ্য উপদেষ্টা অতিজ প্রসাদ মাহাতো জানিয়েছেন আগামিদিনে তাঁরা বৈঠকে বসছেন না। পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে নবান্নের চিঠি আন্দোলনকারীদের পড়ে শোনান অজিত প্রসাদ মাহাতো। তাঁদের বক্তব্য রাজ্য সরকারের যে সিআরআই কমেন্ট এবং জাস্টিফিকেশন পাঠানোর কথা তা তাঁরা পাঠাচ্ছেন না। তাঁদের বক্তব্য আন্দোলন তোলার জন্য বারবার চাপ দেওয়া হলেও তাঁদের দাবির ভিত্তিতে আলোচনার জন্য একবারও বসছেনা প্রশাসন। এই কারণেই সোমবারের বৈঠকে বসছেন না কুড়মি সমাজের প্রতিনিধিরা।

অজিত প্রসাদ মাহাতোর দাবি তাঁদের সমর্থকদের হুমকি দেওয়া হছে এবং তাঁদের মনবল ভেঙে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আপাতভাবে এই অবস্থান উঠে গেলেও আগামিদিনে আরও জোরদার লড়াইয়ের হুমকি দিয়েছেন অজিত প্রসাদ মাহাতো।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.