Kazi Nazrul Islam’s 125th Birth Anniversary: নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকীতে কবি-মেলা শুরু হল কবির জন্মভিটেয়...

Kazi Nazrul Islam’s 125th Birth anniversary: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে কবি-মেলা শুরু হল কবির জন্মভিটে পশ্চিম বর্ধমান জেলার জামুরিয়ার কবিতীর্থ চুরুলিয়া গ্রামে। এ বছর এখানকার এই মেলা ৪৪ তম বর্ষে পদার্পণ করল।

Updated By: May 25, 2024, 01:29 PM IST
Kazi Nazrul Islam’s 125th Birth Anniversary: নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকীতে কবি-মেলা শুরু হল কবির জন্মভিটেয়...

বাসুদেব চট্টোপাধ্যায়: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে কবি-মেলা শুরু হল কবির জন্মভিটে পশ্চিম বর্ধমান জেলার জামুরিয়ার কবিতীর্থ চুরুলিয়া গ্রামে। এ বছর এখানকার এই মেলা ৪৪ তম বর্ষে পদার্পণ করল।

আরও পড়ুন: Kankalitala: মহাপ্রাপ্তি! ভক্তেরা এবার থেকে দেখতে পাবেন, স্পর্শ করতে পারবেন মা কঙ্কালীর রক্তচরণযুগল...

'কাজী নজরুল বিশ্ববিদ্যালয়' গঠন হওয়ার পর থেকেই 'নজরুল মেলা' মূলত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিচালনা করে এই মেলা। সেই মতো কবির জন্মদিনের সকালে প্রভাতফেরি অনুষ্ঠিত হল। এই প্রভাতফেরি থেকে শুরু করে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করলেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর দেবাশীষ বন্দ্যোপাধ্যায়। ছিলেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের অন্য অধ্যাপক থেকে শুরু করে নজরুলপ্রেমী মানুষজনও।

কাজী নজরুলের সমাধি ও তাঁর পত্নী প্রমীলাদেবীর সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন সকলে। শুধুমাত্র এই বাংলাতেই নয়, বাংলাদেশ থেকেও বহু সংখ্যক নজরুলপ্রেমীরা এসেছেন এই মেলায়। মেলা চলবে আগামী ৩১ মে পর্যন্ত।

এই কবিমেলা উপলক্ষে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলকাতার নামী ও বিখ্যাত শিল্পীরা এই অনুষ্ঠানে আসবেন সংগীত পরিবেশনের জন্য। পাশাপাশি কাজী নজরুল একাডেমির সংগ্রহশালাও উন্মুক্ত করে দেওয়া হয়েছে জনসাধারণের জন্য।

আরও পড়ুন: Cyclone Remal Update: রিমালের গতিপথ বদলে কি বাংলাদেশ? তবু সুন্দরবন তছনছ হওয়ার আশঙ্কা...

কবি নজরুল দুই বাংলার এক অনন্য সংযোগ। বাঙালির সংস্কৃতিতে-সাহিত্যে-সংগীতে নজরুলের গভীর অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। এ বছরটি অবশ্য নজরুল শতবর্ষের পরে খুবই বিশিষ্ট। এবার কবির ১২৫ তম জন্মবার্ষিকী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.