বাল্য বিবাহ বন্ধ করতে 'নাটক' কাটোয়ায়

শুধু লিফলেট, ব্যানার বা বক্তৃতার মাধ্যমে প্রচার করে তা ফলপ্রসূ হচ্ছে না। অনেক সময় প্রশাসনের নজর এড়িয়ে অন্যত্র নিয়ে গিয়ে বিয়ে দিচ্ছে পরিবার। মানুষকে সচেতন করার উদ্দেশ্যে এবার পথ নাটকের মাধ্যমে প্রচারে নামল প্রশাসন ও কাটোয়া চাইল্ড লাইন।

Updated By: Dec 19, 2017, 03:26 PM IST
বাল্য বিবাহ বন্ধ করতে 'নাটক' কাটোয়ায়
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: বাল্য বিবাহ বন্ধের আরজি নিয়ে প্রচার শুরু করল  মহকুমা প্রশাসন সহ চাইল্ড লাইনের কর্মীরা।   সামাজিক সচেতনতা মূলক প্রচারে নাটক প্রদর্শিত করা হয়। কাটোয়া কলেজের পড়ুয়ারাও এই বাল্য বিবাহ বন্ধের প্রচারে অংশ নেয়। সোমবার সকাল থেকে কাটোয়া ১ নং ব্লকের খাজুরডিহি গ্রামে শিবির করে এই প্রচারকার্যের অনুষ্ঠান করা হয়।

আরও পড়ুন- বাড়িতে ঢুকে প্রৌঢ়াকে রাতভর ‘গণধর্ষণ’, অভিযোগ নিল না পুলিশ

শুধু লিফলেট, ব্যানার বা বক্তৃতার মাধ্যমে প্রচার করে তা ফলপ্রসূ হচ্ছে না। অনেক সময় প্রশাসনের নজর এড়িয়ে অন্যত্র নিয়ে গিয়ে বিয়ে দিচ্ছে পরিবার। মানুষকে সচেতন করার উদ্দেশ্যে এবার পথ নাটকের মাধ্যমে প্রচারে নামল প্রশাসন ও কাটোয়া চাইল্ড লাইন। আজ কাটোয়ার খারজুরডিহি গ্রামে  "অস্টক" নাটকদলের সাহায্যে বাল্যবিবাহের কুফল ও কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে মেয়েরা  কীভাবে উপকৃত হবে সেই নিয়ে একটি নাটক করা হয়। চাইল্ড লাইনের পক্ষ থেকে সুচেতনা ভট্টাচার্য জানান, বাল্যবিবাহ বিষয়ে মানুষকে সচেতন করার উদেশ্যে এই নাটক করা হচ্ছে। এনএসএস-র ছাত্ররা জানান যে তারা বাল্যবিবাহ বন্ধের চেষ্টা চালাবে।

আরও পড়ুন- খুনের মামলা ও হেনস্থার প্রতিবাদে অনশনে জলপাইগুড়ি সদর হাসপাতালের চিকিত্সক

.