Live Kanthi Lok Sabha Election Result 2024: কাঁথিতে প্রভাব ধরে রাখল অধিকারী পরিবার!

Kanthi Lok Sabha Election Result 2024 Latest Updates: ২০১৯ সালে কাঁথি কেন্দ্রটি তৃণমূল কংগ্রেসের শিশির অধিকারী দখলে যায়, এবার ভোটের ব্যবধান কমে দাঁড়ায় ১ লক্ষ ১১ হাজার ৬০০। তবে পরবর্তী সময়ে রাজ্য রাজনীতিতে আসে নয়া মোড়। তাঁর বর্তমান রাজনৈতিক অবস্থান নিয়ে ধোঁয়াশা। ২০২৪ সালে এই কেন্দ্রটি ধরে রাখার তৃণমূলের পক্ষে যথেষ্টই চ্যালেঞ্জের। শেষ অবধি কার দখলে গেল কাঁথি?

Updated By: Jun 4, 2024, 07:24 PM IST
Live Kanthi Lok Sabha Election Result 2024: কাঁথিতে প্রভাব ধরে রাখল অধিকারী পরিবার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাঁথি লোকসভা(Kanthi Loksabha) কেন্দ্র আগে কন্টাই লোকসভা কেন্দ্র নামে পরিচিত ছিল। কাঁথি লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা কেন্দ্রই পূর্ব মেদিনীপুর জেলায়। ২০১১ সালের আদমশুমারি অনুসারে ৮৯.৭% ভোটার হিন্দু ও বাকি মুসলিম, শিখ এবং অন্যান্যরা। এই কেন্দ্রে বিজেপির(BJP) প্রার্থী শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী(Soumendu Adhikari) ও তৃণমূল কংগ্রেসের(TMC) প্রার্থী উত্তম বারিক(Uttam Barik)। ২০২৪-এর ফলাফলের নিরিখে (Lok Sabha Election Result 2024) কাঁথি (Kanthi) লোকসভা কেন্দ্রে জয় হল কার? কাঁথি আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: কাঁথি

দল- প্রার্থী - ফলাফল 

তৃণমূল- উত্তম বারিক 

বিজেপি- সৌমেন্দু অধিকারী  (পোস্টাল ব্যালট বাদে  ৪৭৪৯২ ভোটে সম্ভাব্য জয়ী )

কংগ্রেস- ঊর্বশী ব্যানার্জি 

আরও পড়ুন- Bishnupur Lok Sabha Election Result: প্রাক্তনকে পিছনে ফেলে ক্রমশঃ এগোচ্ছেন সুজাতা

কেন্দ্রের খুঁটিনাটি---
সাত দফা ভোটের ষষ্ঠ দফায় ভোট হয় কাঁথিতে। ভোট হয় ২৫ মে তারিখে। মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ৯৪ হাজার ৫৩৭ জন। কাঁথি লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- চন্ডীপুর, পটাসপুর, কাঁথি উত্তর, ভগবানপুর, খেজুরি, কাঁথি দক্ষিণ, রামনগর । ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এই কেন্দ্রে  তফশিলি জাতি ভোটার ১৫.৯ শতাংশ। তফশিলি উপজাতি ভোটার ০.৩ শতাংশ ও মুসলিম ভোটার ৯.৫ শতাংশ। এই কেন্দ্রে শিক্ষার হার ৭৬.৯৯ শতাংশ। 

ভোটের হার- 
মোট ভোটার - ১৭,৯৪,৫৩৭
ভোট পড়েছে - ১৫২১৫৮৮ 
ভোটের হার- ৮৪.৭৭%

আসনের ইতিহাস---
কাঁথি লোকসভা কেন্দ্র পূর্ব মেদিনীপুর জেলার অন্যতম গুরুত্বপূর্ণ একটি লোকসভা। কাঁথি লোকসভা কেন্দ্রে ১৯৫২ সাল থেকে লোকসভা নির্বাচন পরিচালিত হতে শুরু করে। দীর্ঘদিন ধরে এই কেন্দ্রটি সিপিআইএমের শক্ত গড় ছিল, যা পরবর্তীকালে তৃণমূল কংগ্রেসের দখলে যায়। ২০০৯ সালে প্রশান্ত প্রধানকে হারিয়ে শিশির অধিকারী তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জয়ী হন ১ লক্ষের বেশি ভোটের ব্যবধানে। ২০০৯ সালে প্রশান্ত প্রধানকে হারিয়ে শিশির অধিকারী তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জয়ী হন ১ লক্ষের বেশি ভোটের ব্যবধানে। শিশির অধিকারী সাংসদ নির্বাচিত হলেও পরবর্তী সময়ে রাজ্য রাজনীতির ঘূর্ণিপাকে তাঁর বর্তমান রাজনৈতিক অবস্থান নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। ফলে ২০২৪ সালে এই কেন্দ্রটি ধরে রাখার তৃণমূলের পক্ষে যথেষ্টই চ্যালেঞ্জের। 

আরও পড়ুন- Lok Sabha Election Results 2024 Live Updates: লড়াই হাড্ডাহাড্ডি, শেষ হাসি কার? ভাবাচ্ছে শেয়ার বাজারকেও

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল---

২০১৯ সালে এই আসনে ভোটের হার ছিল ৮৫.৭৯%। তৃণমূল কংগ্রেস প্রার্থী শিশির কুমার অধিকারী ৭,১১,৮৭২ ভোট পেয়ে ১,১১,৬৬৮ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। শিশির কুমার অধিকারী বিজেপির দেবাশীষ সামন্তকে পরাজিত করেছিলেন, যিনি ৬,০০,২০৪ ভোট পেয়েছিলেন। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.