ফের চা বাগান থেকে উদ্ধার মৃত চিতাবাঘ! চোরাশিকারীদের দাপটেই বাড়ছে প্রাণীমৃত্যু?

একটি পূর্ণবয়স্ক চিতা বাঘের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য।বুধবার দুপুর নাগাদ জলপাইগুড়ি জেলার রানাঘাট ব্লকের লক্ষীপাড়া চা বাগানের ফরেস্ট লাগোয়া এলাকায় একটি চিতা বাঘের মৃতদেহ দেখতে পান শ্রমিকরা। 

Updated By: Nov 9, 2022, 06:14 PM IST
ফের চা বাগান থেকে উদ্ধার মৃত চিতাবাঘ! চোরাশিকারীদের দাপটেই বাড়ছে প্রাণীমৃত্যু?
নিজস্ব চিত্র।

প্রদ্যুত দাস: ফের চা বাগানের মাঝ থেকে চিতাবাঘের মৃতদেহ উদ্ধার করল বনদফতর। জলপাইগুড়ির বানারহাটের ব্লকের অন্তর্গত এলাকায় বুধবার দুপুরবেলায় প্রাপ্তবয়স্ক মহিলা চিতা বাঘের দেহ দেখতে পায় এলাকাবাসীরা। চা শ্রমিকরা সেই দেখে তৎক্ষণাৎ খবর দেয় বনকর্মীদের। তারপরেই সেই পূর্ণবয়স্ক চিতা বাঘের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য শুরু হয়।  জানা গিয়েছে, বুধবার দুপুর নাগাদ লক্ষী পাড়া চা বাগানের ফরেস্ট লাগোয়া এলাকায় একটি চিতা বাঘের মৃতদেহ দেখতে পান শ্রমিকরা। এরপরে খবর দেওয়া হয় চা বাগানের আধিকারিক এবং বনদফতরকে।

আরও পড়ুন, একমঞ্চে মমতা-মুকুল, পঞ্চায়েত ভোটের ভবিষ্যদ্বাণীও করলেন বিধায়ক

অবশেষে বিন্নাগুড়ি বন্যপ্রাণ বিভাগের কর্মীরা দেহটিকে উদ্ধার করেন। সেটি মহিলা একটি পূর্ণবয়স্ক চিতাবাঘের দেহ বলেই জানা গিয়েছে। তবে কি কারণে মৃত্যু হল তা কিন্তু এখনও জানা সম্ভব হয়নি। ময়নাতদন্তের পরেই জানা যাবে মৃত্যুর আসল কারণ। দেহটি  উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে বলে বনদফতর সূত্রে খবর। এই প্রসঙ্গে দেখা যাচ্ছে উত্তরবঙ্গের বিভিন্ন জঙ্গলে বিগত কিছু বছর ধরে চোরা চালানকারীদের দাপট বেড়েছে। সেই কারণে মৃত্যু হচ্ছে বন্যপ্রাণীদের।

বনদফতর বিভিন্নভাবে গ্রেফতার করছে সেই চোরাপাচারকারীদের কিন্তু তাও কিন্তু ঠেকানো যাচ্ছে না বন্যপ্রাণ হত্যা। বেশ কিছু মাস আগে জলপাইগুড়ির বেলাকোপা রেঞ্জের অফিসার সঞ্জয় দত্তের অধীন দুজনকে পাচারকারীকে গ্রেফতার করেছিল। এই বিষয়ে বনদফতর বিভিন্নভাবে অভিযান চালাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানান রাতে চলাফেরা করতে তাদের অসুবিধা সম্মুখীন হতে হয়। যখন তখন বেরিয়ে আসে হাতি অথবা বাঘ এবং আজ সকাল থেকেই বাগানের মধ্যে থেকে গন্ধ বেরোচ্ছিল। সেই গন্ধের কারণে সামনে এগিয়ে দেখে বিশাল আকৃতির এক চিতা বাঘের দেহ পড়ে থাকতে দেখেন এলাকার মানুষ।

বনদফতর সূত্রে জানা গেছে, মৃতদেহ ময়নাতদন্তের রিপোর্ট আসলেই ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।

আরও পড়ুন, Mamata Banerjee: শান্তিপুরে রাস উৎসব; বড় গোস্বামী বাড়িতে মুখ্যমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.