Crocodile Fish: ডুয়ার্সের নদীতে নদীতে কিলবিল করছে রাক্ষুসে খুদে 'কুমির'! পা দিলেই...

Dooars: খালবিলে ঘোরাফেরা করছে সাংঘাতিক রাক্ষুসে মাছ। রীতিমত দুশ্চিন্তায় ঘুম উড়েছে মত্‍স্যজীবীদের। জানা গিয়েছে, ডুয়ার্সের খালবিলে ঘুরছে ক্রোকোডাইল ফিশ।

Updated By: Jul 31, 2024, 08:18 PM IST
Crocodile Fish: ডুয়ার্সের নদীতে নদীতে কিলবিল করছে রাক্ষুসে খুদে 'কুমির'! পা দিলেই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খালবিলে ঘোরাফেরা করছে সাংঘাতিক রাক্ষুসে মাছ। রীতিমত দুশ্চিন্তায় ঘুম উড়েছে মত্‍স্যজীবীদের। জানা গিয়েছে, ডুয়ার্সের খালবিলে ঘুরছে ক্রোকোডাইল ফিশ। এই বিশেষ প্রজাতির মাছ জলে থাকা অন্য মাছের প্রাকৃতিক খাদ্যভাণ্ডার সাবাড় করে দেয়। রবিবার মাদারিহাট লাগোয়া হান্টাপাড়ায় একটি ডোবা থেকে এলাকার বকুল আলিতে জাল ফেলা হয়। সেখান থেকে প্রায় ৭-৮ ইঞ্চি লম্বা রাক্ষুষে মাছটি ধরা পড়ে। 

রাক্ষুষে ওই মাছের ধরা পড়ায় ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের অধীন কেন্দ্রীয় মৎস্য শিক্ষাসংস্থানের বিজ্ঞানী পরিমল সরদার উদ্বেগ প্রকাশ করেছেন। সোমবার পরিমল বলেন, ‘ক্রোকোডাইল ফিশ আদতে ক্লিনার ফিশ। এটির অর্নামেন্টাল ভ্যালু থাকলেও অন্য মাছের জন্য ভয়ংকর। নদীনালায় ক্রোকোডাইল ফিশের উপস্থিতি থাকলে তা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তবে ডোবা পুকুরে চাষ করা মাছের ভিড়ে ক্রোকোডাইল ফিশ ঢুকে পড়লে মুশকিল। তাই এটি দেখা গেলে তা নিয়ন্ত্রণে পদক্ষেপ করা দরকার।’ 

আরও পড়ুন:Hilsha: মরশুমে প্রথমবার জালে পড়ল টন টন ইলিশ! এবার খুব সস্তায় পাতে রুপোলি শস্য...

ক্রোকোডাইল ফিশের অফিশিয়াল নাম সাকার মাউথ ক্যাটফিশ। বৈজ্ঞানিক নাম হিপোসটোমাস প্লেকোসটোমাস। এটি মূলত অর্নামেন্টাল ফিশ। ঘরের শোভা বাড়াতে অ্যাকোয়ারিয়ামে রাখা হয়। তবে এই মাছকে একাই রাখা হয়। কারণ অন্য মাছের সঙ্গে মিশে গেলে ক্রোকোডাইল ফিশ ঘাতকের ভূমিকা নেয়। এমনকি এই মাছকে খেতে দেওয়ার সময় সতর্কভাবে দিতে হয়। সম্প্রতি কলকাতা লাগোয়া একটি ভেড়ির মালিক ক্রোকোডাইল ফিশের অত্যাচার থেকে অব্যাহতি পেতে কেন্দ্রীয় মৎস্য শিক্ষা সংস্থানের দ্বারস্থ হয়েছেন।

২০২২ সালের ৩ সেপ্টেম্বর ফালাকাটার পূর্ব ঝাড়বেলতলির এক কিশোর বুড়িতোর্ষা নদীতে কয়েক ফুট লম্বা একটি ক্রোকোডাইল ফিশ পাওয়া গিয়েছিল। এথেকে বোঝাই যাচ্ছে যে, অনেকদিন আগেই ডুয়ার্সের নদীতে এই মাছের আনাগোনা রয়েছে। মৎস্য বিজ্ঞানী পরিমল সরদার আরও জানান, সাধারণত উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ওই মাছ দেখা যায়। সম্প্রতি পশ্চিমবঙ্গে ওই মাছের দেখা মিলেছে। কয়েক বছর আগে ক্রোকোডাইল ফিশের চেয়ে হিংস্র এবং দ্রুত বংশবিস্তারে সক্ষম অ্যালিগেটর গার ফিশ কলকাতার সুভাষ সরোবরে পাওয়া গিয়েছিল। ২০২১ সালে অ্যালিগেটর গার ফিশ শিলিগুড়ি লাগোয়া আমবাড়িতে পাওয়া যায়।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.