নজিরবিহীন জোট! সমবায় সমিতি দখল বাম-তৃণমূলের

রাজ্যে পৌরসভা ভোটের আগে পূর্ব মেদিনীপুরের কাঁথিতে এই জোট নিয়ে যথেষ্ট শোরগোল পড়ে গিয়েছে

Updated By: Feb 13, 2022, 11:44 AM IST
নজিরবিহীন জোট! সমবায় সমিতি দখল বাম-তৃণমূলের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: পূর্ব মেদিনীপুরের কাঁথিতে পুরভোটের আগেই দেখা গেল এক নতুন জোট। একটি শতাব্দীপ্রাচীন সমবায় সমিতির পরিচালন কমিটি নির্বাচনে নজিরবিহীনভাবে জোট হল বামফ্রন্ট ও তৃণমূলের। আর এই দুই দলের জোটের মাধ্যমে সমবায় সমিতির পরিচালন কমিটি গঠন করল তৃণমূল ও বামফ্রন্ট সমর্থিতদের জোট। 

আর এই ঘটনাকে ঘিরেই চাঞ্চল্য সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে। এই পরিচালন কমিটির নির্বাচনের নমিনেশন জমা দিতে দেওয়া হয়নি বিজেপিকে। নমিনেশন জমা দেওয়ার সময়ে বামফ্রন্ট-তৃণমূলের কর্মীরা জোট বেঁধে বিজেপি সমর্থিত প্রার্থী সহ কর্মীদের ব্যাপক মারধর চালিয়েছে বলে অভিযোগ।

দুই ভিন্ন মেরুর রাজনৈতিক দলের স্থানীয় স্তরের এই জোট নিয়ে রাজনৈতিক মহলে শোরগোল পড়েছে। কাঁথি ৩ ব্লকের নাচিন্দা ভাইটগড় সমবায় সমিতির পরিচালন কমিটির নির্বাচনে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে। সমিতি এলাকার মোট তিনটি জোনের  ৪৫টি আসনে মনোনয়ন জমা করার কাজ শেষ হয়েছে গত বৃহস্পতিবার। জানা গেছে তৃণমূলের তরফে ২৩ জন আর বাকি ২২ টি আসনে সিপিআই(এম) সমর্থিতরা মনোনয়ন জমা দিয়েছেন। 

সমবায় সমিতির সবকটি আসনে শাসক দল তৃণমূল কেন মনোনয়ন দিল না তা নিয়ে চর্চা শুরু হয়েছে। অপরদিকে সিপিএমের রাজ্য নেতারা যেখানে তৃণমূল ও বিজেপি থেকে সম দূরত্ব  বজায় রাখার নিদান দিচ্ছেন, সেখানে সিপিএম নেতারা কি করে এই জোটকে সমর্থন করছেন তা নিয়ে নিচুতলায় যথেষ্ট ক্ষোভ দেখা দিয়েছে। 

আরও পড়ুন: 

সবমিলে রাজ্যে পৌরসভা ভোটের আগে পূর্ব মেদিনীপুরের কাঁথিতে এই জোট নিয়ে যথেষ্ট শোরগোল পড়ে গিয়েছে। যদিও জেলা সিপিএমের সম্পাদকমণ্ডলীর সদস্য তথা জেলা সমবায় সমিতি বাঁচাও কমিটির চেয়ারম্যান হিমাংশু দাস বলেছেন তৃণমূল কংগ্রেস ও বামফ্রন্ট সমর্থিতদের জোট এটা ঠিক কথা নয়। সবকটি সিটে বামফ্রন্ট প্রার্থী দিতে সক্ষম হয়নি আর তৃণমূল সবকটা সিটে কেন প্রার্থী দেয়নি সেটা তার অজানা। 

তৃণমূল কংগ্রেস নেতা তথা সমবায় সমিতির কর্মকর্তা অমৃতাংশু প্রধান জানিয়েছেন একটি আর্থিক প্রতিষ্ঠানে দল বড় কথা নয়, সমবায়ের সঙ্গে যুক্ত বিশিষ্ট সমবায়ীদের চিহ্নিত করে কমিটি গঠন করা হয়েছে। কিন্তু বিজেপির পদপ্রার্থীদের মারধর করে নমিনেশন করতে দেওয়া হয়নি এই অভিযোগ তিনি অস্বিকার করেছেন এবং বলেছেন যে এই ধরনের কোন ঘটনা ঘটানো হয়নি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.