Modi on Bengali Refugees:স্বাধীনতার পর উত্তরাখণ্ডের বাঙালিদের জন্য এই কাজ করেনি কেউ; করে দেখিয়েছে বিজেপি: মোদী

দেশভাগ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে বেশ কয়েক হাজার বাঙালি ভিটেমাটি হারিয়ে আশ্রয় নেন উত্তরাখণ্ডে

Updated By: Feb 12, 2022, 09:02 PM IST
Modi on Bengali Refugees:স্বাধীনতার পর উত্তরাখণ্ডের বাঙালিদের জন্য এই কাজ করেনি কেউ; করে দেখিয়েছে বিজেপি: মোদী

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে উত্তরাখণ্ডের বাঙালিদের মন টানার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী রবিবার উত্তরাখণ্ড বিধানসভার ৭০ আসনে ভোটগ্রহণ। তার আগে আজ রুদ্রপুরের এক সভায় সেখানকার বাঙালিদের জন্য বিজেপি সরকারের উদ্যোগর ভূয়ষী প্রশংসা করলেন মোদী।

শনিবার রুদ্রপুরের সভায় নরেন্দ্র মোদী(Narendra Modi) বলেন, এখানে লাখখানেক বাঙালি পরিবার বসবাস করেন। ওইসব পরিবার এখানেই তাদের জীবন কাটিয়ে দিল। কিন্তু গোটা দেশের মানুষ শুনে অবাক হয়ে যাবেন যে স্বাধীনতার পর থেকে তাদের পরিচয়পত্রে একটা কথা লেখা থাকতো। সেটি হল 'পূর্ব পাকিস্তান'। আমি ভারতীয় এই মর্যাদা পাওয়ার জন্য স্বাধীনতার পর এতদিন ধরে লড়াই করতে হয়েছে তাদের। কিন্তু পুষ্কর ধামি(Pushkar Dhami) সরকারকে ধন্যবাদ দিতে চাই যে তাঁর সরকার এখানকার বাঙালি ভাইদের(Bengali Refugee) অধিকারকে স্বীকার করে নিয়েছেন। বাংলাদেশ থেকে আগত উদ্বাস্তুদের পরিচয়পত্র থেকে 'পূর্ব পাকিস্তান' কথাটা সরিয়ে দিয়েছেন।

উল্লেখ্য, দেশভাগ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে বেশ কয়েক হাজার বাঙালি ভিটেমাটি হারিয়ে আশ্রয় নেন উত্তরাখণ্ডে। কিন্তু তাদের কাস্ট সার্টিফিকেটে লেখা থাকত 'পূর্ব পাকিস্তান'। ফলে তারা বহু নাগরিক অধিকার থেকে বঞ্চিত হতেন। সেই সমস্যা থেকে সম্প্রতি তাদের মুক্তি দিয়েছে বিজেপি সরকার।

আরও পড়ুন-বিক্ষিপ্ত অশান্তি ছাড়া ভোট শান্তিপূর্ণ, সল্টলেকে পুলিস খুব ভালো কাজ করেছে: কমিশন

কংগ্রেসকে তোপ দেগে নরেন্দ্র মোদী বলেন, এই কংগ্রেস ভারতেও রাষ্ট্র হিসেবেই মানতে চায় না। উত্তরখণ্ডের এই বীরভূমি থেকে তরুণরা সেনায় যোগ দেয়। সুদূর কেরলেন সমুদ্রটতে বলে দেশরক্ষার কাজ করে। আর কংগ্রেস বলে রাষ্ট্র বলে কিছু নেই ভারতে। যারা ভারতকে রাষ্ট্র হিসেবে মানতেই চায় না, রাষ্ট্রের জন্য শহিদ বীরদের অপমান করে তারা উত্তরাখণ্ডে এসেছে এই রাজ্যকে ধ্বংস করতে। এদের বিরুদ্ধে সঠিক সিদ্ধান্ত নিতে হবে আপনাদের।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.