Malbazar: বাঁধ ভাঙলে তিস্তার গর্ভে কয়েকশো বিঘা ধানজমি, ক্ষতির মুখে কৃষকেরা...

Teesta in Malbazar: রবিবার থেকে হঠাৎ করেই তিস্তা নদীর জল বাড়তে শুরু করেছে। স্থানীয়রা জানাচ্ছেন, যেভাবে তিস্তা নদীর জলস্তর বেড়ে চলেছে, তাতে যে কোনও মুহূর্তে তিস্তা-সংলগ্ন পাঞ্জাব বাঁধ ভাঙার আশঙ্কা রয়েছে।

Updated By: Jul 29, 2024, 03:40 PM IST
Malbazar: বাঁধ ভাঙলে তিস্তার গর্ভে কয়েকশো বিঘা ধানজমি, ক্ষতির মুখে কৃষকেরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল, রবিবার থেকে হঠাৎ করেই তিস্তা নদীর জল বাড়তে শুরু করেছে। স্থানীয়রা জানাচ্ছেন, যেভাবে তিস্তা নদীর জলস্তর বেড়ে চলেছে, তাতে যে কোনও মুহূর্তে তিস্তা-সংলগ্ন পাঞ্জাব বাঁধ ভাঙার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: Chicken Price: মন খুলে মুরগি খাও! একলাফে ১০০ টাকারও বেশি দাম কমল চিকেনের...

আর এই ভাবে জল বেড়ে যাওয়ায় ক্ষতির মুখে মালবাজার মহকুমার  ক্রান্তি ব্লকের রাজাডাঙা গ্রাম পঞ্চায়েতের পাঞ্জাব বাঁধের সিদাবাড়ি এবং চেংমারি গ্রাম পঞ্চায়েতের কয়েকশো বিঘা জমি। ক্ষতির মুখে পড়তে চলেছেন কয়েকশো কৃষকও। ক্ষতি চা-গাছেরও।

ধানি জমি নষ্ট হয়ে যাওয়ায় চাষিদের বক্তব্য, ঋণ করে ধান চাষ করেছি, তবে যেভাবে ধানের ক্ষতি হয়েছে, তাতে আমরা কী ভাবে সেই ধার শোধ করব, এই চিন্তাতেই মরছি। যদি সরকারিভাবে কোনও আর্থিক সহায়তা আসে, তবে আমরা সব চাষিই এতে উপকৃত হব।

এই এলাকায় তিস্তার বাঁধ ভাঙার আশঙ্কায় রীতিমতো আতঙ্কে রয়েছেন গ্রামবাসীরা। আজ, সোমবার ক্ষতিগ্রস্ত এলাকায় পরিদর্শনে আসেন রাজাডাঙা গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জয় ওঁরাও-সহ চেংমারি গ্রাম পঞ্চায়েতের প্রধান আব্দুল সামাদ। তাঁরা জানিয়েছেন, তাঁরা পুরো এলাকা পরিদর্শন করেছেন। এবং ব্যাপারটি সেচ দফতরের আধিকারিকদের জানানোও হয়েছে। ক্রান্তি ব্লকের বিডিও রিমিল সরেনকেও বিষয়টি জানানো হয়েছে।

আরও পড়ুন: Gaganyaan: অচিরেই তৈরি হতে চলেছে ইতিহাস! মহাকাশে যাচ্ছেন ভারতীয় মহাকাশচারী...

এলাকাবাসী জানিয়েছে, বিগত প্রায় কুড়ি বছর আগে এরকমই হঠাৎ করে তিস্তার জল বেড়ে যাওয়ায় ক্ষতি হয়েছিল কৃষিজমির। ক্ষতি হয়েছিল চাষের। তবে যে ভাবে জল বাড়ছে,তাতে রাতের ঘুম উড়ে গিয়েছে তিস্তা-লাগোয়া এলাকাবাসীর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.