Cow Smuggling: চাইলেই কি কোনও কেস রাজ্যের বাইরে নিয়ে যাওয়া যায়! গোরু পাচার মামলায় কড়া প্রশ্নের মুখে ইডি

Cow Smuggling: গরু পাচার মামলায় প্রথমে সিবিআই ও ইডির হাতে গ্রেফতার হয়ে এখন দিল্লির তিহার জেলে বন্দি অনুব্রত, তার কন্যা, তার প্রাক্তন দেহরক্ষী সায়গল হোসেন, এনামুল হক এবং  বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমার

Updated By: Sep 2, 2023, 06:15 PM IST
Cow Smuggling: চাইলেই কি কোনও কেস রাজ্যের বাইরে নিয়ে যাওয়া যায়! গোরু পাচার মামলায় কড়া প্রশ্নের মুখে ইডি

বাসুদেব চট্টোপাধ্যায়: দু'সপ্তাহের মধ্যে এনিয়ে দ্বিতীয়বার। গরু পাচার মামলা দিল্লিতে নিয়ে যাওয়ার ইডির তোড়জোড় আবারও ধাক্কা খেলো আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে। কার্যত সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর প্রশ্নের মুখে এদিন পড়তে হয় ইডির আইনজীবি অভিজিৎ ভদ্রকে।

আরও পড়ুন-মেয়রের ফোনেই গলল বরফ, আপাতত ইস্তফা নয় তারকের

কেন এই মামলা দিল্লিতে সরানো হবে? প্রশ্ন করেন বিচারক। তিনি জানতে চান, কোন আইনে, কে এই অধিকার ইডিকে দিয়েছে? কোন মামলা কি ইচ্ছে করলেই যে কোন কেন্দ্রীয় এজেন্সি, যে কোন রাজ্যের আদালতে নিয়ে যেতে পারে? পিএমএলএ বা প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের মামলা যে ইডি করবে, কোথায় সরকারি অর্ডার বা গেজেট নোটিফিকেশন আছে?

বিচারকের ওই কথা শুনে ইডির আইনজীবী অভিজিৎ ভদ্র আইনের একাধিক ধারা উল্লেখ করেন। আবেদনের পক্ষে যুক্তি দেখানোর চেষ্টা করেন। বিচারক ভরা এজলাসে ধারাগুলি পড়েন ও জানতে চান এই প্রশ্নের উত্তর। উত্তর কোথায় আছে? তখন ইডির আইনজীবী একই তথ্য দিতে থাকেন। এর পাশাপাশি তিনি বিচারকের কাছে আবেদন করে  বলেন, এই বিষয়টি এদিনের নির্দেশনামায় উল্লেখ করলে ভাল হয়। তখন বিচারক অনুব্রতর আইনজীবী শেখর কুন্ডু ও সোমনাথ চট্টরাজের সঙ্গে কথা বলেন। পরে বিচারক রাজেশ চক্রবর্তী নির্দেশ দেন এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ৬ সেপ্টেম্বর।
 
প্রসঙ্গত, গত ২৮ জুলাই আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে ইডির তরফে ৪৪(১/সি) নং ধারায় মামলা স্থানান্তরের আবেদন করা হয়েছিল। কিন্তু গত ১৯ আগষ্টের মতো এদিনও আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে সেই আবেদনের দ্বিতীয় শুনানির দিনেও কার্যত ধাক্কা খেলো ইডি।
 
গত ১৯ আগষ্টের মতো শনিবারও আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর প্রশ্নের মুখে পড়লেন ইডির আইনজীবী অভিজিৎ ভদ্র। এদিনও তিনি বিচারকের প্রশ্নের কোন সন্তোষজনক উত্তর বা সদুত্তর এদিনও দিতে পারেননি। শনিবার দু'দফায় ঘন্টা দেড়েকের সময় ধরে ইডির আবেদনের ভিত্তিতে শুনানি হয়। শেষ পর্যন্ত বিচারক ইডির আইনজীবীকে আরো সময় দেন। তিনি এদিন নির্দেশ দিয়ে বলেন, আগামী ৬ সেপ্টেম্বর বুধবার এই মামলার পরবর্তী শুনানি হবে।

গরু পাচার মামলায় প্রথমে সিবিআই ও ইডির হাতে গ্রেফতার হয়ে এখন দিল্লির তিহার জেলে বন্দি অনুব্রত, তার কন্যা, তার প্রাক্তন দেহরক্ষী সায়গল হোসেন, এনামুল হক এবং  বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমার। পরে আইনজীবী সোমনাথ চট্টরাজ বলেন, আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালত থেকে মামলা দিল্লিতে নিয়ে যাওয়ার আবেদন করা হয়েছিল। এদিন তার দ্বিতীয় দিনের শুনানি ছিলো। ইডির আইনজীবী বিচারকের করা প্রশ্নের সদুত্তর দিতে পারেননি। আগামী ৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে। ইডির আইনজীবী অভিজিৎ ভদ্র বলেন মমলা নিয়ে বিচারক ৬ তারিখে পুনরায় শুনানির দিন ধার্য করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.