কটা ইলিশ চাই? অর্ডার করুন সরকারি অ্যাপে, হিমঘর থেকে সোজা পৌঁছে যাবে হেঁসেলে

জেনে নিন অ্যাপটির খুঁটিনাটি।

Updated By: Jun 1, 2018, 06:29 PM IST
কটা ইলিশ চাই? অর্ডার করুন সরকারি অ্যাপে, হিমঘর থেকে সোজা পৌঁছে যাবে হেঁসেলে

নিজস্ব প্রতিবেদন : ইলিশ খেতে মন আনচান। অথচ বাজারে গিয়ে দেখলেন, ইলিশ সাবাড়। মনখারাপ নিয়ে বাড়ি ফেরার দিন শেষ হতে চলেছে। ইলিশ অ্যাপে অর্ডার করলেই ঘরে বসে পেয়ে যাবেন সাধের ইলিশ। রাজ্যের অভিনব উদ্যোগে আমবাঙালির দিল খুশ। খুব শিগগির চালু হচ্ছে এই অ্যাপ।

রাজ্যবাসীর ইলিশের রসনাকে তৃপ্ত করতে অভিনব উদ্যোগ নিয়েছে সরকার এবং রাজ্য ফিশারমেন অ্যাসোসিয়েশনের। খুব শিগগিরই আসছে অ্যাপটি। যে অ্যাপের মাধ্যমে আপনি অর্ডার করা মাত্র, হিমঘর থেকে সোজা আপনার বাড়ির দরজায় পৌঁছে যাবে রুপোলি চকচকে ইলিশ।

প্রতি বছর ইলিশ মরশুম শুরুর আগে নানা সমস্যায় পড়তে হয় ট্রলার মালিক ও মত্‍স্যজীবীদের। একসঙ্গে প্রচুর ইলিশ আমদানি হলে মাছ রাখার উপযুক্ত জায়গার অভাবে বা দালালদের হাতে পড়ে মাছ ক্ষতিতে বিক্রি করে দিতে হয় মালিকদের। এখন মত্স্যজীবীরা যাতে বাজারে তাঁদের সুবিধামতো ইলিশ বিক্রি করতে পারেন, তারজন্য নামখানা, কাকদ্বীপ, ডায়মন্ডহারবার মত্স্যকেন্দ্রগুলিতে বহু টাকা ব্যয়ে হিমঘর তৈরি করা হয়েছে।

আরও পড়ুন, জোড়া উড়ালপুল! চোখের নিমেষেই এবার শিয়ালদা থেকে ডানলপ, জেনে নিন রুটম্যাপ

এই সব হিমঘরে ১৫০ টনের বেশি ইলিশ বা অন্য মাছ রাখা যাবে। আপনি অর্ডার করার পর এই হিমঘর থেকেই ইলিশ সটান পৌঁছে যাবে আমবাঙালির হেঁশেলে। রাজ্য সরকারের এই উদ্যোগে আগ্রহী বাংলাদেশও। অ্যাপ সম্বন্ধে খুঁটিনাটি জানতে কাকদ্বীপে হাজির হয়েছিল বাংলাদেশের এক প্রতিনিধি দল। অ্যাপ ব্যবহারের পদ্ধতি এবং মাছ কীভাবে ক্রেতাদের হাতে পৌঁছতে, তা জানতে দেদার উত্সাহী তারা। আপনিও জেনে নিন-

.