টানা বৃষ্টিতে বাঁধ ভেঙে বিপর্যস্ত সুন্দরবন, শিলাবতীর জলস্তর স্পর্শ করছে বিপদসীমা

সুন্দরবনের একাধিক এলাকা প্লাবিত। আমফানের ক্ষত কাটিয়ে ওঠার আগেই নতুন করে ফের বিপদের সম্মুখীন এলাকাবাসী। প্রশাসনের তরফে এলাকা পরিদর্শ করা হয়েছে।

Updated By: Aug 21, 2020, 10:47 AM IST
টানা বৃষ্টিতে বাঁধ ভেঙে বিপর্যস্ত সুন্দরবন, শিলাবতীর জলস্তর স্পর্শ করছে বিপদসীমা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন:  একটানা বৃষ্টি, বাড়ছে নদীর জলস্তর, নতুন করে বাঁধ ভাঙল সুন্দরবনের একাধিক জায়গায়। হুগলি নদী, মুড়িগঙ্গা নদী, গঙ্গাসাগরের জল বাড়ছে। একদিকে কোটাল  অন্যদিকে নিম্নচাপের বৃষ্টি দুই মিলে সুন্দরবনবাসী চরম ভোগান্তিতে।

সুন্দরবনের একাধিক এলাকা প্লাবিত। আমফানের ক্ষত কাটিয়ে ওঠার আগেই নতুন করে ফের বিপদের সম্মুখীন এলাকাবাসী। প্রশাসনের তরফে এলাকা পরিদর্শ করা হয়েছে। দ্রুত মেরামতির কাজ শুরুও করা হবে, তবে এক টানা বৃষ্টিতে যে কাজে বিঘ্ন ঘটবে, সে ব্যাপারেও আশঙ্কা প্রকাশ করেছে প্রশাসন।
স্থানীয় বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বঙ্কিম হাজরা বলেন, জমির সমস্যা থাকার কারণে অনেক জায়গা বাঁধের কাজ করা যায়নি তবে সেচ দফতর উদ্যোগ নিয়েছে যাতে তাড়াতাড়ি কাজ করা যায়।

আরও পড়ুন: অঝোরে বৃষ্টি, দক্ষিণবঙ্গে আর কতদিন থাকবে এই পরিস্থিতি, জানাল আবহাওয়া দফতর

এদিকে, টানা বৃষ্টিতে চরম দুর্ভোগে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণার বিস্তীর্ণ এলাকার মানুষও। শিলাবতী নদীর জলস্তর পৌঁছেছে বিপদসীমার ওপরে। যে কোনও মুহূর্তে নদীর বাঁধ ভাঙার আশঙ্কা রয়েছে।
ইতিমধ্যেই বিস্তীর্ণ এলাকার কৃষিজমিতে জল ঢুকতে শুরু করেছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসল। প্রায় ১০-১২ টি গ্রামের মানুষ সমস্যায় পড়েছেন।

.