WB Weather Update: আগামী ৪৮ ঘণ্টায় বঙ্গোপসাগরে ঘনীভূত হবে গভীর নিম্নচাপ, কেমন থাকবে বাংলার আবহাওয়া?

WB Weather Update:  একটি ঘুর্নাবর্ত রয়েছে দক্ষিণ বাংলাদেশ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩০ শে নভেম্বর বৃহস্পতিবার।  

Updated By: Nov 29, 2023, 10:35 AM IST
WB Weather Update: আগামী ৪৮ ঘণ্টায় বঙ্গোপসাগরে ঘনীভূত হবে গভীর নিম্নচাপ, কেমন থাকবে বাংলার আবহাওয়া?

অয়ন ঘোষাল: আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতায় তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে। শীতের পথে বাধা ঘূর্ণিঝড়। আগামী পাঁচ সাত দিনে শীতের আমেজ বাড়ার সম্ভাবনা নেই। বাড়বে রাতের তাপমাত্রা। এমনটাই বলছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-শহরে আজ শাহি সভা, হাওড়া-শিয়ালদহে 'ফ্রেস' হয়ে ধর্মতলামুখি বিজেপি সমর্থকরা

ঘূর্ণিঝড়

আগামী ২৪-৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হবে অতি-গভীর নিম্নচাপ। প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম ও উত্তর পশ্চিম দিক।‌ এরপর গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম দিকে এগিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ডিসেম্বরের শুরুতে। এই ঘূর্ণিঝড়ের নাম হবে মিগজাউম (Michaung pronunciation - Migjaum)। এই নাম দিয়েছে মায়ানমার।

একটি ঘুর্নাবর্ত রয়েছে দক্ষিণ বাংলাদেশ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩০ শে নভেম্বর বৃহস্পতিবার।

আবহাওয়া দফতরের পূর্বাভাস হল আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে। রাতের তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। শীতের আমেজ অনেকটাই কমে যাবে। কলকাতায় ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা। পশ্চিমের জেলায় শীতের আমেজ থাকবে তবে বাড়বে না। পুরুলিয়া বাঁকুড়া সহ পশ্চিমের বেশ কিছু জেলায় তাপমাত্রা ১৫ ডিগ্রির উপরে উঠবে।

উত্তরবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উইকেন্ডে দার্জিলিং কালিম্পং এ হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। উত্তরবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরপূর্ব ভারত লাগোয়া জেলাগুলি এবং পার্বত্য এলাকায় কুয়াশার সম্ভাবনা।

কলকাতায় রাতের তাপমাত্রা বাড়বে; কমবে দিনের তাপমাত্রা। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। কুড়ি ডিগ্রির ওপরে উঠল পারদ। আপাতত আংশিক মেঘলা আকাশ। উইকেন্ডে আবহাওয়ার আরো পরিবর্তন হতে পারে। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৩ থেকে ৯৩ শতাংশ।

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ভারী বৃষ্টি ও হালকা ঝড়ের আশঙ্কা রয়েছে। নভেম্বরের শেষে ঝড় বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। আজ থেকে ৩০শে নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের আন্দামানসাগরে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন ও সাগর এলাকায় আজ ও কাল সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় বুধবার থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা রয়েছে। একইভাবে দক্ষিণ-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.