সাইবার হানা মোকাবিলায় প্রস্তুত পশ্চিমবঙ্গ সরকার

সাইবার হানা মোকাবিলায় প্রস্তুত রাজ্য। আজ নবান্নে এনিয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়। ছিলেন মুখ্যসচিব ও সিআইডি-র সাইবার সেলের বিশেষজ্ঞরা। তাঁদের পরামর্শ, উইন্ডোজ অপারেটিং সিস্টেম যত তাড়াতাড়ি সম্ভব আপগ্রেড করে নিতে হবে। তবেই সম্ভাব্য হানার হাত থেকে বাঁচা সম্ভব। পাশাপাশি, যেসব সফটওয়ারে ইতিমধ্যে ভাইরাস হানা দিয়েছে তা ঠিক করা সম্ভব নয় বলে মত বিশেষজ্ঞদের। যত তাড়াতাড়ি সম্ভব, ক্ষতিগ্রস্থ কম্পিউটারের সঙ্গে বাকিগুলির সংযোগ বিছিন্ন করতে হবে।

Updated By: May 16, 2017, 04:37 PM IST
সাইবার হানা মোকাবিলায় প্রস্তুত পশ্চিমবঙ্গ সরকার

ওয়েব ডেস্ক: সাইবার হানা মোকাবিলায় প্রস্তুত রাজ্য। আজ নবান্নে এনিয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়। ছিলেন মুখ্যসচিব ও সিআইডি-র সাইবার সেলের বিশেষজ্ঞরা। তাঁদের পরামর্শ, উইন্ডোজ অপারেটিং সিস্টেম যত তাড়াতাড়ি সম্ভব আপগ্রেড করে নিতে হবে। তবেই সম্ভাব্য হানার হাত থেকে বাঁচা সম্ভব। পাশাপাশি, যেসব সফটওয়ারে ইতিমধ্যে ভাইরাস হানা দিয়েছে তা ঠিক করা সম্ভব নয় বলে মত বিশেষজ্ঞদের। যত তাড়াতাড়ি সম্ভব, ক্ষতিগ্রস্থ কম্পিউটারের সঙ্গে বাকিগুলির সংযোগ বিছিন্ন করতে হবে।

প্রসঙ্গত, গত সপ্তাহে বিশ্বের দেড়শোটি দেশে একসঙ্গে হানা দেয় রানসামওয়্যার। বহু দেশের সরকারি ওয়েবসাইটগুলি থেকে তথ্য চুরি করা হয়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ব্রিটেনের স্বাস্থ্য পরিষেবা। জার্মানির রেল ব্যবস্থার ওয়েবসাইটও বিপর্যস্ত হয়ে পড়ে। চুরি যাওয়া তথ্য ফিরিয়ে দিতে কোটি কোটি টাকা মুক্তিপণও দাবি করে দস্যুরা। (আরও পড়ুন- এই কয়েনটার জন্যই রানস্যামওয়ার দিয়ে হ্যাকিং চালাচ্ছে ওয়ানাক্রাই)

.