Rishra Violence: রিষড়ার অশান্তির জেরে সফর কাটছাঁট করে ফিরছেন রাজ্যপাল, কড়া অবস্থান আনন্দ বোসের

Rishra Violence: সোমবারের অশান্তির পরে মঙ্গলবারও থমথমে রিষড়ার পরিবেশ। ৪ নম্বর রেলগেটে মতায়েন প্রচুর পুলিস। এলাকায় দোকানপাট বন্ধ। নতুন করে যাতে অশান্তি না ছড়ায় সেই বিষয় সতর্ক পুলিস। রিষড়ায় অশান্তি ঘটনায় নিজের বক্তব্য জানিয়েছেন রাজ্যের রাজ্যপাল সিভি আনন্দ বোস। নিজের দার্জিলিং সফর কাটছাঁট করে ফিরে আসছেন তিনি। মঙ্গলবার শহরে পৌঁছাবেন তিনি।

Updated By: Apr 4, 2023, 11:52 AM IST
Rishra Violence: রিষড়ার অশান্তির জেরে সফর কাটছাঁট করে ফিরছেন রাজ্যপাল, কড়া অবস্থান আনন্দ বোসের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: রিষড়া কাণ্ডের জের কাটিয়ে ভোর থেকেই প্রায় স্বাভাবিক হাওড়া-বর্ধমান মেইন শাখার লোকাল ও দূরপাল্লার ট্রেন পরিষেবা। তবে সোমবার রাতে রিষড়া চার নম্বর রেল গেটের কাছে পাথর বৃষ্টির ফলে ক্ষতিগ্রস্ত হাওড়া শ্রীরামপুর লোকাল রেকটি যাত্রী পরিষেবার অবস্থায় না থাকায় সকালে শ্রীরামপুর লোকাল বাতিল করতে হয়। পূর্ব রেল একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, রেল-বহির্ভূত কারণে সোমবার তিন ঘণ্টার জন্য এই শাখায় পরিষেবা বন্ধ রাখতে তারা বাধ্য হন রাত ১০.০৬ মিনিট থেকে রাত ১.০৭ মিনিট পর্যন্ত। আপ ও ডাউন উভয় লাইনেই পরিষেবা মধ্যরাত গড়িয়ে যাওয়ার পর মোটের ওপর স্বাভাবিক ছন্দে ফেরে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ‘হাওড়া-ব্যান্ডেল মেইন লাইন সেকশনের আপ এবং ডাউন উভয় দিকে ট্রেন চলাচল ৩ এপ্রিল-এর রাত ১০.০৬ মিনিট থেকে স্থগিত করা হয়েছে। রিষড়ার রেল গেট নম্বর ৪-এ পাথর ছোঁড়ার ঘটনায় এই কাজ করা হয়েছে। এই সেকশনে ট্রেন পরিষেবা রাত ১.০৭ মিনিটে পুনরায় চালু হয় যখন পরিস্থিতির উন্নতি হয়। এরই ফলে, কিছু লোকাল ট্রেন এবং দূরপাল্লার ট্রেন দীর্ঘ সময়ের জন্য বিলম্বিত হয়েছিল। হাওড়া - ব্যান্ডেল, হাওড়া - বর্ধমান সেকশনে ট্রেন পরিষেবা এখন স্বাভাবিক’।

সোমবারের অশান্তির পরে মঙ্গলবারও থমথমে রিষড়ার পরিবেশ। ৪ নম্বর রেলগেটে মতায়েন প্রচুর পুলিস। এলাকায় দোকানপাট বন্ধ। নতুন করে যাতে অশান্তি না ছড়ায় সেই বিষয় সতর্ক পুলিস।

আরও পড়ুন: Purulia: বন্ধ নিয়োগ, তালা বন্ধ স্কুলে চুরি সব আসবাবপত্র

রিষড়ায় অশান্তি ঘটনায় নিজের বক্তব্য জানিয়েছেন রাজ্যের রাজ্যপাল সিভি আনন্দ বোস। নিজের দার্জিলিং সফর কাটছাঁট করে ফিরে আসছেন তিনি। মঙ্গলবার শহরে পৌঁছাবেন তিনি। তিনি জানিয়েছেন, ‘গোলমাল, বিক্ষোভ কখনওই বরদাস্ত নয়, আর যারা এইধরনের কাজ করেছে তাঁদের ছাড় দেওয়া হবে না। সরকারি সম্পত্তি ধ্বংস করার জন্য তাদের কাছ থেকে ক্ষতিপূরণ নেওয়া হবে।‘

রিষড়ায় নতুন করে অশান্তি নিয়ে উদ্বিগ্ন রাজ্যপাল। ইতিমধ্যেই দার্জিলিং থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছেন রাজ্যপাল। যদিও তাঁর পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী আরও দুদিন তাঁর দার্জিলিং-এ থাকার কথা। মঙ্গলবার রাতেই তিনি রাজ্যের মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র সচিবের সঙ্গে ফোন কথা বলেন। কেন এই ঘটনা বারবার ঘটছে সেই নিয় তিনি রিপোর্ট তলব করেছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Khardaha: কাজে যাচ্ছেন তবু বেতন বন্ধ নবান্নের অর্থ দফতরের কর্মীর...

রাজ্যপাল সোমবারই স্পষ্ট করে দেন যে এক্ষেত্রে রাজনীতির মধ্যে যে দুর্বৃত্তায়ন তৈরি হয়েছে সেই বিষয়টি কিন্তু অবিলম্বে আটকাতে হবে এবং সেক্ষেত্রে কিন্তু কড়া সিদ্ধান্ত নেওয়ার সময় এসে গিয়েছে। এবং এই ঘটনা যারা ঘটিয়েছে সেই দোষীদের তাঁদের সম্পত্তি নিয়ে যাদের ক্ষতি হয়েছে তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হবে এমন মতই প্রকাশ করেছেন তিনি।

তিনি আরও জানিয়েছেন দোষীদের যাতে উপযুক্ত শাস্তি হয় এবং অবিলম্বে শাস্তি হয় সেই বিষয়েও তিনি রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলেছেন।

ফলে সার্বিকভাবে সোমবারের রিষড়ার যে ঘটনা সেই ঘটনার পরিপ্রেক্ষিতে কিন্তু নিজের কর্মসূচী ছোট করে তিনি ফিরে আসছেন এবং প্রয়োজনে ঘটনাস্থলেও তিনি যেতে পারেন এমন সভাবনাও রয়েছে। সামগ্রিকভাবে রাজ্যপাল কড়া অবস্থান নিয়েছেন এই ঘটনার বিষয়ে।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ট্যুইট করে জানিয়েছেন, ‘আজ কেন বোমাবাজি ও অগ্নিসংযোগের ঘটনা? আজকে কেউ মিছিল করেনি। রাজ্য সরকার দাবি করেছে "সব ঠিক আছে"। এই সরকার আইনশৃঙ্খলা রক্ষায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিস বাহিনী মোতায়েনই বিশ্ববাংলার শান্তিপ্রিয় জনগণকে রক্ষা করার একমাত্র সমাধান।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.