গৌরী লঙ্কেশ খুনের ঘটনায় বাংলা যোগ, মূল চক্রীকে জেরায় নয়া তথ্য

 ধৃতরা জেরায় স্বীকার করেছে ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত তাদের গুলি চালনা থেকে আরম্ভ করে বোমা তৈরি করা সবকিছুই শিখিয়েছিলেন প্রতাপ হাজরা। 

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Updated By: Mar 14, 2020, 06:11 PM IST
গৌরী লঙ্কেশ খুনের ঘটনায় বাংলা যোগ, মূল চক্রীকে জেরায় নয়া তথ্য

নিজস্ব প্রতিবেদন: গৌরী লঙ্কেশ খুনের ঘটনায় বাংলা যোগ। এবার মূল অভিযুক্ত পরশুরামকে জেরা করেই মূল চক্রীর নাম পেল কর্ণাটক পুলিস। জেরায় উঠে আসে পশ্চিমবঙ্গর উস্তির বাসিন্দা প্রতাপ হাজরার নাম। ৫ সেপ্টেম্বর ২০১৭ কর্নাটকের রাজশ্রী নগরে বাড়ির সামনে গুলি করে খুন করা হয় গৌরী লঙ্কেশ কে। পুনের একটি বিস্ফোরণের ঘটনায় ধৃত উগ্র হিন্দুত্ববাদী সংঘটন সনাতন সংস্থার সদস্য প্রতাপ হাজরা।

দক্ষিণ ২৪ পরগনার উস্তির বাসিন্দা প্রতাপ হাজরার বিরুদ্ধে প্রথম থানায় অভিযোগ হয় ২০১২ সালে। ২০১৫ সালে দক্ষিণ ২৪ পরগনা থানার পুলিস সাম্প্রদায়িক অশান্তি ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার করে প্রতাপ হাজরাকে। ধৃতরা জেরায় স্বীকার করেছে ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত তাদের গুলি চালনা থেকে আরম্ভ করে বোমা তৈরি করা সবকিছুই শিখিয়েছিলেন প্রতাপ হাজরা। গৌরী লঙ্কেশ খুনের পরিকল্পনাতেও তার হাত রয়েছে বলেই জানা গিয়েছে। 

২০১১ সালে জালানা, ২০১৫ সালে আহমেদাবাদ-সহ বিভিন্ন জায়গায় তাদের প্রশিক্ষণ শিবির হয়েছে। গৌরী লঙ্কেশ খুনের পরিকল্পনাতেও তার হাত রয়েছে। ২০১৩ সালে তিনি মহারাষ্ট্রের হিন্দু জন জাগৃতি সমিতিতে যোগ দেন। এই রাজ্যে তিনি শাখা ও তৈরি করেন। পরবর্তীকালে ভবানী সেন নামে নতুন সংগঠন তৈরি করেন।

২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ শিবির চালিয়েছেন প্রতাপ। ওই প্রশিক্ষণ শিবিরে রাজ্যের ১২ জন প্রশিক্ষণ নিয়েছেন বলেও খবর। শুধু তাই নয় প্রশিক্ষক হিসাবেও নাম উঠে আসছে আরও এক বাঙালির। তার খোঁজে তল্লাশি চালাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। উল্লেখ্য পুনের সানবার্ন ফেস্টিভ্যালে বিস্ফোরণের ঘটনাটে যুক্ত ছিলেন বলে প্রতাপ হাজরাকে গ্রেফতার করা হয় উস্তি থেকে। বর্তমানে প্রতাপ হাজরা মুম্বাইয়ের আর্থার রোড জেলে রয়েছেন।

.