Malbazar: চা-বাগানের ভিতরে দাঁড়িয়ে সাক্ষাৎ যম! কাজ বন্ধ রেখে ছুটলেন সকলে...

Malbazar: খবর পেয়ে বিন্নাগুড়ি বন্যপ্রাণ শাখার কর্মীরা চা-বাগানে আসার পরে বাইসনটি আর চা-বাগানে দেখা যায়নি। বাইসনটির চা-বাগানে ঢুকে পড়ার আশঙ্কায় সেখানে পাহারা দেওয়া হয়। বাইসনটি চা-বাগানে থাকার আশঙ্কায় চা-বাগানে কিছু সেকশনে কাজ বন্ধ রাখে চা-বাগান কর্তৃপক্ষ।

Updated By: Oct 31, 2023, 03:42 PM IST
Malbazar: চা-বাগানের ভিতরে দাঁড়িয়ে সাক্ষাৎ যম! কাজ বন্ধ রেখে ছুটলেন সকলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চা-বাগানে বাইসনের হানা। দলছুট একটি বাইসন পথভুলে রেতির জঙ্গল থেকে বেরিয়ে ডুয়ার্সের দেবপাড়া চা-বাগানে ঢুকে পড়ে। বাইসনটিকে দেবপাড়া চা-বাগানের ২৫ ও ৩২ নম্বর সেকশনে ঘোরাফেরা করতে দেখে চা-বাগান কর্তৃপক্ষ বন দফতরকে খবর দেয়। খবর পেয়ে বিন্নাগুড়ি বন্যপ্রাণ শাখার কর্মীরা চা-বাগানে আসার পরে বাইসনটি আর চা-বাগানে দেখা যায়নি। বাইসনটির চা-বাগানে ঢুকে পড়ার আশঙ্কায় সেখানে পাহারা দেওয়া হয়। বাইসনটি চা-বাগানে থাকার আশঙ্কায়   চা-বাগানে কিছু সেকশনে কাজ বন্ধ রাখে চা-বাগান কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Dakshin Dinajpur: প্রদীপের নীচে অন্ধকার! কালীপুজোর আগেই ঘোর অমাবস্যা কুমোরপাড়ায়?

মেটেলি ব্লকের চা-বাগানে হাতির হানা অব্যাহত। গতকাল রাতে হামলা চালিয়ে দুটি শ্রমিক আবাস গুঁড়িয়ে দিল হাতি। আবাসের দেওয়াল ভেঙে দেওয়ায় ক্ষতিগ্রস্ত হল ঘরের আসবাবপত্র। ঘর থেকে পালিয়ে কোনও ক্রমে প্রাণে বাঁচলেন বাড়ির লোকজন। ঘটনাটি মেটেলি ব্লকের আইভিল চা-বাগানের জরিপ লাইনের। এই হাতির হামলার ঘটনায় সমগ্র বাগানে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। প্রায় ঘণ্টাখানেক পরে স্থানীয় বাসিন্দাদের চিৎকারে হাতিটি ফের সেখান থেকে চলে যায় জঙ্গলের পথে।

এদিকে এর আগে চা-বাগান থেকে দুটি চিতাবাঘের শাবক উদ্ধার হয়। বেশ কিছুদিন ধরেই চিতাবাঘের আতঙ্ক ছড়াচ্ছিল মালবাজার মহকুমার বিভিন্ন চা-বাগানে। তার মধ্যেই এবার চা-বাগানে চিতাবাঘের শাবক উদ্ধার হল। সোমবার মালবাজার মহকুমার  কিলকোট চা-বাগানের ১৭ নম্বর সেকশনে ২টি চিতাবাঘের শাবক দেখতে পান শ্রমিকরা। চিতার ভয়ে বেশ কিছুক্ষণ বাগানে কাজ বন্ধ থাকে। শাবক থাকা মানেই তো আশপাশে মা-চিতাবাঘও রয়েছে। 

আরও পড়ুন: Purba Bardhaman: দিনে-দুপুরে 'জলদস্যু'! পুজোর আবহে দামোদরে মূর্তিমান আতঙ্ক...

খবর পেয়ে খুনিয়া স্কোয়াডের বনকর্মীরা বাগানে পৌঁছন। আপাতত শাবক দুটিকে বাগানে রেখেই পর্যবেক্ষণ করছেন বনকর্মীরা। মনে করা হচ্ছে, মা-লেপার্ড খাবারের সন্ধানে আশেপাশেই রয়েছে। এই মুহূর্তে শাবকগুলিকে সেখান থেকে সরালে মা চিতাবাঘ শাবকের জন্য আক্রমণ করে বসতে পারে। পাশাপাশি  সাধারণ মানুষ যাতে শাবকদের সামনে যেতে না পারে সেই দিকেও নজর রেখেছিলেন বনকর্মীরা। কিলকোট চা-বাগান চাপড়ামারি জঙ্গল সংলগ্ন হওয়ায় মাঝেমধ্যেই বন্যপ্রাণীরা চলে আসে বাগানে। এর আগেও কিলকোট চা-বাগানে চিতাবাঘের দেখা পাওয়া গিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.