Anubrata Mondal, ED Raid In Birbhum: এবার নজরে অনুব্রত? গোরুপাচার কাণ্ডে বীরভূমে কেষ্ট ঘনিষ্ঠ নেতা-ব্যবসায়ীর বাড়িতে ইডি!

Anubrata Mondal, ED Raid In Birbhum: তল্লাশিতে উদ্ধার বেশ কিছু নথি! সেগুলি বাজেয়াপ্ত করেছেন ইডি আধিকারিকরা... হিসেবের খাতাপত্র দেখতেন চালের আড়তের মালিক!

Updated By: Aug 3, 2022, 01:50 PM IST
Anubrata Mondal, ED Raid In Birbhum: এবার নজরে অনুব্রত? গোরুপাচার কাণ্ডে বীরভূমে কেষ্ট ঘনিষ্ঠ নেতা-ব্যবসায়ীর বাড়িতে ইডি!
ফাইল ছবি

প্রসেনজিৎ মালাকার: ইডির চোখ এবার বীরভূমে। গোরুপাচার কাণ্ডে বীরভূমে অনুব্রত ঘনিষ্ঠের বাড়িতে সকাল থেকেই তল্লাশিতে ইডি। আর তারপরই প্রশ্ন উঠছে, গোরুপাচার কাণ্ডে এবার ইডির নজরে অনুব্রত মণ্ডল? বীরভূম জেলার পাথর ব্যাবসায়ী টুলু মন্ডলের বাড়িতে এদিন হানা দেয় ইডি। ইডি সূত্রে খবর, এই টুলু মণ্ডল তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল ও তাঁর দেহরক্ষী সায়গল হোসেন ঘনিষ্ঠ। জেরায় আর্থিক লেনদেনের বিষয়ে টুলু মণ্ডলের নাম করে সায়গল-ই। প্রসঙ্গত, গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনকে গ্রেফতার করেছে সিবিআই। কয়লা পাচার কাণ্ডেও সায়গলের নাম জড়িয়েছে। 

বীরভূমের সিউড়িতে মোট ৩টি বাড়ি টুলু মণ্ডলের। তার পাশাপাশি সাতে মোহাম্মদ এলাকায় টুলু মণ্ডলের ব্যবসা সংক্রান্ত বিভিন্ন জায়গা। মহম্মদ বাজারে টুলু মণ্ডলের পেট্রোল পাম্প। শোতসল পাথর খাদান এলাকায় অফিস। সব জায়গাতেই বুধবার হানা দেন ইডি আধিকারিকরা। সঙ্গে ছিল বিশাল কেন্দ্রীয় বাহিনী। তল্লাশি অভিযানের সময় ইডি আধিকারিকরা বাড়ির এক পরিচারিকাকেও সাথে নেন। তালাবন্ধ ছিল টুলু মণ্ডলের বাড়ি। তালা ভেঙে সেই বাড়িতে ঢোকেন তদন্তকারীরা। ইডি সূত্রে খবর, তল্লাশিতে টুলু মণ্ডলের সুভাষপল্লির বাড়ি থেকে বেশ কিছু নথি উদ্ধার হয়েছে। সেগুলি বাজেয়াপ্ত করেছেন ইডি আধিকারিকরা। এর পাশাপাশি, ইডি আধিকারিকরা সিল করে দিয়েছেন টুলু মণ্ডলের পেট্রোল পাম্পটিও। 

শুধু টুলু মণ্ডল-ই নয়। এদিন আরও বেশ কয়েকটি জায়গায় হানা দিয়েছে ইডি। ইডি হানা দেয় বীরভূমের নানুরের বাসপাড়া এলাকায় জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ কেরিম খানের বাড়িতেও। কেরিম খানও অনুব্রত মণ্ডলের ঘনিষ্ঠ বৃত্তের মানুষ বলেই জেলা রাজনৈতিক মহলের পরিচিত। আর্থিক তছরুপের অভিযোগের ভিত্তিতে কেরিম খানের বাড়িতে তল্লাশিতে ঢোকে ইডির একটি  টিম। পাশাপাশি, কেরিম খান ঘনিষ্ঠ তৃণমূল নেতা মুক্তার শেখের বাড়িতেও হানা দেয় ইডি। নানুরের আটকুলা গ্রামে চালের আড়তের মালিক মুক্তার শেখ। জানা যাচ্ছে, এই মুক্তার শেখ কেরিম খানের হিসেবের খাতাপত্র দেখতেন। 

প্রসঙ্গত, গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনকে গ্রেফতার করেছে সিবিআই। কয়লা পাচার কাণ্ডেও সায়গলের নাম জড়িয়েছে। আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ সম্পত্তি না থাকায় ও জেরায় সহযোগিতা না করাতেই সায়গল হোসেনকে গ্রেফতার করে সিবিআই। এর আগে গরু পাচার মামলায় এই সায়গল হোসেনের বাড়িতে তল্লাশিও চালায় সিবিআই। অভিযোগ, অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের মাধ্যমেই প্রভাবশালীদের হাতে বিপুল টাকা পৌঁছয়। অনুব্রত মণ্ডলের দীর্ঘদিনের অনুচর সায়গল হোসেন। সূত্রের খবর, সায়গলের ফোন থেকেই নানান কথোপকথন করতেন অনুব্রত।

আরও পড়ুন, West Bengal Cabinet Reshuffle: মমতার নয়া মন্ত্রিসভায় ৯ নামে শিলমোহর, নতুন মুখ ৮, কে কে?

SSC Scam: শান্তিনিকেতনে ইডির বিশেষ দল! ‘অপা’-র সম্পত্তির হদিশ পেতে তল্লাশি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.