Weather Today: শহরে বাড়বে ভ্যাপসা গরম, ক্রমশ ঊর্ধ্বমুখী পারদ!

তবে কলকাতা সহ জেলায় বাড়বে তাপমাত্রা, সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তিও, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। কলকাতায় আজ সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এর জেরে তাপমাত্রা আরও বাড়বে শহরে।

Updated By: Aug 3, 2022, 08:49 AM IST
Weather Today: শহরে বাড়বে ভ্যাপসা গরম, ক্রমশ ঊর্ধ্বমুখী পারদ!
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শ্রাবণের শেষ লগ্নেও বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। দক্ষিণবঙ্গে এমনিতেই বৃষ্টি ঘাটতি রয়েছে। এরপর আরও কমবে বলেই জানান হয়েছে। তবে বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। তবে কলকাতা সহ জেলায় বাড়বে তাপমাত্রা, সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তিও, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। কলকাতায় আজ সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এর জেরে তাপমাত্রা আরও বাড়বে শহরে।

পাশাপাশি বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ ২.২ মিলিমিটার। যদিও উত্তর কলকাতায় কাল প্রায় ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

 হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ কমবে। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। আজ পশ্চিমের দিকের জেলা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে দু এক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা আছে অন্যত্র। দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে বৃষ্টি কিছুটা বাড়বে  দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়।

এখন পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ৪৭ শতাংশ। দুর্বল মৌসুমী বায়ু থাকার কারণে বৃষ্টির ঘাটতি শুরু হয় জুন মাস থেকেই। সেই ঘাটতি পূরণ হয়নি, বরং ক্রমশ বেড়েছে। আগামী কয়েকদিনে বৃষ্টির ঘাটতি পূরণ হবার নয়। তবে উত্তরবঙ্গে স্বাভাবিক বৃষ্টি রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। উত্তরবঙ্গে আপাতত ৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি রয়েছে। সেখানে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে। 

আজকেও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলায়। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। শুক্রবার থেকে ফের বৃষ্টি বাড়বে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

দক্ষিণ ভারতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে তেলেঙ্গানা আর রায়েলসীমা লাক্ষাদ্বীপে। এছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা অন্ধ্রপ্রদেশ উপকূল ইয়ানাম তামিলনাড়ু, পন্ডিচেরি ও কড়াইকাল এলাকায়। ভারী  বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘন্টায় ঝাড়খন্ড বিহার এবং উড়িষ্যাতেও হতে পারে। এছাড়াও সিকিম সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির পূর্বাভাস। অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, নাগাল্যান্ডেও ভারী বৃষ্টির সম্ভাবনা শুক্রবার পর্যন্ত।

আরও পড়ুন, Siliguri: পাঁচ বছরের শিশুকে ধর্ষণ, প্রাণনাশের হুমকি! শিলিগুড়িতে গ্রেফতার নাবালক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.