'সুপ্রিম নির্দেশে' তত্পর কমিশন, দক্ষিণ ২৪ পরগনায় জমা পড়ল ১৩৪টি মনোনয়নপত্র

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে মনোনয়পত্র জমা দিতে বাধা দিচ্ছে শাসকদল। এই অভিযোগ নিয়েই বিজেপির করা মামলায় সোমবার শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দেয়, এ বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না তারা।

Updated By: Apr 9, 2018, 07:20 PM IST
'সুপ্রিম নির্দেশে' তত্পর কমিশন, দক্ষিণ ২৪ পরগনায় জমা পড়ল ১৩৪টি মনোনয়নপত্র

নিজস্ব প্রতিবেদন : পঞ্চায়েত নির্বাচনে কোনও ভাবেই হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। তবে, ভোটগ্রহণ সুষ্ঠ ও শান্তিপূর্ণ করতে হবে বলেও নির্বাচন কমিশনকে সাংবিধানিক দায়বদ্ধতা স্মরণ করিয়ে দিয়ে নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত। আর সেই নির্দেশিকার পরই তত্পর কমিশন। দক্ষিণ ২৪ পরগনার সিপিআইএম প্রার্থীদের মনোনয়নপত্র জমা নিতে তত্পরতা দেখাল কমিশন।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে মনোনয়পত্র জমা দিতে বাধা দিচ্ছে শাসকদল। এই অভিযোগ নিয়েই বিজেপির করা মামলায় সোমবার শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দেয়, এ বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না তারা। যদি কোনও প্রার্থী নির্বাচন কমিশনে গিয়ে অভিযোগ জানান, তাহলে তত্ক্ষণাত্ পদক্ষেপ করতে হবে কমিশনকে।  এদিন কমিশনের সাংবিধানিক দায়বদ্ধতা স্মরণ করিয়ে আদালত তার আট পাতার রায়ে জানিয়েছে, কোনও প্রার্থী যেন ভোটে লড়াক অধিকার না হারান। অবাধ এবং সুষ্ঠ নির্বাচন করতে যে কোনও দলের প্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবে। তাঁদেরকে সেই স্বাধীনতা দেয় আদালত।  

আরও পড়ুন- হস্তক্ষেপ না করলেও, কমিশনকে সাংবিধানিক দায়বদ্ধতা স্মরণ করালো শীর্ষ আদালত

আদালতের এই নির্দেশিকার পরই তত্পর হয়ে উঠল কমিশন। মনোনয়ন জমা দেওয়ার সমসীমা শেষ হওয়ার পরও, ডায়মন্ডহারবার ও আলিপুরের ১৩৪ জন সিপিআইএম প্রার্থীর মনোনয়নপত্র জমা করানোর ব্যবস্থা করল কমিশন। কমিশনের পক্ষ থেকে মহকুমা শাসককে অবিলম্বে তাদের মনোনয়পত্র জমা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

.