Bengal Weather: পুজোতে ফের বৃষ্টির চোখরাঙানি! কোন কোন জেলায় দুর্যোগ?

অষ্টমীর দিন রবিবার পর্যন্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব বাংলায়। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন কলকাতা হাওড়া হুগলি দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর এ আংশিক মেঘলা আকাশ বৃষ্টির সামান্য সম্ভাবনা। 

Updated By: Oct 18, 2023, 09:46 AM IST
Bengal Weather: পুজোতে ফের বৃষ্টির চোখরাঙানি! কোন কোন জেলায় দুর্যোগ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে হাওয়া বদল। সোমবার অর্থাৎ নবমীর রাতে  অথবা দশমীর দিন সকালে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। তার আগে রবিবার অষ্টমীর পর্যন্ত পরিষ্কার আকাশ। কোথাও আংশিক মেঘলা আকাশ। অষ্টমী পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই।

আরও পড়ুন, Malbazar: অবশেষে খুলে গেল সাইলি চা-বাগান, খুশির হাওয়া চা-শ্রমিকদের মধ্যে...

পুজোর মধ্যেই সপ্তমীর দিন বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণাবর্ত ক্রমশ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর হয়ে উত্তর বঙ্গোপসাগরের দিকে এগোবে। শক্তিশালী হয়ে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপ উত্তর বঙ্গোপসাগরে অন্ধ্র ওড়িশা উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনা। এর গতিপথ কোন দিকে হয় সেদিকে নজর আবহাওয়াবিদদের। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয় বাষ্প ঢুকবে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপকূলের জেলাগুলিতে। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তামিলনাড়ু উপকূলে।

একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে লাক্ষাদ্বীপ ও সংলগ্ন কেরালা উপকূলে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এবং পূর্ব মধ্য আরবসাগরে এই ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হবে । ২১ অক্টোবর মঙ্গলবার নিম্নচাপ গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আরব সাগর পেরিয়ে ওমানের দিকে যাওয়ার সম্ভাবনা।

বাংলা থেকে মৌসুমী বায়ুর সম্পূর্ন রূপে বিদায়। উত্তরবঙ্গ থেকে পুরোপুরি বর্ষা বিদায় নিয়েছে, সঙ্গে সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের সমগ্র রাজ্য থেকেই বর্ষা আজ ভোরে বিদায় নিল। আগামী ২৪ ঘণ্টা পর থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে উত্তরবঙ্গে। আপাতত হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। বৃহস্পতিবার থেকে শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি অংশে।

অষ্টমী পর্যন্ত জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা কম। আবহাওয়ার পরিবর্তন শুরু হবে । দক্ষিণা বাতাসের জায়গায় উত্তুরে বাতাস প্রভাব বিস্তার করবে। আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। দু এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা ও কিছুটা কমতে পারে দিনের এবং রাতের। হালকা শীতের সামান্য অনুভূতি পশ্চিমের জেলাগুলিতে। হাওয়া বদল নবমীর পর। 

আরও পড়ুন, Durga Puja 2023: কৃষ্ণসায়রের জল নিয়ে শুরু হয়ে গেল রাঢ়জননী সর্বমঙ্গলার পুজো...

অষ্টমীর দিন রবিবার পর্যন্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব বাংলায়। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন কলকাতা হাওড়া হুগলি দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর এ আংশিক মেঘলা আকাশ বৃষ্টির সামান্য সম্ভাবনা। সেই বৃষ্টি হালকা থেকে মাঝারি। জলীয় বাষ্পের পরিমাণ কমছে। মেঘমুক্ত পরিস্কার আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা অষ্টমী পর্যন্ত নেই। বৃহস্পতিবারের পর আবহাওয়ার আরো একটু পরিবর্তন হবে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে।

কলকাতায় কাল রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৯০ শতাংশ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.