ডেঙ্গি আক্রান্তকে ওঝার ঝাড়ফুঁক, দেগঙ্গায় চিকিৎসার অভাবে মৃত্যু ব্যক্তির

দীর্ঘদিন ধরে জ্বরে ভুগছিলেন অনুপবাবু। তবে হাসপাতালে গিয়ে চিকিৎসা করানো হয়নি তাঁর, ওষুধের বদলে ওঝা দিয়েই তঁর ঝাড়ফুঁক করাচ্ছিলেন পরিবার। 

Updated By: Aug 16, 2019, 12:58 PM IST
ডেঙ্গি আক্রান্তকে ওঝার ঝাড়ফুঁক, দেগঙ্গায় চিকিৎসার অভাবে মৃত্যু ব্যক্তির
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবদন: চিকিৎসাবিজ্ঞান সাবালক হয়েছে, তবু কুসংস্কারের অন্ধকার কাটিয়ে উঠতে পারছে না একটা বড় অংশ। দেগঙ্গার ছবিটা যেন সেই কথাই বলছে। শুক্রবার কুসংস্কারের জেরেই প্রাণ হারালেন দেগঙ্গার অনুপ সর্দার (৪০)। দীর্ঘদিন ধরে জ্বরে ভুগছিলেন অনুপবাবু। তবে হাসপাতালে গিয়ে চিকিৎসা করানো হয়নি তাঁর, ওষুধের বদলে ওঝা দিয়েই তাঁর ঝাড়ফুঁক করাচ্ছিলেন পরিবার। উপযুক্ত চিকিৎসার অভাবে শুক্রবার সকাল সাড়ে সাতটা নাগাদ মৃত্যু হয় বছর ৪০-এর ওই ব্যক্তির।

জানা গিয়েছে, বিগত দশদিন ধরেই ডেঙ্গি জ্বরে ভুগছিলেন অনুপ সর্দার নামে ওই ব্যক্তি। তাতেও টনক নড়েনি পরিবারের। পরিবারের কথায়, আর্থিক অনটনে হাসপাতালে নিয়ে যাওয়া হয়নি তাঁকে। কাজেই চিকিৎসা না করিয়েই চলছিল ওঝা দিয়ে ঝাড়ফুঁক। আর তাতেই এই বিপত্তি। দিন দিন আরও অসুস্থ হয়ে পড়েন অনুপ সর্দার। চিকিৎসার অভাবে অবশেষে মৃত্যু হয় তাঁর।

সূত্রের খবর, বৃহস্পতিবার কার্যত সারাদিনই অনুপ সর্দারের পরিবারের সঙ্গে কথা বলেন জেলার স্বাস্থ্য আধিকারিকরা। রোগীকে হাসপাতালেও নিয়ে যাওয়ার বহু চেষ্টা করেন তাঁরা। তবে বিফলে যায় সবই। চিকিৎসার জন্য কিছুতেই রাজি করানো যায়নি ওই ব্যক্তির পরিবারকে। শেষ অবধি ওঝার ভরসাতেই অনড় থেকেছে অনুপবাবুর পরিবার।

আরও পড়ুন: বিজেপি করায় বাড়িতে ঢুকে একই পরিবারের ৪ জনকে ‘মার’ তৃণমূলের

গত কয়েকদিন ধরেই ডেঙ্গিতে থরহরিকম্প উত্তর ২৪ পরগনার এলাকাগুলি। গাইঘাটা, ব্যারাকপুর, দেগঙ্গা-সহ সীমান্তবর্তী এলাকাগুলোতে জারি হয়েছে রেড অ্য়ালার্ট। ডেঙ্গিতে মৃতের সংখ্যাও বাড়ছে লাফিয়ে। পরিস্থিতি মোকাবিলায় ইতিমধ্যেই একাধিক ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর। চলছে অভিযানও। তবু যেন সুরাহা মিলছে না। সচেতনতার অভাবে লেগেই রয়েছে বিজ্ঞান-কুসংস্কারের দ্বন্দ্ব। 

Tags:
.