Jalpaiguri: জলপাইগুড়িতে ডাইনোসর? প্রাণীটির ফসিল, ডিম, হাড় দেখে উত্তেজনায় কাঁপছে সকলে...

Dinosaurs in Jalpaiguri: ডাইনোসর অবলুপ্ত হয়ে যাওয়া এক বৃহদাকার মেরুদণ্ডী প্রাণী। এরা প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছিল। এখন তারা কোথা থেকে এল জলপাইগুড়িতে? 

Updated By: Apr 7, 2023, 07:46 PM IST
Jalpaiguri: জলপাইগুড়িতে ডাইনোসর? প্রাণীটির ফসিল, ডিম, হাড় দেখে উত্তেজনায় কাঁপছে সকলে...

প্রদ্যুৎ দাস: জলপাইগুড়িতে ডাইনোসর? তার ডিম ও হাড়-সহ বিভিন্ন রকমের ফসিল কোথা থেকে এল?জলপাইগুড়ি শহরের এক বেসরকারি স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকা‌দের সামনে প্রদর্শন করা হল ডাইনোসরের ডিম ও হাড়-সহ বিভিন্ন রকমের ফসিল। এই জিনিসগুলি নিয়ে ছাত্র‌ছাত্রীদের আগ্রহ বাড়াতেই  ও এসব বিষয়ে তাদের সচেতন করতেই দুর্লভ জীবাশ্ম ও খনিজের প্রদর্শনী‌র ব‍্যবস্থা করে 'জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাব'। 

আরও পড়ুন: Covid in Bengal: নববর্ষের মুখেই দুঃসংবাদ! দেশে বাড়ছে দৈনিক সংক্রমণ, ভয় দেখাচ্ছে রাজ্যের করোনা-পরিস্থিতি...

এদিকে স্কুলে এমন সব অজানা জিনিসপত্রের প্রদর্শনী হ‌ওয়ায় দারুণ উচ্ছ্বসিত ছাত্র‌ছাত্রী ও শিক্ষক শিক্ষিকা‌রা। অভিনব এই সচেতনতামূলক প্রদর্শনীতে উপস্থিত ছিলেন জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের সম্পাদক ড রাজা রাউত। তিনি বলেন, প্রদর্শনী‌র এই খনিজ এবং জীবাশ্মগুলির মধ্যে রয়েছে ডাইনোসোরের ডিম ও হাড়। রয়েছে বিভিন্ন ধরনের ফসিলও। উপস্থিত ছিলেন ক্লাবের সদস্য তথা ভারত বিখ্যাত ভৃ-বিজ্ঞানী প্রদীপ সেনগুপ্ত।

আরও পড়ুন: Heat Wave in Bengal: ক্রমশ ঊর্ধ্বমুখী তাপপ্রবাহ, বাড়ছে আর্দ্রতা! হিটস্ট্রোক রুখতে বিশেষ আর্জি স্বাস্থ্য ভবনের...

মূলত তিনি নিজেই বছরের পর বছর ধরে এই দুর্লভ জীবাশ্ম ও খনিজ পদার্থগুলি সংগ্রহ করে‌ছেন। এই জিনিস‌গুলি‌র সঙ্গে বর্তমান প্রজন্মের ছাত্রছাত্রীদের আর‌ও বেশি করে পরিচয় করিয়ে দিতে চান তিনি। যাতে আগামী দিনে বিজ্ঞানের প্রতি তাদের আকর্ষণ আর‌ও বৃদ্ধি পায়।

ডাইনোসর অবলুপ্ত হয়ে যাওয়া এক বৃহদাকার মেরুদণ্ডী প্রাণী। এরা প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছিল। আজ থেকে সাড়ে ছ'কোটি বছর আগে, ক্রিটেশিয়াস যুগের শেষের দিকে এক বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়ের ফলে শেষ হয়ে যায় ডাইনোসর-যুগ। 'ডাইনোসর' কথাটির আক্ষরিক অর্থ ভয়াবহ গিরগিটি, কিন্তু ডাইনোসরেরা ঠিক গিরগিটি নয়। তারা সরীসৃপ শ্রেণীর অন্তর্গত। যাদের একটা অংশ থেকে পরবর্তী কালে পাখির উদ্ভব বলে মনে করা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.